• সোমবার ২৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৬ ১৪৩১

  • || ১৯ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল

ঝাল কদম: দেখতে যেমন আকর্ষণীয় খেতেও তেমন সুস্বাদু

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ৪ সেপ্টেম্বর ২০২৩  

মচমচে ভাজাপোড়া খাবার বিকেলের নাশতায় না হলে কী চলে? চাইলে আজকের বিকেলে নাশতায় তৈরি করে নিতে পারেন মজাদার ঝাল কদম। এটি দেখতে যেমন আকর্ষণীয় খেতেও তেমন সুস্বাদু। পদটি তৈরি করাও খুব সহজ। 
তো আর দেরি নয়, এবার ধেখে নিন তৈরির রেসিপিটি-

উপকরণ

১. মুরগির বুকের মাংস ২কাপ (ব্লেন্ডারে ব্লেন্ড করে/পাটায় মিহি করে বেটে নিতে হবে)
২. গাজর মিহি কুচি ২ টেবিল চামচ
৩. বাঁধাকপি মিহি কুচি ২ টেবিল চামচ
৪. বরবটি মিহি কুচি ২ টেবিল চামচ
৫. মরিচ গুঁড়া ১ চা চামচ
৬. গরম মসলা গুঁড়া আধা চা চামচ
৭. ধনিয়ার গুঁড়া আধা চা চামচ
৮. ভাজা জিরার গুঁড়া আধা চা চামচ
৯. আদা বাটা আধা চা চামচ
১০. রসুন বাটা আধা চা চামচ
১১. লবণ স্বাদমতো ও
১২. সয়াসস ১ চা চামচ।

প্রণালী

> ব্লেন্ড করা মাংসের সঙ্গে সব উপকরণ মিশিয়ে মাখিয়ে নিতে হবে। হাতের তালুতে সামান্য পানি লাগিয়ে পরিমাণ মতো চিকেনের মিশ্রণ নিয়ে চিকেন বল বানিয়ে নিন। বলের সাইজটা হবে রসগোল্লার মতো। একইভাবে সবগুলো চিকেন বল বানিয়ে নিতে হবে।

> ঝাল কদমের জন্য বাসমতি চালের কোটিং করতে ১ কাপ বাসমতি চাল নিন। চাল ধুয়ে ১৫-২০ মিনিট ভিজিয়ে রাখুন, সঙ্গে নিতে হবে সামান্য লবণ। এতে চালটা নরম হয়ে যাবে ও ফুলে দ্বিগুণ হয়ে যাবে।

> চালনিতে নিয়ে চালের পানি ঝড়িয়ে নিন। একটি প্লেটে চালগুলো নিয়ে তার মধ্যে আগে থেকে বানিয়ে রাখা চিকেন বলগুলো গড়িয়ে/কোট করে নিতে হবে। হালকা হাতে চেপে চেপে ভালোভাবে চিকেন বলে চাল লাগাতে হবে। একইভাবে সবগুলো কোট করে নিতে হবে।

> চুলায় পাতিল বসিয়ে পাতিলের ভেতর একটা স্টেন বসিয়ে পর্যাপ্ত পরিমাণ পানি দিতে হবে। স্টেন এর ওপর তেল ব্রাশ করা স্টিলের চালনি বসিয়ে তার উপর সবগুলো চিকেন বল দিতে হবে। একটু ফাঁকা ফাঁকা করে দিতে হবে। একবারে না হলে দু’বার দিতে হবে।

> ঢেকে দিয়ে ভাপ দিতে হবে ১০ মিনিটের জন্য। এরপর ঢাকনা সরিয়ে দেখা যাবে চালগুলো ফুলে বেশ বড় হয়ে গেছে। এবার সবগুলো বলের উপর সামান্য একটু করে জর্দার রং/ইয়েলো ফুড কালার দিয়ে দিতে হবে। আবারও ঢেকে দিতে হবে ৫/৬মিনিটের জন্য।

> যেহেতু ঝাল কদম নাম আর কদম ফুলের ভেতরের রং তো হলুদ তাই রং না দিলেও হবে। চুলা থেকে নামিয়ে সার্ভিং ডিশে সাজিয়ে নিলেই পরিবেশনের জন্য তৈরি হয়ে যাবে ঝাল কদম। কোনো সবজি না দিয়ে শুধু চিকেন দিয়ে ও বানানো যাবে।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল