• সোমবার ০৬ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৩ ১৪৩১

  • || ২৬ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল

কালিহাতীতে ২২ গ্রামের ঈদগাঁ মাঠ ও বসতভিটা রক্ষার দাবিতে মানববন্ধন

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২৪ জুন ২০২৩  

টাঙ্গাইলের কালিহাতীতে এলেংজানী নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন কারণে ২০০ বছরের ভুক্তা-বার্থা ঈদগাঁ মাঠ ও নদী ভাঙন থেকে গ্রাম রক্ষার দাবিতে মানববন্ধন করেছে করেছে এলাকাবাসি। শুক্রবার বেলা ১১টার দিকে ঈদগাঁ মাঠে এলাকাবাসীর উদ্যোগে এ মানববন্ধন পালন করা হয়।
মানবন্ধনে বক্তব্য রাখেন, বিন্দুবাসিনী বালক উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও ভুক্তা বার্থা ঈদগাঁ মাঠ পরিচালনা কমিটির সভাপতি আব্দুল করিম, সহদেবপুর ইউনিয়নের ৭নং ওয়ার্ডের ইউপি সদস্য শামীম হোসেন, গালা ইউনিয়নের ইউপি সদস্য রকিবুর রহমান খান তন্ময়, ভুক্তা বাজার বণিক সমিতির সাধারণ সম্পাদক আলমগীর সরকার, ঈদগাঁ মাঠ পরিচালনা কমিটির সহ-সভাপতি মতিয়ুর রহমান, নুরুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক হাফিজুর রহমান, পলাশ তালুকদার প্রমুখ। মানববন্ধনে ব্যানার, নানা ধরণের লেখা সম্বলিত প্লাকার্ডসহ তিন শতাধিক নারী-পুরুষ, শিশু, বৃদ্ধ গ্রামবাসি অংশ গ্রহণ করেন।
মানববন্ধনে বক্তারা বলেন, কালিহাতী উপজেলার ভুক্তা, আকুয়া, সদর উপজেলার বার্থা,বেথর, বড়রিয়াসহ প্রায় ৬ গ্রামের ২ লাখ লোকের বসবাস। দীর্ঘদিন যাবৎ উপজেলার সহদেবপুর ইউনিয়নের ৭নং ওয়ার্ড আওয়ামীলীগের সাধারণ সম্পাদক তোফাজ্জল হোসেন এলেংজানী নদী থেকে অবৈধভাবে ড্রেজার ও বেকু দিয়ে বালু উত্তোলন শুরু করেছে। বালু উত্তোলনের ফলে গ্রামবাসির বসতভিটা, কৃষি জমি,শিক্ষা প্রতিষ্ঠান, ঈদগাঁ মাঠ, মাদরাসা, মন্দির ও বাজারঘাট নদী গর্ভে বিলীন হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। ইতোমথ্যেই ২০/২২টা বাড়িসহ ফসলী জমি, ঈদগাঁ মাঠ, মাদরাসা ও মন্দিরের অধিকাংশ জমি বিলীন হয়েছে। এখন সর্বশ্ব হারানো শঙ্কায় রয়েছেন তারা।
বক্তারা আরও বলেন, অবৈধভাবে বালু উত্তোলন বন্ধের জন্য গ্রামবাসী নিষেধ করলেও বালু ব্যবসায়ীরা তা মানছে না। বাঁধা দিতে গেলেই গ্রামবাসীর নামে মামলা করাসহ বাড়ি বাড়ি হামলার হুমকি দিচ্ছে তারা। দ্রুত অবৈধ বালু উত্তোলন বন্ধসহ ঈদগাঁ মাঠ ভরাটকরণ ও নদীর পাড় কংক্রিট ব্লক দিয়ে বাঁধাই করার জন্য স্থানীয় প্রশাসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেছেন ভুক্তভোগীরা।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল