• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল

গোপালপুরে শহীদ পরিবারের ৫ভিখারি বিধবা পেলেন ৫০লাখ টাকার সঞ্চয়পত্র

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ১০ মার্চ ২০২২  

টাঙ্গাইলে গোপালপুর উপজেলার মাহমুদপুরে গণহত্যার শিকার সেই শহীদ পরিবারের পাঁচ অসহায় বিধবারা পেলেন ৫০ লাখ টাকার পরিবার সঞ্চয়পত্র। প্রধানমন্ত্রীর অ্যাসাইনমেন্ট অফিসার আফরোজা বিনতে মনসুর গাজী লিপি স্বাক্ষরিত এক পত্রে এ খবর জানানো হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. পারভেজ মল্লিক এ সঞ্চয়পত্রের চেক ও চিঠি গত রোববার তাঁদের কাছে হস্তান্তর করেন। এতে প্রতিজন পেলেন ১০ লাখ টাকার চেক। এ সঞ্চয়পত্র তিন মাস অন্তর মুনাফাভিত্তিক। চেক পেয়ে ইফতান বেওয়া খুশিতে আপ্লুত হয়ে পড়েন।

চেক পাওয়া বিধবারা হলেন মাহমুদপুর গ্রামের শহীদ আমজাদ ফকিরের স্ত্রী রাবেয়া বেওয়া, শহীদ মোবারক হোসন গেদার স্ত্রী হামিদা বেগম, শহীদ ওয়াদুদ ফকিরের স্ত্রী ছালেহা বেওয়া, যুদ্ধাহত বিধবা সমলা বেগম এবং ধনবাড়ী উপজেলার পানকাতা গ্রামের শহিদ রমযান আলীর স্ত্রী ইফাতন বেওয়া।

এ বিষয়ে ইউএনও মো. পারভেজ মল্লিক জানান, একাত্তরের ৩০ সেপ্টেম্বর পাকিস্তানি হানাদার বাহিনী মাহমুদপুর গ্রামে গণহত্যা চালায়। সেদিন ১৭ জন শহীদ হন। ’৭২ সালে বঙ্গবন্ধু এক পত্রে মাহমুদপুর গণহত্যায় শহীদদের রাষ্ট্রীয়ভাবে স্বীকৃতি দেন। প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিল থেকে সব শহীদ পরিবারকে দুই হাজার টাকা করে অনুদানও দেওয়া হয়। কিন্তু পঁচাত্তরে বঙ্গবন্ধুর হত্যাকাণ্ড সবকিছু ছাইচাপা পড়ে। শহীদ পরিবারের অনেকেই ভিক্ষাবৃত্তি করে জীবনযাপন করতে থাকেন। তাঁদের মধ্যে ইফাতন বেওয়া পাঁচ দশক বঙ্গবন্ধুর সেই চিঠি আগলে রাখেন।

এ নিয়ে একটি জাতীয় দৈনিকে খবর প্রকাশিত হলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নজরে আসে। তিনি জেলা প্রশাসক ড. মো. আতাউল গনির মাধ্যমে শহীদ পরিবারের মধ্যে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা উপহার পৌঁছে দেন বলে জানান তিনি।

জেলা প্রশাসক জানান, প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতির প্রথম ধাপ হচ্ছে এ সঞ্চয়পত্র বিতরণ।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল