• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল

২০২২ সালে দুদকে ৩৪৬ দুর্নীতি মামলার নিষ্পত্তি

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২২ মার্চ ২০২৩  

২০২২ সালে দুর্নীতি দমন কমিশনের (দুদক) অন্তর্ভুক্ত ৩৪৬টি দুর্নীতি মামলার নিষ্পত্তি হয়েছে। মঙ্গলবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে দুদক।
দুদক জানায়, এসব মামলার মধ্যে কমিশন আমলের ৬৪ দশমিক ১৭ শতাংশ এবং ব্যুরো আমলের ৩৫ দশমিক ৯০ আসামি সাজার হয়েছে।

এদিন সংস্থাটির সেগুনবাগিচার প্রধান কার্যালয়ে ২০২২ সালের বার্ষিক প্রতিবেদন প্রকাশে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরা হয়।

সংবাদ সম্মেলনে দুদক চেয়ারম্যান মোহাম্মদ মঈনউদ্দীন আব্দুল্লাহ প্রতিবেদন তুলে ধরেন। এসময় আরো উপস্থিত ছিলেন দুদক কমিশনার ড. মোজাম্মেল হক খান, জহুরুল হক ও সচিব মোহাম্মদ মাহবুব হোসেন।

দুদকের প্রতিবেদনে বলা হয়, ২০২২ সালে কমিশনে ১৯ হাজার ৩৩৮টি অভিযোগ জমা পড়ে। এসব অভিযোগ যাচাই শেষে ৯০১টি অভিযোগ অনুসন্ধানের জন্যে নেওয়া হয়। অর্থাৎ দুদকে দাখিল হওয়া অভিযোগের মাত্র ৪ দশমিক ৬৬ শতাংশ অনুসন্ধানের জন্য নেওয়া হয়।  

বাকি ৯৫ দশমিক ৪৪ শতাংশ অভিযোগ দুদকের তফসিলভুক্ত না হওয়ায় আমলে নেওয়া হয়নি। তবে অনিয়ম সংগঠিত হয়েছে, কিন্তু দুদকের তফসিলভুক্ত নয়, এমন ৩ হাজার ১৫২টি অভিযোগের বিষয়ে বিভাগীয় ব্যবস্থা নেওয়ার জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

দুদকে ২০২১ সালে ১৪ হাজার ৭৮৯টি অভিযোগ জমা পড়ে। এর মধ্যে ৫৩৩ অভিযোগ অনুসন্ধানের জন্য নেয়া হয়। আর দুই হাজার ৮৮৯টি অভিযোগের বিষয়ে বিভাগীয় ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠানো হয়। ঐ সময়ে দুদকে জমা হওয়ায় অভিযোগের মধ্যে ৩ দশমিক ৬১ শতাংশ অনুসন্ধানের জন্য নেয়া হয়।

প্রতিবেদনের বলা হয়েছে, ঢাকাসহ দেশের ২৯টি বিশেষ জজ আদালতে দুদকের পক্ষে ১২০ জন আইনজীবী মামলা পরিচালনা করেন। ২০২২ সালে ঢাকা ও ঢাকার বাইরের আদালতে তিন হাজার ৩২৬টি বিচারাধীন মামলা ছিল। এর মধ্যে ৪১৯টি মামলার বিচারকার্য উচ্চ আদালতের আদেশে স্থগিত থাকায় বাকি দুই হাজার ৯১০টি মামলার বিচারকাজ চলমান ছিল।  

গেল বছর এসব মামলার মধ্যে কমিশন আমলের ৩০৭টি এবং ব্যুরো আমলের ৩৯টিসহ মোট ৩৪৬টি নিষ্পত্তি হয়। নিষ্পত্তিকৃত মামলার মধ্যে কমিশন আমলের ১৯৭টি এবং ব্যুরো আমলের ১৪টি মামলায় আসামিদের সাজা হয়েছে। আর কমিশনের আমলের ১১০টি এবং ১৫টি মামলায় আসামিরা খালাস পেয়েছেন।  

অর্থাৎ কমিশন আমলের মামলায় ৬৪ দশমিক ১৭ শতাংশ এবং ব্যুরো আমলের ৩৫ দশমিক ৯০ শতাংশ মামলায় সাজা হয়েছে। কমিশন আমলের ৩৫ দশমিক ৮৩ শতাংশ এবং ব্যুরো আমলের ৬৪ দশমিক ১০ শতাংশ মামলায় আসামিরা খালাস পেয়েছেন।  

প্রতিবেদন তথ্য অনুযায়ী, ব্যুরো আমলের বেশিরভাগ দুর্নীতি মামলায় আসামিরা খালাস পেয়েছে।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল