• মঙ্গলবার ২৩ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৭ ১৪৩১

  • || ১৫ মুহররম ১৪৪৬

কাঁঠালের বিচি পরিষ্কার করার সহজ উপায়

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ৮ জুলাই ২০২৪  

এখন চলছে আম কাঁঠালের মৌসুম। কাঁঠাল আমাদের জাতীয় ফল। কাঁঠালের বিচি অনেকের প্রিয় খাবার। বাজারে কেজিদরে কিনতে পাওয়া যায়। কাঁটালের বিচি অনেক উপকারি। 

কাঁঠালের বিচি অনেক গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদানে ভরপুর। এতে রয়েছে প্রচুর পরিমাণে স্টার্চ, প্রোটিন, ভিটামিন, মিনারেল এবং অ্যান্টি–অক্সিডেন্ট। এক আউন্স বা ২৮ গ্রাম কাঁঠালের বিচিতে আছে মাত্র ৫৩ ক্যালরি, ১১ গ্রাম কার্বোহাইড্রেট, ২ গ্রাম প্রোটিন, দশমিক ৫ গ্রাম ফাইবার, দৈনিক পুষ্টি চাহিদার ৮ শতাংশ রিবোফ্লাভিন, ৭ শতাংশ থায়ামিন, ৫ শতাংশ ম্যাগনেসিয়াম এবং ৪ শতাংশ ফসফরাস।

কাঁঠালের বিচিতে রয়েছে প্রচুর পরিমাণে থায়ামিন ও রিবোফ্লাভিন। উভয়ই ভিটামিন বি। এরা শরীরে শক্তি সঞ্চয়ের পাশাপাশি নার্ভস সিস্টেম, হৃদ্‌যন্ত্র, মস্তিষ্ক, অন্ত্র, মাংসপেশি ইত্যাদির রক্ষণাবেক্ষণ করে থাকে।

এতে আছে ফাইবার ও রেজিস্ট্যান্ট স্টার্চ। এরা শরীরে সহজে হজম হয় না। কিন্তু অন্ত্রে থাকা উপকারী ব্যাকটেরিয়াদের খাদ্য হিসেবে কাজ করে। এ ছাড়া ফাইবার ও রেজিস্ট্যান্ট স্টার্চ মাত্রাতিরিক্ত ক্ষুধা নিবারণ করে, রক্তে শর্করার মাত্রা কমায়, হজমক্রিয়া ও ইনসুলিন সেনসিটিভির উন্নতি ঘটায়।

কাঁঠালের বিচিতে রয়েছে বেশ কিছু অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান। ডায়রিয়া, গ্যাসের সমস্যায় আয়ুর্বেদ চিকিৎসায় কাঁটালের বিচির গুঁড়া ব্যবহার করা হতো। 

কাঁঠালের বিচিতে রয়েছে অনেক উদ্ভিদ যৌগ এবং অ্যান্টি–অক্সিডেন্ট। অ্যান্টি–অক্সিডেন্টের ভেতর রয়েছে ফ্ল্যাভোনয়েডস, স্যাপোনিনস, ফেনোলিকস।

কাঁঠালের বিচি সহজে পরিষ্কার করার সহজ উপায়- 

কাঁঠালের বিচি শুকিয়ে গেলে উপরের সাদা খোসা ছাড়িয়ে নিন। এরপর গরম পানির মধ্যে একটি লেবুর রস মিশিয়ে এর মধ্যে ভিজিয়ে রাখুন কাঁঠালের বিচি। ১৫ মিনিট পর একটি খালি বোতলে বিচিগুলো ঢুকিয়ে বারকয়েক ঝাঁকিয়ে নিন। পানি দিয়ে ধুয়ে ফেললেই দেখবেন একেবারে পরিষ্কার হয়ে গেছে কাঁঠালের বিচি। 

লেবুর রসের বদলে ভিনেগার ও লবণমিশ্রিত পানিতেও ভিজিয়ে রাখতে পারেন কাঁঠালের বিচি। 

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল