• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

মুখের স্বাদ পরিবর্তনে ‘হায়দ্রবাদি চিকেন কারি’ রাঁধুন আজ

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২ জুন ২০২৪  

ছোট থেকে বড়; প্রায় সবাই চিকেন খেতে পছন্দ করেন। তবে সবসময় চিকেনের একই রকম পদ খেতে কার ভালো লাগে, বলুন তো? গতানুগতিক ধাঁচের রান্না থেকে বেরিয়ে এসে একটু নতুন কিছু ট্রাই করলে মুখের স্বাদেও পরিবর্তন আসে। আজ তাই ঝাল ঝাল ‘হায়দ্রাবাদি চিকেন কারি’ রাঁধুন, দেখবেন সবাই চেটেপুটে খাবেই খাবে!
খুব সহজ এবং অল্প সময়ে সুস্বাদু এই হায়দ্রবাদি চিকেন কারি তৈরি করতে পারেন।

মনে রাখবেন,  বিশেষ কোনো অকেশনে মেহমানদারীতে কিংবা ছুটির দিনের স্পেশ্যাল মেন্যুতে এই হায়দ্রবাদি চিকেন কারির ডিশটি দারুণ মানাবে।

তাহলে, আর দেরি নয়, এবার জেনে নিন হায়দ্রাবাদি চিকেন কারির রেসিপিটি-

উপকরণ

মুরগি- ১ কেজি
রসুন বাটা- ২ চা চামচ
আদা বাটা- ১ চা চামচ
পেঁয়াজ বাটা- ২ চা চামচ
বাদাম বাটা- ১ চা চামচ
টকদই– ২ টেবিল চামচ
সরিষা বাটা- ১/২ চা চামচ
হলুদ গুঁড়ো- ১ চা চামচ
লালমরিচের গুঁড়ো- ১ চা চামচ
কাঁচামরিচ বাটা- ২ চা চামচ
জিরা গুঁড়ো- ১/২ চা চামচ
গরম মসলার গুঁড়ো- ১ চা চামচ
এলাচ, তেজপাতা, গোটা গোলমরিচ- ২টি করে
লবণ- স্বাদ অনুযায়ী
তেল- ৩ টেবিল চামচ

প্রণালী

প্রথমে মুরগির টুকরোগুলো ভালোভাবে ধুয়ে কাঁচামরিচ বাটা, লবণ ও টকদই দিয়ে মাখিয়ে রাখুন। অন্যদিকে একটি বড় প্যানে তেল গরম করে তাতে এলাচ, তেজপাতা ও গোটা গোলমরিচ ফোঁড়ন দিন।

তারপর একে একে পেঁয়াজ বাটা, রসুন বাটা ও আদা বাটা দিয়ে ভালোভাবে কষিয়ে নিন। প্রয়োজনে সামান্য পানি যোগ করতে পারেন। খেয়াল রাখবেন, মসলা যেনো পুড়ে না যায়!

এবার চিকেনের টুকরোগুলো দিয়ে মসলার সঙ্গে ভালোভাবে মিশিয়ে নিন ও নাড়তে থাকুন। চুলার তাপ মাঝারী রেখে একে একে লবণ, লালমরিচের গুঁড়ো, হলুদ গুঁড়ো, জিরা গুঁড়ো ও সরিষা বাটা দিয়ে আবার কষিয়ে নিন। সময় নিয়ে চিকেন কষাতে হবে, দরকার হলে পানি দিতে পারেন।

এবার চিকেন সেদ্ধ হওয়ার জন্য পরিমাণমতো পানি দিন ও ঢাকনা দিয়ে ঢেকে রান্না করুন। মিনিট দশেক পর ঢাকনা খুলে বাদাম বাটা ও গরম মসলার গুঁড়ো দিয়ে দিন। বাদাম বাটা দেওয়াতে চিকেন কারি ঘন হয়ে আসবে। চিকেন ভালোভাবে সেদ্ধ হয়েছে কি না সেটা দেখে নেবেন। এবার হালকা আঁচে কিছুক্ষণের জন্য দমে রাখুন।

ব্যাস, মজাদার হায়দ্রাবাদি চিকেন কারি রেডি টু সার্ভ! উপরে কাঁচামরিচ ফালি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন।

সাদাভাত, পোলাও, নান কিংবা পরোটার সঙ্গে দারুণ মানিয়ে যাবে এই ডিশটি। আর দেখলেন তো, এটা বেশ তাড়াতাড়ি ও ঝামেলাবিহীনভাবে রান্না করা যায়। তাহলে এই রেসিপিটি ট্রাই করে ফেলুন আজই।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল