• মঙ্গলবার ২৩ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৭ ১৪৩১

  • || ১৫ মুহররম ১৪৪৬

সরিষাবাড়ীতে যমুনার ভাঙন ঠেকাতে বালিভর্তি জিও ব্যাগ ডাম্পিং শুরু

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ৬ জুলাই ২০২৪  

জামালপুরের সরিষাবাড়ী উপজেলায় যমুনা নদীর ভাঙন এলাকায় বালুভর্তি জিও ব্যাগ ডাম্পিং করে ভাঙন রোধের কার্যক্রম শুরু করেছে পানি উন্নয়ন বোর্ড। ৫ জুলাই শুক্রবার দুপুরে উপজেলার পিংনা ইউনিয়নের মিরকুটিয়া কাঁঠালতলা এলাকায় এ কাজের উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য আবদুর রশিদ।

পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা যায়, উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও ভারী বর্ষণে যমুনা নদীসহ স্থানীয় নদীগুলোর পানি বৃদ্ধি পায়। এতে উপজেলার পিংনা ইউনিয়নের মিরকুটিয়া কাঁঠালতলা ১২০ মিটার এলাকা নদীগর্ভে চলে যায়। যমুনা নদীর ভাঙন ঠেকাতে প্রাথমিক পর্যায়ে ৩২ লাখ টাকার জিও ব্যাগ সম্বলিত বালির বস্তা ফেলা শুরু হয়েছে। ভাঙন প্রতিরোধে সরকারের পক্ষ থেকে প্রয়োজনীয় সকল ব্যবস্থা গ্রহণ করা হবে।

পরে ভাঙনে ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহারের খাদ্য সামগ্রী বিতরণ করা হয়। এসব খাদ্য সামগ্রীর মধ্যে ছিল ১০ কেজি চাল, ১ কেজি ডাল, লবণ ১ কেজি, চিনি ১ কেজি, সয়াবিন তেল ১ লিটার, মরিচের গুঁড়া ১০০ গ্রাম, হলুদের গুঁড়া ২০০ গ্রাম ও ধনিয়া গুঁড়া ১০০ গ্রাম।

এতে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান রফিকুল ইসলাম, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শারমিন আক্তার, জামালপুর পানি উন্নয়ন বোর্ডের সহকারী প্রকৌশলী মেহেদী হাসান, সরিষাবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুশফিকুর রহমান, ভাইস চেয়ারম্যান আল আমিন হোসাইন শিবলু, পিংনা ইউপি চেয়ারম্যান নজরুল ইসলাম প্রমুখ।

এ সময় সংসদ সদস্য অধ্যক্ষ মো. আব্দুর রশিদ বলেন, যমুনা নদীর ভাঙন রোধে স্থায়ী ব্যবস্থা গ্রহণের জন্য সংসদের অধিবেশনে সংশ্লিষ্ট মন্ত্রীকে অবগত করা হয়েছে। প্রাথমিক পর্যায়ে ভাঙন বোধ করতে ৩২ লাখ টাকার জিও ব্যাগ সম্বলিত বালির বস্তা ফেলা শুরু হয়েছে। ভাঙন প্রতিরোধে সরকারের পক্ষ থেকে প্রয়োজনীয় সকল ব্যবস্থা গ্রহণ করা হবে বলে তিনি জানান।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল