• বুধবার ২৬ জুন ২০২৪ ||

  • আষাঢ় ১১ ১৪৩১

  • || ১৮ জ্বিলহজ্জ ১৪৪৫

ঘুম থেকে উঠেই ৭ কাজ করা উচিত নয়

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২০ মে ২০২৪  

সকাল ভালো তো সারা দিন ভালো। তাই ঘুম থেকেই উঠেই এমন কিছু করবেন না, যাতে পুরো দিন নষ্ট হয়। কী করলে সারাদিন আপনি ফুরফুরে মেজাজে থাকবেন। কিন্তু আমাদেরই কিছু ভুলে সারাদিনের সেই উৎফুল্লতা নষ্ট হয়ে যায়।
তবে সমাধানও আছে। সারাদিন আনন্দ আর শারীরিক সুস্থতার মাধ্যমে কাটাতে চাইলে সকালে ঘুম থেকে উঠেই এই ৭টি কাজ করা যাবে না। কী করতে হবে তাও জানুন।

১. ঘুম থেকে উঠে চট করে বিছানা না ছেড়ে বরং কিছুক্ষণ চোখ বন্ধ করে বসে থাকুন। এ সময় বেশ কয়েকটি ডিপ ব্রেথ বা লম্বা শ্বাস নিন। এরপর ঘরের উষ্ণতায় রাখা পানি পান করে কাজ শুরু করুন।

২. সকালে সময়মতো ঘুম থেকে ওঠার জন্য অ্যালার্ম দিয়ে রাখলে কখনোই স্নুজ বাটন দিয়ে রাখবেন না। এতে একটু পর পর অ্যালার্ম বাজবে আর আপনি বারবার বন্ধ করে আবার ঘুমাবেন। এতে আপনার ঘুম ভালো হবে না।

৩. ঘুম থেকে উঠেই ফোন ই-মেইল বা মেসেজ দেখবেন না। এতে আপনার মস্তিষ্কের উপর চাপ পড়বে। তাছাড়া খারাপ কোনো মেসেজ থাকলে পুরো দিনটাই খারাপ যাবে।

৪. ঘুম থেকে উঠে বিছানা অগোছালো অবস্থায় রেখে যাবেন না। কারণ বাসা থেকে বের হওয়ার সময় সাজানো গোছানো পরিবেশ দেখলে মনটা ফুরফুরে থাকবে।

৫. ঘুম থেকে উঠেই সবার আগে চা বা কফি একদমই নয়। কারণ, রাতে খাবার পর দীর্ঘক্ষণ না খাওয়ার ফলে আমাদের শরীর অ্যাসিডিক হয়ে থাকে। ফলে দুধ-চিনি দেওয়া চা বা কফি আমাদের শরীরকে আরও অ্যাসিডিক করে তোলে। তার বদলে এক মগ পানি পান করবেন। এতে বহু রোগ থেকে বাঁচবেন।

৬. ঘুম থেকে উঠে ঘর অন্ধকার করে রাখবেন না। বরং পর্যাপ্ত আলোর ব্যবস্থা রাখুন। কারণ, ঘুম ভাঙার পর ঘর অন্ধকার রাখলে আপনি দ্বিধায় ভুগবেন। আবারও ঘুমাতে ইচ্ছে করবে। তাই প্রাকৃতিক আলো প্রবেশ করতে পারবে, এমনভাবে ঘর সাজান।

৭. কালে ঘুম থেকে উঠে যদি নাস্তা না করার অভ্যাস থাকে, তাহলে তা আজই পাল্টে ফেলুন। যারা সকালে নাস্তা করেন না তারা স্থূলতা ও ডায়াবেটিসে ভোগেন। এছাড়া অল্পতেই অসুস্থ হয়ে পড়েন। ঘুম থেকে উঠে নাস্তা করলে শরীর একেবারে চাঙ্গা থাকে।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল