• শনিবার ২২ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৮ ১৪৩১

  • || ১৪ জ্বিলহজ্জ ১৪৪৫

সর্বশেষ:

রাস্তায় চলাচলের আদবকেতা

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২২ মে ২০২৩  

রাস্তায় পথ চলার সময় বিভিন্ন কারণে আমাদের যেমনি অনেক বিড়ম্বনায় পড়তে হয়। তেমনি আবার অনেক সময় আমরাই হয়ে যাই অনেকের জন্য বিড়ম্বনা!
কারণ এই পথ চলার আদবকেতা আমরা অনেকেই জানি না। তাই এখানে রাস্তা চলাচলের কিছু সাধারণ নিয়ম তুলে ধরা হলো। যেমন-

> আবর্জনা, কাগজের টুকরা, ফলের খোসা ও অন্যান্য ময়লা রাস্তায় ফেলা থেকে বিরত থাকুন।  আজকে থেকে রাস্তা বা পার্কে বা চলার পথে আবর্জনা ময়লা ফেলা বন্ধ করুন। ময়লা নির্দিষ্ট স্থানে ফেলুন। প্লিজ!

> মোবইলে কথা বলতে বলতে রাস্তা পার হবেন না। খুবই গুরুত্বপূর্ণ বা জরুরি কল হলে আগে কথা শেষ করুন, তারপর রাস্তা পার হবেন, কেননা জরুরি কথার চেয়েও জরুরি আপনার বেঁচে থাকা। কারণ ‘সময়ের চেয়ে জীবনের মূল্য অনেক বেশি’।

> এক কানে অথবা উভয় কানে হেডফোন লাগিয়ে রাস্তা পারাপার হবেন না। কেননা তখন আপনি কোনো গাড়ির হর্ণ এর শব্দ শুনতে পাবেন না। আর যখন তখন হতে পারে মারাত্মক দুর্ঘটনা। 

> হাঁটতে হাঁটতে পরিচিত কারো সঙ্গে দেখা হলে চলাচলের মাঝপথেই না দাঁড়িয়ে অন্য পথচারীদের চলার জায়গা রাখুন। একটুখানি জায়গা ছেড়ে দিয়ে পাশেই কোথাও দাঁড়িয়ে কথা বলুন।

> রাস্তায় চলাচলের সময় এইদিকে-সেইদিকে থুথু ফেলা থেকে বিরত থাকুন। কেননা আপনার থুথুতে মারাত্মক জীবাণু থাকতে পারে। অন‍্যকেউ আপনার থুথু দেখলে ঘৃণাও লাগতে পারে। 

> ছোট ছেলে-মেয়েদের নিয়ে রাস্তায় হাঁটার সময় গাড়ি গুলো যেদিকে চলাচল করে, তার উল্টোদিকে তাদের হাত ধরে হাঁটুন। এবং একাধিক বাচ্চা থাকলে তাদের দলবদ্ধ থাকতে বাধ্য করুন।

> যদি আপনার খুব দ্রুত যাওয়া জরুরি হয়, তাহলে দ্রুত চলাচলের সময় কারো গায়ে ধাক্কা লাগার আগে সতর্কতা অবলম্বন ক‍রুন। অসতর্ক ভাবে ধাক্কা লাগলে ‘দুঃখিত’ বা ‘স্যরি’ বলুন।

> ধীরে ধীরে হাঁটছেন কারণ তেমন তাড়া নেই বা শারীরিক দিক থেকে অসুস্থ, তাহলে পথের মাঝ বরাবর না হেঁটে একপাশে জায়গা ছেড়ে হাঁটুন। যাতে আপনার ধীরগতির জন্য অন‍্যের সমস্যা না হয়।

> গাড়িতে চলাকালীন সময় বাহিরে কিছু ছুঁড়ে মারবেন না। এতে করে সেটি যে কারো গায়ে লাগতে পারে। এতে করে অন‍্যকেউ মারাত্মক দুর্ঘটনার শিকার হতে পারে আপনার অনিচ্ছা সত্ত্বেও।

গুরুত্বপূর্ণ আরেকটি কথা মনে রাখবেন!

মোটরসাইকেল চালানোর সময় ওভারটেক করা থেকে বিরত থাকুন। কারণ এই ওভারটেকিং প্রতিযোগিতা অনেক বড় দুর্ঘটনার কারণ হতে পারে। এর কারণে অনেক পরিবার অকালে নিস্তেজ হয়ে যায়। সুতরাং মোটরসাইকেল আরোহী এবং চালক সবারই সাবধানতা অবলম্বন করতে হবে।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল