• শনিবার ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১১ ১৪৩০

  • || ১৩ শা'বান ১৪৪৫

আজকের টাঙ্গাইল

বিয়ের আগের রাতে যে পাঁচ কাজ ভুলেও করবেন না

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ৯ ফেব্রুয়ারি ২০২৩  

বিয়ের আগে বর-কনের বেশ কিছু নিয়মের মধ্য দিয়ে যেতে হয়। চাইলেও বিয়ের আগে একে অন্যের সঙ্গে পরিবারের চোখ ফাঁকি দিয়ে দেখা করা যায় না। এর পিছনে সবচেয়ে বড় কারণ হলো বিয়ে দুজনের মধ্যেই নয় বরং দুই পরিবারের মধ্যে ভালো সম্পর্ক তৈরি করে।
একজন পুরুষ বা নারীর কাছে বিয়ে হলো জীবনের একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এই একটি ঘটনার পর দুটি জীবন বদলে যায় অনেকটাই। বদলে যায় চারপাশ, বদলে যায় জীবনধারা, বদলে যায় সবকিছু। তাই এই পদক্ষেপ নেয়ার আগে অনেক বিষয় মাথায় রাখতে হয়।

এমনই কয়েকটি কাজ আছে, যা বিয়ের আগের দিন বা রাতে বর-কনের করা উচিত নয়। সামান্য ভাবলেও এসব ভুলের কারণে ভুল বোঝাবুঝির সৃষ্টি হতে পারে, এমনকি বিয়ে ভেঙে পর্যন্ত যেতে পারে। বিয়ের আগে বেশ কিছু কাজ করা একদমই উচিত নয়। চলুন তবে জেনে নেয়া যাক কোন কাজ করা থেকে বিরত থাকবেন সে সম্পর্কে- 

মদ্যপান করা
নেশা আমাদের চিন্তাভাবনা থেকে শারীরিক অভিব্যক্তি সবকিছু বদলে দেয়। এই ধরণের পানীয় যা নেশার উদ্রেক করতে পারে, তা আপনার সবকিছু বদলেও দিতে পারে। তাই বিয়ের আগে বর বা কনে যদি মদ্যপান করেন, তাহলে বিয়ের রীতিনীতি পালন করতে গিয়ে ব্যাঘাত ঘটতে পারে। তাই বিয়ের পিঁড়িতে বসার আগে মদ্যপান করা অনুচিত।

হবু সঙ্গী/সঙ্গিনীর সঙ্গে বেশি কথা বলা
বিয়ের আগের রাতে হবু স্বামী বা স্ত্রীর সঙ্গে বেশি কথা বলা উচিত নয়। ফোন বা মেসেজেও বেশি কথোপকথন সম্পর্কে বিরূপ প্রভাব ফেলতে পারে। আর সেই প্রভাব বিয়ের অনুষ্ঠানে পড়ার সম্ভাবনা প্রবল। তাই বিয়ের আগে একদমই বেশি কথোপকথন নয়।

প্রাক্তনকে কল করা
নতুন জীবনে পা দেওয়ার মুহূর্তে পুরাতনকে ভুলে থাকায় শ্রেয়। তাই বিয়ের দিন প্রাক্তন প্রেমিক বা প্রেমিকাকে ফোন করা একদমই উচিত নয়। এতে নতুন জীবনে মারাত্মক প্রভাব পড়তে পারে। এছাড়া আপনার প্রাক্তন আপনার এই আনন্দের অনুষ্ঠানে এসে ব্যাঘাত ঘটাতে পারে। তাই বিয়ের আগে এই কাজটি একদমই উচিত নয়।

টেনশন করা
অযথা উদ্বিগ্ন হয়ে পড়বেন না। বিয়ে মানেই মাথায় নানারকম চাপ। তবে সেইসব চাপ থেকে বেশি টেনশন করা উচিত নয়। এমনিতেই খালিপেটে রক্তচাপের সমস্যা হয়। তার উপর টেনশন করলে শরীর অসুস্থ হয়ে পড়তে পারে।

অভিযোগ না করা
বিয়ের কোনো রীতিনীতি বা আদর আপ্যায়নে ত্রুটি থাকলেও সেই বিষয়ে অভিযোগ করা এই দিনে একদমই উচিত নয়। এতে সম্পর্কে আগামী দিনে বিরূপ প্রভাব পড়তে পারে।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল