• শুক্রবার ০৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৩ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল
সর্বশেষ:
উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করার নির্দেশ থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্ব নতুন যুগে: প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্বাচনের প্রস্তুতি-প্রচারণা দেখতে আ`লীগকে বিজেপি’র আমন্ত্রণ ডলারের দাম বৃদ্ধির পরও হজ প্যাকেজের খরচ কমানো হয়েছে : ধর্মমন্ত্রী এবারও হজযাত্রীদের ইমিগ্রেশন ঢাকায় হবে: সৌদি রাষ্ট্রদূত দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে আজ এপ্রিলে রেমিট্যান্স এলো ১৯০ কোটি ৮০ লাখ ডলার প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলনের সময় পেছাল খেটে খাওয়া মানুষের ভাগ্য পরিবর্তন করাই আওয়ামী লীগের লক্ষ্য যুক্তরাষ্ট্রে মানবাধিকার লঙ্ঘন নিয়ে প্রশ্ন তুললেন প্রধানমন্ত্রী

দেশে উৎপাদিত ডেঙ্গু ভ্যাকসিনের ট্রায়ালে সহায়তার ঘোষণা

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ৩ অক্টোবর ২০২৩  

আন্তর্জাতিক উদরাময় গবেষণা প্রতিষ্ঠান আইসিডিডিআর.বি’র ডেঙ্গু ভ্যাকসিনের ট্রায়ালে ভালো ফল মিলেছে। দ্বিতীয় ধাপের ট্রায়ালে ভ্যাকসিন ‘টিভি ০০৫’ কার্যকারিতার ‘উল্লেখযোগ্য সাড়া মিলেছে’ বলে জানা গেছে।
এ অবস্থায় তৃতীয় ধাপের ট্রায়ালে সরকারি সব ধরনের সহায়তার আশ্বাস দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। জাতীয় প্রতিষেধক ও সামাজিক চিকিৎসা প্রতিষ্ঠানে (নিপসম) এক অনুষ্ঠানে সোমবার তিনি এ আশ্বাস দেন।

জাহিদ মালেক বলেন, দ্বিতীয় ধাপের ট্রায়ালে ভ্যাকসিনের ভালো কার্যকরিতা মিলেছে। ভবিষ্যতে ভ্যাকসিন প্রয়োগে তৃতীয় ধাপের ট্রায়াল প্রয়োজন। এজন্য সব ধরনের সহায়তা দিতে সরকার প্রস্তুত।  
 
চলতি বছরে ডেঙ্গুর ভয়াবহ অবস্থার কথা উল্লেখ করে তিনি বলেন, আমরা চাই না একজন মানুষও এই রোগে মারা যাক। সরকার ৭ লাখের মতো স্যালাইন আমদানি করেছে। এরমধ্যে ৩ লাখ স্যালাইন চলে এসেছে। 
 
আইসিডিডিআর.বি ও যুক্তরাষ্ট্রের ভার্মন্ট বিশ্ববিদ্যালয়ের (ইউভিএম) লার্নার কলেজ অব মেডিসিনের গবেষকেরা ‘টিভি ০০৫’-এর সফল পরীক্ষা করেছেন। এটি ডেঙ্গু ভাইরাসের চারটি ধরন-ডেন-১, ডেন-২, ডেন-৩ ও ডেন-৪ এর বিরুদ্ধেই কার্যকারিতা দেখিয়েছে। ভ্যাকসিনের সফল পরীক্ষা নিয়ে একটি প্রতিবেদন আন্তর্জাতিক সাময়িকী ‘ল্যানসেট’ বুধবার (২৭ সেপ্টেম্বর) প্রকাশ করে।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল