• শনিবার ১৩ জুলাই ২০২৪ ||

  • আষাঢ় ২৯ ১৪৩১

  • || ০৫ মুহররম ১৪৪৬

লজিস্টিকস খাতের উন্নয়নে নীতিমালা তৈরি হচ্ছে

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর ২০২৩  

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া বলেছেন, লজিস্টিকস খাতের উন্নয়নের জন্য নীতিমালা প্রস্তুত করা হচ্ছে। এ বিষয়ে গুরুত্বের সঙ্গে কাজ করছে প্রধানমন্ত্রীর কার্যালয়। নীতিমালা তৈরির আগেই সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে নিজস্ব দুর্বলতা চিহ্নিত করে সংস্কারকাজ শুরু করতে হবে। এ ক্ষেত্রে সরকার সব ধরনের নীতি সহায়তা দেবে। তবে লজিস্টিকসে বেসরকারি খাতনির্ভর হতে হবে। বৃহস্পতিবার ‘বাংলাদেশের লজিস্টিকস খাত: এগিয়ে নেওয়ার চ্যালেঞ্জ’ শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন। রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রধানমন্ত্রীর কার্যালয় ও অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) যৌথভাবে এ সেমিনারের আয়োজন করে। অনুষ্ঠানে বক্তারা দেশের লজিস্টিকস সম্পর্কিত বিভিন্ন সেবা বেসরকারি খাতে ছেড়ে দেওয়া এবং সরকারি-বেসরকারি অংশীদারিত্ব বা পিপিপির ভিত্তিতে এ খাতের উন্নয়নের ওপর জোর দেন।

অনুষ্ঠানে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ বলেন, রপ্তানিতে বাংলাদেশের প্রধান সমস্যা লিড টাইম। এটা কমাতে গুজরাট কিংবা কলম্বো সমুদ্রবন্দর ব্যবহার করা যায়। এতে লিড টাইমে সময় অন্তত ১৫ দিন কমে আসবে। এ ছাড়া ব্যবসার ব্যয় কমাতে চাঁদাবাজিসহ অন্যান্য গোপন এবং প্রকাশ্য ব্যয় কমাতে হবে। তিনিও লজিস্টিকস বেসরকারি খাতনির্ভর হওয়া প্রয়োজন বলে মত দেন। ইআরডি সচিব শরিফা খান বলেন, স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের প্রেক্ষাপটে সরকারকে বাণিজ্য সহজীকরণের জন্য যেমন প্রয়োজনীয় নীতি সহায়তা প্রদান করতে হবে, তেমনি বেসরকারি খাতকে তার প্রতিযোগিতা সক্ষমতা বাড়াতে হবে।
মূল প্রবন্ধে পলিসি এক্সচেঞ্জ বাংলাদেশের চেয়ারম্যান এম মাশরুর রিয়াজ বলেন, আগামী পাঁচ বছরের মধ্যে রপ্তানি ১০০ বিলিয়ন ডলারে উন্নীত হবে। কিন্তু এ-সংক্রান্ত আমদানির জন্য দেশের লজিস্টিকস খাত প্রস্তুত নয়। উচ্চ ব্যয়, সময়ক্ষেপণ এবং অদক্ষতা আছে সেবায়। বন্দর, রেল, সড়ক, নৌ পরিবহন পণ্যের শুল্কায়ন– সব ক্ষেত্রেই দুর্বলতা আছে। এ দুর্বলতার একটি বড় কারণ হচ্ছে লজেস্টিকস নিয়ে জাতীয় কোনো নীতিমালা নেই। অথচ প্রতিবেশী এবং প্রতিযোগী সব দেশেই এ-সংক্রান্ত কাঠামো আছে। সেমিনারে অন্যদের মধ্যে বক্তব্য দেন– জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য মো. মাসুদ সাদিক, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ সোহায়েল, লেদারগুডস অ্যান্ড ফুটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (এলএফএমএবি) সভাপতি সৈয়দ নাসিম মঞ্জুর, বিকেএমইএর নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম, বিশ্বব্যাংক গ্রুপের বেসরকারি খাতবিষয়ক বিশেষজ্ঞ মো. লুৎফুল্লাহ প্রমুখ।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল