• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল

সরিষাবাড়ীতে পথলাইব্রেরির যাত্রা শুরু

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ৩ জুলাই ২০২২  

হাঁটতে হাঁটতে যদি ভর করে ক্লান্তি, মন চায় একটু জিরিয়ে নিতে, কেমন হবে যদি সেই পথেই পেয়ে যাই একটি ছোট্ট লাইব্রেরি! ক্লান্তি ভুলে জিরিয়ে নিতে এর চেয়ে সুন্দর আর কি হতে পারে?

‘আপনার পুরনো বইটি রেখে যেতে পারেন, যাদের বই নেই তারা পড়তে পারবে’ এই প্রতিপাদ্যে জামালপুরের সরিষাবাড়ী উপজেলায় যাত্রা শুরু হলো ‘বুক গ্যারেজ’ পথলাইব্রেরি এক মানবতার পাঠাগার।

২ জুলাই বিকালে গ্রো ইউর রিডার ফাউন্ডেশনের উদ্যোগে উপজেলার ডোয়াইল ইউনিয়নের হাসড়া, মাজালিয়া, দোলভিটি ও চাপারকোনা এলাকায় ৪টি পথলাইব্রেরি উদ্বোধন করেন গ্রো ইউর রিডার ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সাদিয়া জাফরিন।

এতে উপস্থিত ছিলেন মিলন স্মৃতি পাঠাগারের উদ্যোক্তা আতিব আল আসাদসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ ও সুধী সমাজ।

গ্রো ইউর রিডার ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সাদিয়া জাফরিন বলেন, ‘এই স্বপ্ন আমরা লালন করি এবং তা বাস্তবায়নের পথেই আমরা এগিয়ে যাচ্ছি ছোট ছোট পায়ে আমাদের বুক গ্যারেজ প্রজেক্টের মাধ্যমে। সারাদেশে আমাদের মোট ১৯টি পথলাইব্রেরি আছে। ঢাকা, টাঙ্গাইল, চট্টগ্রাম এবং জামালপুরে আমাদের এই পথ লাইব্রেরিতে প্রায় ১ হাজার ৫০০ বই আছে এবং এই বই পড়ার মাধ্যমে আমরা মানুষের ভেতরে লুকিয়ে থাকা পড়ুয়া মনকে জাগিয়ে তুলতে চাই যাতে তাদের মধ্যে মানবিকতা এবং সহমর্মিতার বিকাশ ঘটে। মানুষ যেনো মানুষকে জাতি, ধর্ম, লিঙ্গ, বর্ণ, গোত্র নির্বিশেষে ভালোবাসতে পারবে।’

উল্লেখ্য ‘বুক গ্যারেজ’ প্রজেক্টে জামালপুরে গ্রো ইউর রিডারের সাথে যুক্ত সুপারভিশন পার্টনার আছে ‘মিলন স্মৃতি পাঠাগার’। তারাই এই পাঠাগারের সামগ্রিক দেখাশুনা করবেন।

পুরো ইভেন্টে গ্রো ইউর রিডারের সাথে স্ট্রাটেজিক পার্টনার হিসেবে ছিলেন কমুনিকেশন এজেন্সি বুলসআই।

এই বুক গ্যারেজ প্রজেক্টির অর্থায়নে আছে গ্লোবাল ইউথ মোবিলাইজেশন যা বিগ সিক্স অরগানাইজেশন, ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন এবং ইউনাইটেড ন্যাশন ফাউন্ডেশনের সম্মিলিত উদ্যোগে পরিচালিত।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল