আজকের টাঙ্গাইল
  • সোমবার ১৭ জুন ২০২৪ ||

  • আষাঢ় ২ ১৪৩১

  • || ০৯ জ্বিলহজ্জ ১৪৪৫

রাজশাহীতে গেটম্যানের বুদ্ধিমত্তায় রক্ষা পেল ৩০০ যাত্রী

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ১৩ ফেব্রুয়ারি ২০২২  

রাজশাহীতে রেললাইনে ভাঙা দেখে লাল কাপড় উড়িয়ে ট্রেন থামিয়ে যাত্রীদের প্রাণরক্ষা করছেন এক গেটম্যান। শনিবার সকালে বাঘা উপজেলার আড়ানি স্টেশনের অদূরে বড়াল নদীর ব্রিজের পশ্চিম দিকে রেললাইন ভেঙে যায়। 

ঘটনাটি জানতে পেরে আড়ানি-পুঠিয়া সড়কের রেলক্রসিংয়ের অস্থায়ী গেটম্যান লায়েবউদ্দিন লাল কাপড় উঁচিয়ে সঙ্কেত দিয়ে রাখেন। এতে নিরাপদ দূরত্বেই থেমে যায় উত্তরা এক্সপ্রেস ট্রেন। ফলে অল্পের জন্য রক্ষা পেয়েছে প্রায় ৩০০ যাত্রীর প্রাণ। এ ঘটনায় প্রায় আড়াই ঘণ্টা রাজশাহীর সঙ্গে সারা দেশের ট্রেন চলাচল বন্ধ ছিল। 

রাজশাহীর বাঘা উপজেলার আড়ানি রেলস্টেশনের মাস্টার সদরুল আলম জানান, শনিবার সকালে বড়াল নদীর ব্রিজের পশ্চিম দিকে প্রায় ৯ ইঞ্চি রেললাইন ভাঙা দেখতে পেয়ে স্থানীয়রা আড়ানি-পুঠিয়া সড়কের রেলগেটের অস্থায়ী গেটম্যান লায়েব উদ্দিনকে জানায়। তার আগে আড়ানি স্টেশন থেকে প্রায় ৩০০ যাত্রী নিয়ে উত্তরা এক্সপ্রেস ট্রেনটি রাজশাহীর উদ্দেশে ছেড়ে যায়। তবে গেটম্যান লায়েব উদ্দিন স্থানীয়দের সহযোগিতায় লাল কাপড় উড়িয়ে নিরাপদ দূরত্বে ট্রেনটি থামিয়ে দেন। ফলে কোনো দুর্ঘটনা ঘটেনি। 

বিষয়টি রাজশাহীর পশ্চিমাঞ্চল রেলের ঊর্ধ্বতন কর্মকর্তাদের অবগত করা হলে তাৎক্ষণিকভাবে রেললাইন মেরামতের কাজ শুরু করা হয়। প্রায় ২ ঘণ্টার চেষ্টায় রেললাইন মেরামতের কাজ শেষ হয়। 

আড়ানি-পুঠিয়া সড়কের রেলগেটের অস্থায়ী গেটম্যান লায়েব উদ্দিন জানান, স্থানীয়দের সহায়তায় আড়ানি স্টেশন থেকে ছেড়ে আসা রাজশাহীগামী উত্তরা এক্সপ্রেস ট্রেনটি রেলের ভাঙা স্থান থেকে ৫০০ মিটার আগে থামিয়ে দেওয়া হয়। 

পশ্চিমাঞ্চল রেলের মহাব্যবস্থাপক অসিম কুমার তালুকদার বলেন, সকাল ৯টা ১২ মিনিট থেকে ১১টা ৪০ মিনিট পর্যন্ত রাজশাহী-আব্দুলপুর রুটে ট্রেন চলাচল বন্ধ ছিল। ফলে রাজশাহী থেকে দেশের বিভিন্ন রুটে পাঁচটি ট্রেনের যাত্রা বিলম্বিত হয়েছে। লাইন মেরামত করার পর ট্রেন চলাচল স্বাভাবিক হয়েছে। 

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল