• শনিবার ১৩ জুলাই ২০২৪ ||

  • আষাঢ় ২৯ ১৪৩১

  • || ০৫ মুহররম ১৪৪৬

বাংলাদেশের সঙ্গে সম্পর্ক গভীর করতে চান জো বাইডেন

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২০ সেপ্টেম্বর ২০২৩  

যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের সম্পর্কের টানাপোড়েন নেই উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরও গভীর করতে চান। আসন্ন জাতীয় নির্বাচন সুষ্ঠু করতে যুক্তরাষ্ট্র-বাংলাদেশ একযোগে কাজ করবে বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী।

সোমবার (১৮ সেপ্টেম্বর) সন্ধ্যায় (নিউইয়র্ক স্থানীয় সময়) এক ব্রিফিংয়ে ড. এ কে আব্দুল মোমেন এ কথা জানান।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, অনেক মিডিয়া বলে যে যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের সম্পর্কের টানাপোড়েন রয়েছে। কিন্তু না, যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের সম্পর্ক খুব মধুর। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এই সম্পর্ককে আরও শক্তিশালী ও বলিষ্ঠ করতে চান।

এর আগে স্থানীয় সময় দুপুরে জাতিসংঘ সদর দফতরের দ্বিপাক্ষিক বৈঠককক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেড্রস অ্যাধানম গ্যাব্রিয়াস। বাংলাদেশের কমিউনিটি ক্লিনিকের ভূয়সী প্রশংসা করে গ্যাব্রিয়াস বলেন, কোভিড মহামারি মোকাবিলায়ও বাংলাদেশ দারুণ সাফল্য দেখিয়েছে।

বৈঠকে ক্লাইমেট ভালনারেবল ফোরামের থিম্যাটিক অ্যাম্বাসেডর এবং অটিজম ও নিউরো ডেভেলপমেন্টাল ডিসঅর্ডার জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারপারসন সায়মা ওয়াজেদ উপস্থিত ছিলেন।

বিকেলে জাতিসংঘে জার্মানির সদস্যপদ লাভের পঞ্চাশ বছর পূর্তি উপলক্ষে দেশটির চ্যান্সেলর ওলাফ শলৎসের আয়োজনে সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেন সরকারপ্রধান। এ সময় প্রধানমন্ত্রীর সঙ্গে ছিলেন বঙ্গবন্ধুর নাতনি সায়মা ওয়াজেদ।

পরে সন্ধ্যায় প্রেস ব্রিফিং করে এসব তথ্য জানান ড. এ কে আব্দুল মোমেন। তিনি বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক বাংলাদেশের সার্বিক স্বাস্থ্য ব্যবস্থা উন্নতকরণ এবং সবার জন্য সহজ স্বাস্থ্যসেবা নিশ্চিত করার জন্য গৃহীত পদক্ষেপের ভূয়সী প্রশংসা করেছেন।  

এ সময় যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্কের বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা একটা অবাধ ‍ও সুষ্ঠু নির্বাচন চাই। সেজন্য আন্তরিকতা দরকার। বন্ধুত্বের সম্পর্ক থাকলে উপদেশ দেয়া যায়। শত্রু হলে কেউ উপদেশ দেয় না। আমরা বন্ধু হিসেবে তাদের (যুক্তরাষ্ট্র) অনেক উপদেশ গ্রহণও করেছি।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল