• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল

ধুনটে এন্টিবায়োটিক ও টাপেন্টাডল বিক্রিতে নিষেধাজ্ঞা

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ১৭ ফেব্রুয়ারি ২০২০  

 বগুড়ার ধুনট উপজেলায় নিবন্ধিত চিকিৎসকের ব্যবস্থাপত্র (প্রেসক্রিপশন) ছাড়া টাপেন্টাডল বড়ি ও সব ধরনের এন্টিবায়োটিক বিক্রি নিষিদ্ধ ঘোষনা করেছেন প্রশাসন। সোমবার দুপুরের দিকে ধুনট উপজেলা নির্বাহি কর্মকর্তা (ইউএনও) রাজিয়া সুলতানা স্বাক্ষরিত নিষেধাজ্ঞার পত্রটি ঔষধ ব্যবসায়ীদের দেওয়া হয়েছে। 

 

পত্রে উল্লেখ করা হয়, ব্যাথানাশক টাপেন্টাডল হাইড্রোক্লোরাইড জেনেরিকের বড়ি এবং যেকোন ধরনের এন্টিবায়োটিক সরকারি নিবন্ধিত চিকিৎসকের ব্যবস্থাপত্র ছাড়া বিক্রি করা যাবে না। এই ঔষধগুলো বিক্রি করতে হলে একটি রেজিস্টার খাতায় চিকিৎসকের নাম, রোগীর নাম, মোবাইল নম্বর এবং ব্যবস্থাপত্রের ফটোকপি ফার্মেসিতে সংরক্ষন করতে হবে। 

 

সরেজমিন খোঁজ নিয়ে জানা যায়, উপজেলার বিভিন্ন এলাকায় গড়ে উঠেছে প্রায় ২০০টি ঔষধের দোকান (ফার্মেসী)। ওই সব দোকানে ঔষধ বিক্রিতাদের অধিকাংশেরই ঔষধ সম্পর্কে ভাল ধারণা নেই। ফলে ঔষধের পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে জানতে পারেন না রোগীরা। এমনকি রোগীদের নিকট থেকে চিকিৎসকের ব্যবস্থাপত্র চাওয়ার প্রয়োজনীয়তাও অনুভব করেন না ঔষধ বিক্রেতারা। 

 

রোগীরা দোকানের সামনে দাঁড়িয়ে ঔষধের নাম উল্লেখ করলেই তা ক্রেতার হাতে তুলে দেয়া হয়। আবার অনেক দিনের পুরনো ব্যবস্থাপত্র নিয়ে অনেক রোগী ফার্মেসীতে যায়। ব্যবস্থাপত্রের তারিখ ও ঔষধ খাওয়ার সময়সীমা দেখার প্রয়োজন মনে করেন না বিক্রেতারা।

 

ধুনট বাজার ঔষধ ব্যবসায়ী শিল্প সমিতির সাধারণ সম্পাদক এনামুল হক ফারুক বলেন, উপজেলা নির্বাহী কর্মকর্তার নির্দেশ মোতাবেক সমিতির আওতাভুক্ত ঔষধ ব্যবসায়ীদের সতর্ক করে দেওয়া হয়েছে।  

 

ধুনট উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ হাসানুল হাছিব বলেন, শরীরে ব্যাকটেরিয়া দমনে চিকিৎসকের ব্যবস্থাপত্র অনুযায়ী অ্যান্টিবায়োটিক সেবন করতে হয়। অতিরিক্ত এন্টিবায়োটিক সেবনের  ফলে শরীরে জন্মনেয় সুপারবাগ, তখন শরীরে আর এন্টিবায়োটিক কাজ করে না। এছাড়া ব্যথানাশক ‘টাপেন্টাডল হাইড্রোক্লোরাইড’ জেনেরিকের ওই ঔষধে ইয়াবার উপাদান হিসেবে পরিচিত অ্যামফিটামিন আছে বলে অভিযোগ রয়েছে। তাই মাদকসেবীদের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে এই ঔষধটি।

 

ধুনট উপজেলা নির্বাহি কর্মকর্তা (ইউএনও) রাজিয়া সুলতানা বলেন, উপজেলা আইন শৃঙ্খলা কমিটির সভার সিদ্ধান্ত অনুযায়ী ব্যবস্থাপত্র ছাড়া ঔষধ বিক্রয় না করার জন্য ব্যবসায়ীদের পত্র দেওয়া হয়েছে। এ নির্দেশ অমান্য করলে ফার্মেসীর মালিকের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল