• মঙ্গলবার ২৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১৪ ১৪৩১

  • || ১৯ জ্বিলকদ ১৪৪৫

আজকের টাঙ্গাইল

‘২০৩০ সালে ই-কমার্সে নারীর অংশগ্রহণ হবে ৩০ শতাংশ’

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ১৩ এপ্রিল ২০২৩  

মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেছেন, তথ্য-প্রযুক্তি ও ই-কমার্সে ক্ষেত্রে নারীর অংশগ্রহণ ২০৩০ সালে ৩০ শতাংশ এবং ২০৪১ সালে ৫০ শতাংশ নিশ্চিত করতে সরকার বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী নারীর ঘরের কাজকে জিডিপিতে অন্তর্ভুক্ত করার কার্যক্রম বাস্তবায়নে কাজ করবে এ মন্ত্রণালয়।

তিনি আরো বলেন, জাতির পিতা ১৯৭২ সালে বাংলাদেশের সংবিধানে নারী সম-অধিকার নিশ্চিত করেন। এরই ধারাবাহিকতায় জাতির পিতার সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে নারী উন্নয়ন, ক্ষমতায়ন, নারীর সম-অধিকার প্রতিষ্ঠা ও কর্মসংস্থান সৃষ্টির জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছেন।


বুধবার সচিবালয়ে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে তার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন ইউনাইটেড ন্যাশনস উইমেন (ইউএনউইমেন)-এর এশিয়া প্যাসিফিক রিজিওনাল ডিরেক্টর মিজ সারাহ নিবস।

সাক্ষাৎকালে প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা প্রযুক্তি ও স্টিম শিক্ষায় নারীর অংশগ্রহণ বৃদ্ধি, নারীর ক্ষমতায়ন, উন্নয়ন ও কর্মসংস্থান সৃষ্টিতে ইউএনউইমেন একসঙ্গে কাজ করার আহ্বান জানান। তারা বাংলাদেশে নারীর উন্নয়ন, শিক্ষা, কর্মসংস্থান ও ক্ষমতায়নসহ দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

এ সময় মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. হাসানুজ্জামান কল্লোল, মহিলাবিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক ফরিদা পারভীন, অতিরিক্ত সচিব রওশন আরা বেগম উপস্থিত ছিলেন।


প্রতিমন্ত্রী ইন্দিরা এ সময় জেন্ডার রেস্পন্সিভ বাজেট, ন্যাশনাল রেজিলেন্স প্রগ্রাম, সিএসডাব্লিউ এবং সিডো প্রতিবেদন প্রণয়ন ও বাস্তবায়নে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়কে সহায়তা করায় ইউএনউইমেন ধন্যবাদ জানান।

ইউএনউইমেন এশিয়া প্যাসিফিক রিজিওনাল ডিরেক্টর সারাহ নিবস বলেন, ইউএন উইমেন বাংলাদেশে নারী উন্নয়ন, নারীর ক্ষমতায়ন ও আর্থ-সামাজিক উন্নয়নে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সঙ্গে একসঙ্গে কাজ করবে।

এ সময় আরো উপস্থিত ছিলেন যুগ্ম সচিব নার্গিস খানম, যুগ্ম সচিব মোসা. ফেরদৌসী বেগম ও ইউএনইউমেন বাংলাদেশ বাংলাদেশ কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ গীতাঞ্জলি সিং ও মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল