• মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল
সর্বশেষ:
আমাদের সকল প্রাপ্তির দ্বার উন্মোচন করে গেছে মুজিব নগর সরকার অস্ট্রেড কমিশনার মনিকা কেনেডিকে ইউসিবি বাংলাদেশের অভ্যর্থনা ইসলামপুরে হিট স্ট্রোকে ব্যবসায়ীর মৃত্যু হিটস্ট্রোকের ঝুঁকি কমাতে যে নির্দেশনাগুলো দিলো স্বাস্থ্য অধিদফতর বাংলাদেশ জলবায়ু উন্নয়ন অংশীদারিত্ব গঠন: প্রধানমন্ত্রী এক্সারসাইজ টাইগার লাইটনিং (টিএল)-২০২৪ এর উদ্বোধনী অনুষ্ঠিত প্রধানমন্ত্রীর থাইল্যান্ড সফরে সই হবে ৫ চুক্তি ও সমঝোতা বাংলাদেশ-অস্ট্রেলিয়ার মধ্যে বাণিজ্যিক সম্পর্ক জোরদারের তাগিদ আমরা নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বৃদ্ধি করেছি: শেখ হাসিনা যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব বাঁচত

নারীরা আজ বঙ্গমাতার আদর্শে এগিয়ে চলেছে: স্পিকার

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ৮ মার্চ ২০২৩  

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পাশে থেকে সর্বদা তার হাতকে শক্তিশালী করেছেন বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব। তিনি বঙ্গবন্ধুকে সব আন্দোলন-সংগ্রামে প্রেরণা যুগিয়েছেন। বঙ্গমাতার আদর্শ ধারণ করে অদম্য দক্ষতা, মেধা ও প্রতিভা নিয়ে আজ নারীরা এগিয়ে চলেছে।
মঙ্গলবার আন্তর্জাতিক নারী দিবস-২০২৩ উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এক সেমিনারে তিনি এসব কথা বলেন।

‘ডিজিটাল ইনোভেশন অ্যান্ড টেকনোলজি ফর জেন্ডার ইকুয়েলিটি’ শীর্ষক সেমিনারের আয়োজন করে বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা সেন্টার ফর জেন্ডার অ্যান্ড ডেভেলপমেন্ট স্টাডিজ, ঢাকা বিশ্ববিদ্যালয়।

ঐতিহাসিক ৭ মার্চে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে শ্রদ্ধাভরে স্মরণ করে স্পিকার বলেন, বঙ্গবন্ধু সংবিধানে সংরক্ষিত আসনে নারী সংসদ সদস্য নির্বাচনের বিষয়টি অন্তর্ভুক্ত করে নারীর ক্ষমতায়নের সূচনা করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীর অর্থনৈতিক ও রাজনৈতিক ক্ষমতায়ন অত্যন্ত দৃঢ় পদক্ষেপ গ্রহণ করেছেন। বর্তমানে স্থানীয় সরকারে প্রায় বারো হাজার নারী প্রতিনিধিত্ব করছে। বিশ্বায়নের যুগে নারীরা অদম্য গতিতে এগিয়ে চলেছে। তথ্যপ্রযুক্তির অবাধ প্রবাহের যুগে ডিজিটাল উদ্ভাবন সম্পর্কে নারীদের জানতে হবে। তথ্যপ্রযুক্তিভিত্তিক প্রশিক্ষণের পাশাপাশি স্মার্ট বাংলাদেশ ফ্রেমওয়ার্কে নারীদের সম্পৃক্ত হতে হবে।

তিনি বলেন, নারীদের এগিয়ে চলার পথ মসৃণ ছিল না। অনেক বাধা-বিপত্তি পেরিয়ে আজ নারীর এই অবস্থান। আজ সেনা, নৌ, বিমান, পুলিশ, প্রশাসনসহ প্রধানমন্ত্রী হিসেবে দেশ পরিচালনায় নারীর দৃশ্যমান উপস্থিতি। নারী অধিকার মানব অধিকার। নারীরা যেন কোনো ধরনের নির্যাতনের শিকার না হন সে লক্ষ্যে সবাইকে সতর্ক থাকতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসেবে মেহের আফরোজ চুমকি ও সম্মানিত অতিথি হিসেবে বাংলাদেশে কানাডার হাইকমিশনার লিলি নিকলস বক্তব্য রাখেন। 

বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা সেন্টার ফর জেন্ডার অ্যান্ড ডেভেলপমেন্ট স্টাডিজ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিচালক প্রফেসর ড. তানিয়া হক সেমিনারে স্বাগত বক্তব্য এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদের ডিন ড. হাফিজ মো. হাসান বাবু মূল বক্তব্য রাখেন।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল