• শুক্রবার ০৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৩ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল
সর্বশেষ:
উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করার নির্দেশ থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্ব নতুন যুগে: প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্বাচনের প্রস্তুতি-প্রচারণা দেখতে আ`লীগকে বিজেপি’র আমন্ত্রণ ডলারের দাম বৃদ্ধির পরও হজ প্যাকেজের খরচ কমানো হয়েছে : ধর্মমন্ত্রী এবারও হজযাত্রীদের ইমিগ্রেশন ঢাকায় হবে: সৌদি রাষ্ট্রদূত দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে আজ এপ্রিলে রেমিট্যান্স এলো ১৯০ কোটি ৮০ লাখ ডলার প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলনের সময় পেছাল খেটে খাওয়া মানুষের ভাগ্য পরিবর্তন করাই আওয়ামী লীগের লক্ষ্য যুক্তরাষ্ট্রে মানবাধিকার লঙ্ঘন নিয়ে প্রশ্ন তুললেন প্রধানমন্ত্রী

বাণিজ্য বাড়াবে খুলনা-মোংলা বন্দর রেল সংযোগ

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২০ সেপ্টেম্বর ২০২৩  

বহুল প্রতীক্ষিত ৬৫ কিলোমিটার দীর্ঘ খুলনা-মোংলা বন্দর রেল সংযোগ অবশেষে সেপ্টেম্বরের শেষে বা আগামী মাসের শুরুতে চালু হতে যাচ্ছে। প্রকল্পটি শুধু বাংলাদেশের অর্থনীতিকে চাঙ্গা করবে না, বরং এটি নয়াদিল্লি ও ঢাকা এবং স্থলবেষ্টিত নেপাল ও ভুটান (বিবিআইএন)সহ অন্যান্য প্রতিবেশী রাজ্যগুলোর মধ্যে যোগাযোগ ও বাণিজ্য বৃদ্ধিতে সহায়তা করবে। সংবাদমাধ্যম ইন্ডিয়া ন্যারেটিভের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।  

প্রতিবেদনে বলা হয়, সবকিছু ঠিকঠাক থাকলে আগামী মাসের শেষ নাগাদ এই রুটে প্রথম ট্রেন চলাচল শুরু হতে পারে। পরবর্তী পর্যায়ে রেল সংযোগটি একটি আন্তর্জাতিক রুট হিসেবেও ব্যবহার করা যেতে পারে। রেল বন্দরটি ১৯৫০ সালে প্রতিষ্ঠিত হলেও এখন পর্যন্ত মোংলা বন্দরের সঙ্গে অভ্যন্তরীণ অঞ্চলের যোগাযোগের ঘাটতি ছিল।

ভারতীয় নিয়ন্ত্রণ রেখার (লাইন অফ ক্রেডিট) আওতায় বাস্তবায়িত এই প্রকল্পটি কলকাতা এবং উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোর মধ্যে ভারী কার্গোসহ পণ্যগুলোর লজিস্টিক বাধা এবং ব্যয় বা ট্রান্সশিপমেন্টকে উল্লেখযোগ্য ভাবে হ্রাস করবে। 

গবেষকরা বলছেন, রেললাইনটি সমগ্র বিবিআইএন (বাংলাদেশ-ভুটান-ভারত-নেপাল) উপ-অঞ্চলের জন্য খুব উপকারি হবে। কারণ এটি উন্মুক্ত যোগাযোগ ও পণ্য সরবরাহে  সাহায্য করবে। অবশেষে আমরা দেখছি এই অঞ্চলে যোগাযোগ ব্যবস্থার উন্নতি হচ্ছে, এটি অবশ্যই একটি অর্জন। এছাড়া, মোংলা বন্দরে রেল সংযোগ চালু হলে কার্গোর একটি বড় অংশ পরিচালিত হতে পারে।
 

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল