• শুক্রবার ০৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৩ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল
সর্বশেষ:
উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করার নির্দেশ থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্ব নতুন যুগে: প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্বাচনের প্রস্তুতি-প্রচারণা দেখতে আ`লীগকে বিজেপি’র আমন্ত্রণ ডলারের দাম বৃদ্ধির পরও হজ প্যাকেজের খরচ কমানো হয়েছে : ধর্মমন্ত্রী এবারও হজযাত্রীদের ইমিগ্রেশন ঢাকায় হবে: সৌদি রাষ্ট্রদূত দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে আজ এপ্রিলে রেমিট্যান্স এলো ১৯০ কোটি ৮০ লাখ ডলার প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলনের সময় পেছাল খেটে খাওয়া মানুষের ভাগ্য পরিবর্তন করাই আওয়ামী লীগের লক্ষ্য যুক্তরাষ্ট্রে মানবাধিকার লঙ্ঘন নিয়ে প্রশ্ন তুললেন প্রধানমন্ত্রী

রাজশাহীর আম গেল রাশিয়ায়

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২৭ আগস্ট ২০২৩  

এই প্রথমবারের মতো রাজশাহী আম রাশিয়ায় রফতানি করা হয়েছে। শনিবার সকালে ২০০ কেজি গৌরমতি, ১০০ কেজি কাটিমনসহ মোট ৩০০ কেজি আম এয়ার আরাবিয়ার জি৯-৫১৭ ফ্লাইট রাশিয়ার উদ্দেশে ঢাকা ছেড়ে যায়।
রাজশাহী কৃষি অঞ্চলভিত্তিক একটি রফতানিকারক প্রতিষ্ঠান আমগুলো রফতানি করেছে। আমদানিকারক প্রতিষ্ঠান এমটিবি অ্যাগ্রো অ্যান্ড গার্ডেনের প্রধান নির্বাহী কর্মকর্তা মাহতাব আলী বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, প্রথমবারের মতো বাংলাদেশি আম রাশিয়ায় গেল। আমগুলো চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলার কুন্দুয়া গ্রামের চুক্তিবদ্ধ আমচাষি নাজিম উদ্দিনের বাগান থেকে সংগ্রহ করা হয়েছিল।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে কাজ করা রাশিয়ান কোম্পানি ন্যাশনাল ইলেকট্রিক এলএলসির অংশীদার হিসেবে আমগুলো রাশিয়ায় আমদানি করছে এমটিবি অ্যাগ্রোর বিপণন বিভাগ।

এমটিবি অ্যাগ্রো অ্যান্ড গার্ডেনের প্রধান নির্বাহী কর্মকর্তা মাহতাব আলী জানান, রাশিয়ায় আম রফতানি করা সহজ ছিল না। গত ৩ বছর ধরে চেষ্টার পর এবার নিয়ে যেতে পেরেছেন।

রাশিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কামরুল আহসান এবং রাশিয়ান ফেডারেশনের রাষ্ট্রদূত আলেকজান্ডার ভিকেন্তেভিচ মানটিটস্কির প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করে তিনি বলেন, এই মাইলফলক স্থাপনে দুই দেশের দূতাবাস একযোগে কাজ করেছে। নিরাপদ ও স্বাস্থ্যকর আম এবং উপযুক্ত প্যাকেজিং নিশ্চিত করে আমের একটি ব্র্যান্ড ইমেজ প্রতিষ্ঠা করতে সক্ষম হয়েছি।

মাহতাব আলী আরো বলেন, রাশিয়ার আম আমদানি নীতিমালা অনুযায়ী গত বছর বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটে (বিএআরআই) বাংলাদেশি আম পরীক্ষা করে রুশ কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়েছিল। রুশ কর্তৃপক্ষ আমের নমুনা পরীক্ষা করে আগামী ৫ বছরের জন্য রাশিয়ায় আম রফতানির অনুমতি দিয়েছে। আগামী বছর খিরসাপাত আমের জিআই পণ্যসহ অন্যান্য জাতের আম রাশিয়ায় পাঠানোর ব্যাপারে আশাবাদী ব্যক্ত করেন এই কর্মকর্তা।

এ বিষয়ে কৃষি সম্প্রসারণ অধিদফতরের আঞ্চলিক অতিরিক্ত পরিচালক শামসুল ওয়াদুদ জানান, প্রতিবছরই আম রফতানি বাড়ছে। এ বছর রাজশাহী অঞ্চল থেকে প্রায় সাড়ে ৪০০ টন আম রফতানি হয়েছে।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল