• শুক্রবার ৩১ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১৬ ১৪৩১

  • || ২২ জ্বিলকদ ১৪৪৫

আজকের টাঙ্গাইল

এফবিসিসিআইতে নতুন নেতৃত্ব

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ৩ আগস্ট ২০২৩  

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ‘দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিতে (এফবিসিসিআই)’ এলো নতুন নেতৃত্ব। ব্যবসায়ীদের এই শীর্ষ সংগঠনটির ২০২৩-২৫ মেয়াদের জন্য সভাপতি নির্বাচিত হয়েছেন মো. মাহবুবুল আলম। তিনি চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (সিসিসিআই) সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। বুধবার রাজধানীর মতিঝিলের এফবিসিসিআই ভবনে সংগঠনটির নবনির্বাচিত ৮০ পরিচালকের সমর্থনে মাহবুবুল আলম সভাপতি হন। 

দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন মাহবুবুল আলম। তিনি বর্তমানে চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতির পদে দায়িত্ব পালন করছেন। এফবিসিসিআইয়ের পরিচালনা পর্ষদে ২০২৩-২৫ মেয়াদে সভাপতির দায়িত্ব পালন করবেন মাহবুবুল আলম। তিনি আগেই সভাপতি পদের জন্য সরকারের শীর্ষ মহল থেকে সবুজ সংকেত পান। তার নেতৃত্বাধীন প্যানেল ব্যবসায়ী ঐক্য পরিষদ। সমঝোতায় নির্বাচিত ও মনোনীত ৫৫ পরিচালক এই প্যানেলের পক্ষে। যদিও অ্যাসোসিয়েশন গ্রুপের ২৩ পদের নির্বাচনে প্রভাবশালী এই প্যানেলের ভরাডুবি হয়। ১৫ পদে বিজয়ী হয়ে চমক দেখায় সম্মিলিত ব্যবসায়ী পরিষদ। 

সভাপতি পদের পাশাপাশি জ্যেষ্ঠ সহ-সভাপতি ও ছয়জন সহ-সভাপতিও বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হয়েছেন। শেষ পর্যন্ত সমঝোতার ভিত্তিতেই মূল নেতৃত্ব নির্বাচিত হলো। ব্যবসায়ীদের একাংশের ভোটে চমক দেখানো সম্মিলিত ব্যবসায়ী পরিষদের কেউ সহ-সভাপতির পদ পাননি।
আগামী মেয়াদে এফবিসিসিআইয়ের জ্যেষ্ঠ সহ-সভাপতি পদ পেয়েছেন বাংলাদেশ পাঠ্যপুস্তক মুদ্রণ ও বিপণন সমিতির প্রতিনিধি মো. আমীন হেলালী। তিনি এফবিসিসিআইয়ের বর্তমান পরিচালনা পর্ষদেও সহ-সভাপতি ছিলেন। চেম্বার গ্রুপ থেকে সহ-সভাপতি হয়েছেন সুনামগঞ্জ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির খায়রুল হুদা, গাজীপুর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির মোহাম্মদ আনোয়ার সাদাত সরকার ও বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজের যশোদা জীবন দেবনাথ।

অন্যদিকে অ্যাসোসিয়েশন গ্রুপ থেকে সহ-সভাপতি হয়েছেন ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের প্রতিনিধি শমী কায়সার, মেইজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের প্রতিনিধি রাশেদুল হোসেন চৌধুরী ও এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের প্রতিনিধি মো. মুনির হোসেন। নির্বাচিত সহ-সভাপতিদের মধ্যে শমী কায়সার ও রাশেদুল হোসেন চৌধুরী গত সোমবারের ভোটে পরিচালক পদে বিজয়ী হয়েছিলেন। অন্যরা মনোনীত কিংবা সমঝোতার ভিত্তিতে পরিচালক পদ পেয়েছেন।

ঢাকার মতিঝিলে এফবিসিসিআই কার্যালয়ে বুধবার বিকাল সাড়ে ৪টার দিকে এফবিসিসিআইয়ের নির্বাচন বোর্ডের চেয়ারম্যান এ মতিন চৌধুরী সভাপতি, জ্যেষ্ঠ সহ-সভাপতি ও ছয় সহ-সভাপতি পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ব্যক্তিদের নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেন। এ সময় তার পাশে নির্বাচন বোর্ডের অন্য সদস্যদের পাশাপাশি এফবিসিসিআইয়ের বর্তমান সভাপতি মো. জসিম উদ্দিন ও সাবেক সভাপতি শেখ ফজলে ফাহিম উপস্থিত ছিলেন।

গত ৩১ জুলাই এফবিসিসিআইয়ের ২০২৩-২৫ মেয়াদের পরিচালনা পর্ষদের নির্বাচন অনুষ্ঠিত হয়। সেদিন সংগঠনটির ২৩টি পরিচালক পদে ভোট হয়। বাকি পদগুলোতে ভোটের প্রয়োজন হয়নি। 

উল্লেখ্য, এর আগে গত ২০ জুন রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে আয়োজিত এক অনুষ্ঠানে এফবিসিসিআইয়ের বর্তমান ও সাবেক সভাপতিরা মাহবুবুল আলমকে সংগঠনটির পরবর্তী সভাপতি হিসেবে দেখার আগ্রহ প্রকাশ করেন। 

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল