• বুধবার ০৮ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৪ ১৪৩১

  • || ২৮ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল

অবশেষে পর্দা উঠছে এশিয়া কাপের: হয়েছে যত নাটকীয়তা

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ৩০ আগস্ট ২০২৩  

অপেক্ষার পালা শেষ। রাত পোহালেই শুরু হবে এশিয়া কাপের ১৭তম আসর। এবারের আসরকে ঘিরে কম নাটকীয়তা হয়নি। ভারত-পাকিস্তান ইস্যু, ভেন্যু জটিলতা, স্কোয়াড ঘোষণা ও টুর্নামেন্টের সূচি নিয়েও নানা নাটকীয়তা দেখতে হয়েছে ক্রিকেটপ্রেমীদের। অবশেষে হাইব্রিড মডেলে আলোর মুখ দেখেছে এশিয়ার শ্রেষ্ঠত্বের লড়াই।
বুধবার পাকিস্তানের মুলতান ক্রিকেট স্টেডিয়ামে এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে স্বাগতিকদের মুখোমুখি হবে নেপাল। ম্যাচটি গড়াবে বাংলাদেশ সময় দুপুর সাড়ে ৩টায়। খেলাটি দেখা যাবে স্টার স্পোর্টস ও টি-স্পোর্টসে।

এবারের আসরের মূল আয়োজক ছিল পাকিস্তান। কিন্তু দেশটিতে গিয়ে খেলতে নারাজ ভারত। বিষয়টি নিয়ে জলঘোলা কম হয়নি। এ কারণে বিপাকে পড়েছিল এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)। 

এ সমস্যার সমাধান খুঁজতে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই) এবং পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) কর্তাদের সঙ্গে একাধিকবার বৈঠক করে এশিয়ান ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা এসিসি। তবুও কোনো সুরাহা হয়নি।

একদিকে পাকিস্তানে গিয়ে খেলতে চাইছিল না ভারত। অন্যদিকে পাকিস্তানও হাল ছাড়তে নারাজ। ভেন্যু জটিলতা থেকে রেহাই পেতে ‘হাইব্রিড মডেল’ বেছে নেয় পিসিবি। এ মডেল অনুযায়ী, ভারত ব্যতীত বাকি পাঁচ দলকে খেলতে হবে পাকিস্তানে। শুধুমাত্র ভারত খেলবে নিরপেক্ষ ভেন্যুতে। 

এজন্য বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি), আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি) ও শ্রীলংকান ক্রিকেটের দ্বারস্থ হয়েছিল পিসিবি। তবে বৃষ্টির কারণে সম্মতি জানায়নি বিসিবি, আর অতিরিক্ত গরমের কারণে আফগানিস্তান সুযোগ পায়নি। কেননা তাদের হোম ভেন্যু হিসেবে পরিচিত সংযুক্ত আরব আমিরাতের মাঠ। 

শেষ মুহূর্তে কোনো উপায় না দেখে পাকিস্তানের প্রস্তাবিত হাইব্রিড মডেলকেই বেছে নেয় এসিসি। ফলে পিসিবির পাশাপাশি সহ আয়োজকের দায়িত্ব পায় শ্রীলংকা ক্রিকেট বোর্ড। সে অনুযায়ী, উদ্বোধনী ম্যাচসহ চারটি ম্যাচের আয়োজন করবে পাকিস্তান। অন্যদিকে গ্রুপ পর্বের ম্যাচ ও ফাইনালসহ ৯টি ম্যাচের দায়িত্ব পেয়েছে শ্রীলংকা। এতে অবশ্য ভারতের সুবিধা হলেও ভ্রমণের ধকল সইতে হবে টুর্নামেন্টে অংশ নেয়া বাকি দেশগুলোকে।

ভেন্যু জটিলতার অবসান ঘটতেই এশিয়া কাপের সূচি প্রকাশ করে এসিসি ও পিসিবি। সে লক্ষ্যে আগামীকাল মাঠে গড়াবে আসরের উদ্বোধনী ম্যাচ। যেখানে স্বাগতিক পাকিস্তানের মুখোমুখি হবে প্রথমবার সুযোগ পাওয়া নেপাল। ম্যাচটির আগ মুহূর্তে জমকালো অনুষ্ঠানের মাধ্যমে হবে আসরের উদ্বোধন।

গণমাধ্যমের দাবি, এশিয়া কাপের উদ্বোধনী অনুষ্ঠানে পারফর্ম করবেন উপ-মহাদেশের বিখ্যাত সঙ্গীতশিল্পী ও সুরকার এআর রহমান এবং পাকিস্তানের শোতাপ্রিয় গায়ক আতিফ আসলাম। এর সঙ্গে থাকবে এশিয়ার ঐতিহ্যবাহী সংগীত ও নৃত্য পরিবেশনা। উদ্বোধনী অনুষ্ঠান শুরু হবে বাংলাদেশ সময় বিকেল ৩ টায়। অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করবে স্টার স্পোর্টস ও বাংলাদেশের টি-স্পোর্টস চ্যানেল।

এশিয়া কাপের ১৭তম আসরটি অনুষ্ঠিত হবে ৫০ ওভারের সংস্করণে। যেখানে দু’টি গ্রুপে অংশ নিচ্ছে ছয়টি দল। এর মধ্যে ‘এ’ গ্রুপে পাকিস্তানের সঙ্গে থাকছে ভারত ও পাকিস্তান। অন্যদিকে ‘বি’ গ্রুপে বাংলাদেশ, শ্রীলংকা ও আফগানিস্তান লড়াই করবে।

এবারের আসরে মোট ১৩টি ম্যাচ অনুষ্ঠিত হবে। এর মধ্যে পাকিস্তানে ৪টি ও শ্রীলংকায় ৯টি ম্যাচ হবে। টুর্নামেন্টের সূচি অনুযায়ী, গ্রুপ পর্বে ৬টি ম্যাচের মধ্যে ৩টি ও সুপার ফোরের ১টি ম্যাচ আয়োজন করবে পাকিস্তান। পাকিস্তানের দুই ভেন্যু মুলতান ও লাহোর। শ্রীলংকার দুই ভেন্যু ক্যান্ডি ও কলম্বোতে সবগুলো ম্যাচ অনুষ্ঠিত হবে। আর আগামী ১৭ সেপ্টেম্বর কলম্বোতে ফাইনালের মধ্য দিয়ে পর্দা নামবে এশিয়া কাপের।

এশিয়া কাপ মাঠে গড়ানোর আগ মুহূর্তে এসে আরেকটি বিষয় নিয়ে শুরু হয়েছে আলোচনা। সাধারণত টুর্নামেন্টের নামের পাশাপাশি আয়োজক দেশের নামও উল্লেখ থাকে জার্সিতে। কিন্তু এবারের আসরে অংশ নেয়া দেশগুলোর জার্সিতে টুর্নামেন্টের নাম থাকলেও আয়োজক পাকিস্তানের নাম রাখা হয়নি। এমনকি পাকিস্তানের জার্সিতেও তাদের নাম নেই।

এদিকে গত ১২ আগস্ট ছিল এশিয়া কাপের স্কোয়াড ঘোষণার শেষ দিন। সেদিনই স্কোয়াড ঘোষণা করে বাংলাদেশ। নির্ধারিত সময়ের পর গত ১৫ আগস্ট নেপাল এবং ২১ আগস্ট স্কোয়াড ঘোষণা করে ভারত। আর আজ স্কোয়াড ঘোষণা করেছে টুর্নামেন্টের সহ আয়োজক শ্রীলংকা।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল