• সোমবার ০৬ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৩ ১৪৩১

  • || ২৬ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল

১৪ বছরের আক্ষেপ ঘুচিয়ে সাফের সেমিফাইনালে বাংলাদেশ

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২৯ জুন ২০২৩  

দক্ষিণ এশিয়ার বিশ্বকাপখ্যাত চলমান সাফ চ্যাম্পিয়নশিপে ভুটানকে ৩-১ ব্যবধানে হারিয়ে সেমিফাইনালে উত্তীর্ণ হয়েছে বাংলাদেশ। এর মাধ্যমে দীর্ঘ ১৪ বছরের আক্ষেপ ঘুচিয়ে সাফের সেমি নিশ্চিত করেছে লাল-সবুজের দল।
ম্যাচের আগে বাংলাদেশের ফুটবলাররা বলেছিলেন, দর্শকদের ঈদ উপহার দেবেন। কথা রাখতে ভুল করেননি তারা। মুসলিমদের প্রধান ধর্মীয় উৎসব ঈদ উল আজহার আগের রাতে ভুটানকে উড়িয়ে দেশবাসীকে ঠিকই বড় ঈদ উপহার দিয়েছেন জামাল-রাকিবরা।

এর আগে ২০০৯ সালে শেষবার সাফের সেমিফাইনাল খেলেছিল বাংলাদেশ। যেখানে ভারতের কাছে হেরে স্বপ্নভঙ্গ হয়েছিল ফুটবলারদের। অবশেষে ফের সেমিতে ২০০৩ সালের চ্যাম্পিয়নরা।

গ্রুপ পর্বের শেষ ম্যাচে ভুটানের বিপক্ষে আধিপত্য বিস্তার করেই খেলেছে বাংলাদেশ। প্রতিপক্ষের গোলমুখ লক্ষ্য করে রাকিব-মোরসালিনরা শট নিয়েছেন ৭টি। যার মাঝে অন টার্গেট ছিল চারটি শট। ভুটানের নেয়া ১০ শটের দুটি ছিল লক্ষ্যে।

আজ ম্যাচের আগে বাংলাদেশের সমীকরণ ছিল ড্র করলেই নিশ্চিত হবে সেমিফাইনাল। গুরুত্বপূর্ণ এ ম্যাচের একাদশে দু’টি পরিবর্তন আনেন বাংলাদেশের স্প্যানিশ কোচ হ্যাভিয়ের ক্যাবরেরা।

ডিফেন্ডার তারিক কাজীর জায়গায় একাদশে জায়গা পান ফুলব্যাক রহমত মিয়া। এছাড়া ফয়সাল আহমেদ ফাহিমের জায়গায় ঢোকেন অ্যাটাকিং মিডফিল্ডার শেখ মোরসালিন। আজকের ম্যাচটি ছিল ডিফেন্ডার তপু বর্মণের ৫০ তম ম্যাচ।

ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক খেলতে থাকে বাংলাদেশ। তবে খেলার ধারার বিপরীতে ১২ মিনিটেই গোল হজম করে লাল-সবুজরা। সেন্ডা দর্জির গোলে আনন্দে মাতেন ভুটানের খেলোয়াড়রা।

গোল হজম করে আরো আক্রমণাত্মক খেলতে থাকে বাংলাদেশ। ফলও মেলে দ্রুত। ২১ মিনিটে ডি বক্সের বাইরে থেকে বুলেট গতির শটে ভুটান গোলরক্ষককে পরাস্ত করেন মোরসালিন। যার মাধ্যমে সমতায় ফেরে বাংলাদেশ।

সমতায় ফেরার পরও আক্রমণ বজায় রাখে বাংলাদেশ। ৩০ মিনিটের মাথায় মোরসালিনের ক্রস থেকে শট নিতে যান রাকিব। যা ভুটানের ফুন্টশো জিগমের গায়ে লেগে চলে যায় জালে।

মিনিট ছয়েক পর স্কোরশিটে নিজের নাম তোলেন রাকিব। ডি বক্সের মাঝে দুরূহ কোণ থেকে শট নেন তিনি। গোলপোস্টে লেগে বল জালে জড়ালে চলতি সাফে দ্বিতীয় গোলের আনন্দে মাতেন এই ফরোয়ার্ড।

৩-১ ব্যবধানে এগিয়ে থেকেই প্রথমার্ধের বিরতিতে যায় বাংলাদেশ। দ্বিতীয়ার্ধে বেশ ধীরগতির ফুটবল উপহার দেয় জামাল ভূঁইয়ার দল। অবশ্য এখানে লিড ধরে রাখাটাই যে মূল লক্ষ্য ছিল তা সহজেই অনুমেয়।

ম্যাচের বাকি সময় কোনো দল গোল না পেলে দারুণ এক জয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ। প্রতিযোগিতার সেমিফাইনালে আগামী ১ জুলাই বিকেল ৪টায় কুয়েতের বিপক্ষে লড়বে লাল-সবুজরা।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল