• শনিবার ২২ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৮ ১৪৩১

  • || ১৪ জ্বিলহজ্জ ১৪৪৫

সর্বশেষ:

টাঙ্গাইলে সমবায় মার্কেট ব্যবসায়ীদের মানববন্ধন

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২৪ মে ২০২৩  

টাঙ্গাইল শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত সমবায় মার্কেটের দোকান (পুর্বের পজিশন) ফিরে পেতে ও অবৈধ সভাপতি কুদরত-ই-এলাহী খানের দুর্নীতির বিচারের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে।
মঙ্গলবার (২৩ মে) সকালে পৌর শহরের জগলু রোডে নির্মাণাধীন সমবায় মার্কেটের সামনে ঘন্টাব্যাপী এই মানববন্ধন কর্মসূচি পালন করে ওই মার্কেটের সাবেক ব্যবসায়ীরা।
মানববন্ধন চলাকালে বক্তব্য রাখেন, সমবায় সুপার মার্কেট ব্যবসায়ী সমিতির আহবায়ক বীর মুক্তিযোদ্ধা আব্দুর রাজ্জাক খান, ব্যবসায়ী মিজানুর রহমান, দেলোয়ার হোসেন চৌধুরী, বশির আহমেদ, মতিয়ার রহমান ও সাইফুল ইসলাম প্রমুখ।
বক্তারা বলেন, টাঙ্গাইল সমবায় মার্কেটে ১৯৮২ সালে সমবায় ব্যাংকের মাধ্যমে ৩৫ হাজার টাকা জমা দিয়ে ১’শ ৫৫ জন ব্যবসায়ী সমবায় মার্কেটের দোকানের পজিশন নেয়। দোকান নিয়ে সুখে-শান্তিতে ব্যবসা করছিলেন তারা। কিন্তু ২০১৩ সালের শেষের দিকে বহুতল ভবন মার্কেট নিমার্ণের কথা বলে তৎতকালীন সভাপতি কুদরত-ই-এলাহী খান মার্কেটটি জোরপুর্বক ভেঙ্গে ফেলে। ব্যবসায়ীরা আন্দোলন করলে সভাপতি বলে বহুতল ভবন তৈরি পর দোকান মালিকরা যে অবস্থানে ছিলো সেখানেই থাকবে।
এ ব্যাপারে ব্যবসায়ীদেরকে একটি অঙ্গিকার নামা দলিল সম্পাদন করেন। ভবন তৈরি পর মর্ত ভেঙ্গে পুর্বের ব্যবসায়ীদের দোকান না দিয়ে অন্যদের নিকট থেকে অধিক টাকা নিয়ে দোকান বরাদ্ধ দেওয়া হচ্ছে।
বক্তারা আরও বলেন, তৎকালীন সময়ে জায়গা জমি বিক্রি ও চাকুরী জীবনের শেষ সম্বল দিয়ে দোকান নিয়ে সংসার পরিচালনা করে আসছিলাম। সভাপতির প্রতারণার শিকার হয়ে আজ আমরা নিঃশ^ ও সর্বশান্ত। এই দোকান পিরে না পেলে মৃত্যু ছাড়া কোন পথ নেই। এই মার্কেটে ১৫৫ জন ব্যবসায়ীদের মধ্যে ইতিমধ্যে ২০ জন ব্যবসায়ী মৃত্যুবরণ করেছে। যারা দোন পায়নি তাদের অনেকে ফুটপাতে দোকান করছে। কেউ রিকশা-ভ্যান চালিয়ে জীবিকা নির্বাহ করছে। দোকান ফিরোত না দিয়ে সমবায় মার্কেট যদি উদ্বোধন করতে আসে, তাহলে ব্যবসায়ীরা মিলে এর কঠিন জবাব দেওয়ার হুশিয়ারি দেন তারা। বক্তারা সমবায় কর্মকর্তা ও প্রশাসনের কাছে দ্রুত এ বিষয়ে ব্যবস্থা গ্রহনের জোর দাবি জানান।
মানববন্ধনে সমবায় সুপার মার্কেট সমিতির অন্যান্য নেতৃবৃন্দ এবং শতাধিক সাধারণ ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল