• শনিবার ০৩ জুন ২০২৩ ||

  • জ্যৈষ্ঠ ১৯ ১৪৩০

  • || ১২ জ্বিলকদ ১৪৪৪

আজকের টাঙ্গাইল
সর্বশেষ:

প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পরিবেশ দিবস উপলক্ষে কুইজ প্রতিযোগিতা

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২৪ মে ২০২৩  

মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়েএনভায়রনমেন্টাল সায়েন্স এন্ড রিসোর্স ম্যানেজমেন্ট বিভাগের উদ্যোগে পরিবেশ অধিদপ্তর টাঙ্গাইলের সহযোগিতায় ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে আলোচনা ও কুইজ প্রতিযোগিতার অয়োজন করা হয়।
মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের এনভায়রনমেন্টাল সায়েন্স এন্ড রিসোর্স ম্যানেজমেন্ট বিভাগের মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন এবং প্রতিযোগিতার উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. ফরহাদ হোসেন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. এ আর এম সোলাইমান, ট্রেজারার প্রফেসর ড. মো. সিরাজুল ইসলাম ওলাইফ সায়েন্স অনুষদের ডিন প্রফেসর ড. মুহাম্মদ উমর ফারুক ও পরিবেশ অধিদপ্তর টাঙ্গাইলের উপ-পরিচালক জমির উদ্দিন।
অনুষ্ঠানের সভাপতিত্ব করেন উক্ত বিভাগের প্রফেসর ড. এ এস এম সাইফুল্লাহ ও স্বাগত বক্তব্য রাখেন সহযোগী অধ্যাপক ড. শিমুল রায়। অনুষ্ঠান সঞ্চালনা করেনবিভাগেরসহকারী অধ্যাপক নওয়ারা তামান্না মেঘলা।
কুইজ প্রতিযোগিতায় এনভায়রনমেন্টাল সায়েন্স এন্ড রিসোর্স ম্যানেজমেন্ট বিভাগসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা অংশগ্রহন করে।
বক্তাগণ বলেন, পরিবেশ নষ্টের জন্য মানুষরাই দায়ী, আমরাই আমাদের পরিবেশ নষ্ট করছি। বিশে^র উন্নত দেশের মধ্যে জাপানসহ অন্যান্য দেশে মানুষের ব্যবহৃত প্লাস্টিকসহ বিভিন্ন বস্তুগুলোকে পৃথক পৃথকভাবে প্রক্রিয়া করা হয়। আমাদের দেশে এ ধরনের কোন ব্যবস্থা নেই।আমাদের দেশে পরিবেশবিদদের পরামর্শ অনুযায়ী সরকারের সংশ্লিষ্ট দপ্তরকে এ বিষয়ে যথা সম্ভব দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন। বিশেষ করে প্লাস্টিক পণ্যের ব্যবহার হ্রাস ও বিকল্প পণ্য ব্যবহারের সুবিধা ও অসুবিধা বিষয়ে বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থীদের ও তরুণদের জনসচেতনতা বৃদ্ধির ভুমিকা রাখতে হবে।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল