• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল

কালিহাতীর কুর্শাবেনুতে ১৪৪ ধারা অমান্য করে মাটি কেটে বিক্রি

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ৮ মে ২০২৩  

টাঙ্গাইলের কালিহাতী উপজেলার গোহালিয়াবাড়ী ইউনিয়নের কুর্শাবেনু গ্রামে মহামান্য হাইকোর্টের আদেশ ও ফৌজদারী কার্যবিধির ১৪৪ ধারায় আদালতের নির্দেশনা অমান্য করে ব্যক্তি মালিকানাধীন ফসলি জমির মাটি কেটে বিক্রির কারণে ওই এলাকায় দুই গ্রæপের উত্তেজনা বিরাজ করছে।
জানা গেছে, গোহালিয়াবাড়ী ইউনিয়নের কুর্শাবেনু গ্রামের মৃত আব্দুল আজিজের ছেলে আবু বকর সিদ্দিক(৭২) তার ৫৩ নং বিআরএস খতিয়ানের ৭৯, ৮৭, ২৬২ও ২৬৫ নম্বর দাগের ১১৯ শতাংশ আবাদি জমির ফসল নষ্ট করে মাটি কেটে বিক্রি করার অভিযোগে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আদালতে মামলা(নং-১০৮/২০২৩ইং) দায়ের করেন।
একই অভিযোগে একই গ্রামের মৃত ছামান আলীর ছেলে আব্দুল বারী(৬২) তার ৯০ নং বিআরএস খতিয়ানের ২৫ নম্বর দাগের ২৪ শতাংশ আবাদি জমির বিষয়ে একই আদালতে মামলা(নং-১০৯/২০২৩ইং) দায়ের করেন। দুইটি মামলায়ই একই ইউনিয়নের সরাতৈল গ্রামের তোতা মেম্বারের ছেলে জহুরুল ইসলাম(৪৫), তার ভাই আজিজুল (২৮), খলিলের ছেলে চান মিয়া(৩৫), আব্দুল জলিলের ছেলে ইউসুফ(৩৫), মোকাদ্দেছ আলীর ছেলে লতিফ(৪২), মৃত মুনছের আলীর ছেলে মজিবুর রহমান এলাজ(৬০) ও বেল্লালকে(৩৫) আসামি করা হয়েছে।
আদালত শুনানী শেষে উল্লেখিত জমির উপর উভয়পক্ষের মধ্যে শান্তিশৃঙ্খলা বজায় রাখার লক্ষে ফৌজদারী কার্যবিধির ১৪৪ ধারায় আদেশ দেন। ওই আদেশ কালিহাতী থানা পুলিশের এএসআই মো. তৈয়ব আলী উভয় পক্ষের উপস্থিতিতে জারি করে আসেন। এর আগে কুর্শাবেনু গ্রামের মো. কামরুজ্জামান (কামরুল) মহামান্য হাইকোর্টে রিট পিটিশন(নং-১০২০৬/২০২২ইং) দায়ের করেন।
ওই রিটের আলোকে বিচারপতি খিজির আহমেদ চৌধুরী ও সর্দার মো. রাশেদ জাহাঙ্গীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ কুর্শাবেনু ও কদিম হামজানী মৌজায় মাটি-বালু উত্তোলন ও সরবরাহ সম্পূর্ণ নিষেধাজ্ঞা জারি করেন।
মহামান্য হাইকোর্টের দেওয়া আদেশ ও ফৌজদারী কার্যবিধির ১৪৪ ধারায় আদালতের নির্দেশনা অমান্য করে উল্লেখিত ব্যক্তিরা বুধবার(৩ মে) দুপুর থেকে ফসলি জমির মাটি কেটে ড্রামট্রাকে ভরে বিভিন্ন স্থানে বিক্রি করছে।
তারা মহামান্য হাইকোর্টের দেওয়া আদেশ সম্বলিত সাইনবোর্ড বেকু দিয়ে ভেঙে গুড়িয়ে দিয়েছে। এ ঘটনায় কুর্শাবেনু গ্রামের মানুষ বিক্ষুব্দ হয়ে ওঠেছে। এমতাবস্থায় ক্ষমতাসীন দলের স্থানীয় কতিপয় নেতা ঘোলা পানিতে মাছ শিকারে দুই পক্ষের উত্তেজনাকে উসকে দিচ্ছেন। বর্তমানে এলাকায় থমথমে অবস্থা বিরাজ করছে। ওই এলাকায় মাটি কেটে বিক্রি বন্ধের দাবীতে মানববন্ধন সহ বিভিন্ন কর্মসূচি পালন করছে।
এ ব্যাপারে কালিহাতী উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমুল হোসাইন জানান, ১৪৪ ধারা বাস্তবায়ন করার জন্য থানা পুলিশের সাথে কথা হয়েছে, অতিস্বত্বর তা বাস্তবায়ন করা হোক।
বালু ব্যবসায়ি গোহালিয়াবাড়ী ইউনিয়নের আ’লীগের সভাপতি জহুরুল ইসলাম বলেন, একটি কুচক্রী মহল আমার বিরুদ্ধে নানা ধরনের অভিযোগ করছে।
কালিহাতী থানার অফিসার ইনচার্জ(ওসি) মোল্লা আজিজুর রহমান জানান, কুর্শাবেনু এলাকায় আইনশৃঙ্খলা পরিস্থিতি বজায় রাখতে তিনি আদালতের আদেশ যথাযথ ভাবে জারি করেছেন। আদালতের নির্দেশনার বাইরে যাওয়ার তার কোন সুযোগ নেই।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল