আজকের টাঙ্গাইল
  • বুধবার ১৯ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৫ ১৪৩১

  • || ১১ জ্বিলহজ্জ ১৪৪৫

দেলদুয়ারে লিগ্যাল এইড কমিটির সদস্যদের নিয়ে অর্ধবার্ষিক সমন্বয় সভা

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ১৮ মার্চ ২০২৩  

“বঙ্গবন্ধুর সোনার বাংলায় শেখ হাসিনার অবদান, বিনামূল্যে লিগ্যাল এইডে আইনি সেবা দান” এই প্রতিপাদ্যকে সামনে রেখে প্রমোটিং পিস এন্ড জাস্টিস-টাঙ্গাইল প্রকল্পের জেলা উপজেলা ও ইউনিয়ন লিগ্যাল এইড কমিটির সদস্যদের নিয়ে অর্ধ-বার্ষিক সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে।
শনিবার (১৮ মার্চ) সকালে দেলদুয়ার উপজেলা কমপ্লেক্স হল রুমে জেলা লিগ্যাল এইড টাঙ্গাইল ও লাইট হাউজ এর যৌথ আয়োজনে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল এর বাস্তবায়নে, ইউএসএআইডি’র আর্থিক সহযোগিতায় এ সভা অনুষ্ঠিত হয়।
সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজ্ঞ সিনিয়র জেলা ও দায়রা জজ এবং টাঙ্গাইল জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান শেখ আব্দুল আহাদ, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজ্ঞ চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট সাউদ হাসান, সিনিয়র সহকারি জজ ও টাঙ্গাইল জেলা লিগ্যাল এইড অফিসার মনিকা খান, অতিরিক্ত পুলিশ সুপার মো. শরফুদ্দিন, দেলদুয়ার উপজেলা নির্বাহী অফিসার ফারহানা আলী, টাঙ্গাইল জজ কোর্টের পিপি এস আকবর আলী খান, টাঙ্গাইল এ্যাডভোকেট বার সমিতির সভাপতি মো. মাইদুল ইসলাম শিশির, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান হোসনে আরা, জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান নিলুফা ইয়াসমিন, ডুবাইল ইউনিয়নের চেয়ারম্যান মো. ইলিয়াস মিয়াসহ দেলদুয়ার উপজেলার সকল ইউনিয়নের ইউনিয়ন লিগ্যাল এইড কমিটির সদস্যবৃন্দ।
অর্ধ-বার্ষিক সমন্বয় সভায় স্বাগত বক্তব্য ও সভাটি পরিচালনা করেন লাইট হাউজ এর নির্বাহী প্রধান মো. হারুন অর রশীদ। প্রকল্পের কার্যক্রম উপস্থাপন করেন প্রকল্প সমন্বয়কারি সাদিক আল হায়াত।
উপজেলা লিগ্যাল এইড কমিটির সভাপতি মাহমুদুল হাসান সমাপনী বক্তব্যে বলেন-এই প্রকল্পের অন্যান্য সাফল্যের মধ্যে অন্যতম হলো প্রকল্প আওতার দেলদুয়ার উপজেলার ৮টি ইউনিয়ন পরিষদ তার নিজস্ব বাজেট খাতে লিগ্যাল এইড এর সচেতনতামূলক অনুষ্ঠানের জন্য বরাদ্দ রেখেছেন।
বিজ্ঞ সিনিয়র সহকারি জজ ও টাঙ্গাইল জেলা লিগ্যাল এইড অফিসার মনিকা খান বলেন- গত ২০২২ সালের ১ জানুয়ারী থেকে ৩১ ডিসেম্বর ২০২২ পর্যন্ত জেলা লিগ্যাল এইড অফিসে আদালত থেকে মোট ১৭টি মামলা সালিশ মিমাংসার জন্য প্রেরিত, তার মধ্যে ৩টি মামলা সফলতার সহিত মিমাংসা হয় এবং সরাসরি ২৮১ জন অভিযোগ দায়ের করেন, তারমধ্যে ১২৭টি অভিযোগ সফলভাবে নিষ্পত্তি হয়েছে। সেখান থেকে দেনমোহর/ক্ষতিপূরণ বাবদ ৮৫,৬৮,৩০০ টাকা আদায় করে অভিযোগকারীর হাতে তুলে দিতে সক্ষম হয়েছেন।
প্রধান অতিথি- মাঠ পর্যায়ের লিগ্যাল এইডের কার্যক্রম বিষয়ে সচেতনতা, দ্বি-মাসিক সভা, ত্রৈমাসিক রির্পোট, কমিটির সদস্যদের তাদের দায়িত্ব ও কর্তব্য সম্পর্কে সচেতন করার মাধ্যমে জনগণের সরকারি আইনগত সহায়তা সেবা নিশ্চিত করা, তাদের মাধ্যমে স্থানীয় জনগোষ্ঠীকে আইনগত অধিকার এবং ন্যায়বিচার পাওয়ার সুযোগ সম্পর্কে সজাগ করে তোলা, আইনগত সহায়তা গ্রহণকারীর সংখ্যা বৃদ্ধি করার পরামর্শ প্রদান করেন।
সভায় বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যান, সচিব ও সংরক্ষিত আসনের সদস্যসহ ৩২ জন অংশগ্রহণ করেন।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল