• বুধবার ২৬ জুন ২০২৪ ||

  • আষাঢ় ১১ ১৪৩১

  • || ১৮ জ্বিলহজ্জ ১৪৪৫

ঘাটাইলে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর পীস এ্যাওয়ার্ড পেলেন অধ্যক্ষ

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ১৮ মার্চ ২০২৩  

টাঙ্গাইলের ঘাটাইল উপজেলার সংগ্রামপুর ইউনিয়নের সন্ধানপুর গণ উচ্চ বিদ্যালয় এন্ড কলেজের অধ্যক্ষ হযরত মাওলানা মো: আব্দুল বাছেত আকন্দ শিক্ষা ক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতি স্বরুপের জন্য মনোনীত হয়ে বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুর পীস এ্যাওয়ার্ড-২০২৩ এর সনদ ও সম্মাননা পেয়েছেন।

সমাজে কিছু গুণীজন আছেন যারা কোন কিছু পাওয়ার লোভ না করে মানুষের জন্য নিরবে নিভৃতে জনকল্যাণমূলক কাজ করে যান। তাঁদের এই বিশেষ প্রতিভা ও কর্ম একসময় আপন মহিমায় উদ্ভাসিত হয়ে উঠে এবং পেয়ে যান কর্মের স্বীকৃতি।

বন্ধুক্তের কোন সীমা রেখা নেই, শিল্প সংস্কৃতির কোন মানচিত্র নেই। ভৌগোলিক কারনে রাজনৈতিক পেক্ষাপটে দেশের সীমারেখা নির্ধারণ করা গেলেও, সংস্কৃতি তা ভেদ করা যায় নির্দিধায়। সংস্কৃতির নিজস্বতা থাকলেও কোন কোন সময় বিশেষ করে পশ্চিম বঙ্গের ভাষা বাংলা, তাই তাদের সংস্কৃতির সাথে তাই তাদের সংস্কৃতির একটা মিল থেকেই গেছে। এই মিল এবং মিলনের মেলবন্ধন দৃঢ় করার উদ্দেশ্যেই গঠিত ইন্ডিয়া বাংলাদেশ কালচারাল কাউন্সিল।

গত ২৪ ফেব্রুয়ারি ভারতের কলকাতার বাসারাতে রবীন্দ্র ভবন মিলনায়তনে বিকাল ৩টায় আমার আশা ফাউন্ডেশন এবং “ইন্ডিয়া-বাংলাদেশ কালচারাল কাউন্সিল আয়োজিত বাংলাদেশ-ভারত মৈত্রী উৎসব অনুষ্ঠানে এ পুরস্কার প্রদান করা হয়।

উক্ত অনুষ্ঠানে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের মাননীয় মন্ত্রী, বিধায়ক, এমএলএ, টেলিভিশন, চলচ্চিত্র, সঙ্গীত শিল্পীবৃন্দ, মিডিয়া ব্যক্তিত্ব ও শিল্প-সাহিত্য অঙ্গনের বিশিষ্টজন উপস্থিত ছিলেন।

তিনি ব্যাক্তিগত সমস্যার না যাওয়ার কারনে কোলকাতা থেকে সনদ ও সম্মাননাটি তার সম্মতিতে পাঠিয়ে দেওয়া হয় এবং ১৬ মার্চ (বৃহস্পতিবার) তা গ্রহণ করেন।

উল্লেখ্য যে, অধ্যক্ষ মোঃ আব্দুল বাছেত আকন্দ ১৯৭৩ সালের ১ জানুয়ারী টাঙ্গাইলে ঘাটাইল উপজেলায় বৃহত্তর সন্ধানপুর (বর্তমান সংগ্রামপুর) ইউনিয়নের বগা গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন।

পুরস্কার পাওয়ায় তার অনুভূতি ব্যক্তি করে বলেন, বর্হিবিশ্ব থেকে এ ধরনের পুরস্কার প্রাপ্তি পরবর্তী সময়ে আমাকে আরও প্রণোদনা জোগাবে। কর্তৃপক্ষের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল