আজকের টাঙ্গাইল
  • বুধবার ১৯ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৫ ১৪৩১

  • || ১১ জ্বিলহজ্জ ১৪৪৫

ঋণ খেলাপির অভিযোগে টাঙ্গাইলে ইউপি চেয়ারম্যান বরখাস্ত

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২২ ফেব্রুয়ারি ২০২৩  

ঋণ খেলাপির অভিযোগে টাঙ্গাইলের মির্জাপুরে মাহবুব আলম মল্লিক নামে এক ইউপি চেয়ারম্যানকে সাময়িক বরখাস্ত হয়েছেন। তিনি টাঙ্গাইল জেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি ও উপজেলার উয়ার্শী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান। মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) উপজেলা নির্বাহী কর্মকর্তা হাফিজুর রহমান এ বিষয়টি নিশ্চিত করেছেন।

এরআগে গত ২৫ জানুয়ারি মাহবুব আলম মল্লিক চেয়ারম্যান হওয়ার অযোগ্য ও তিনি অপসারণযোগ্য মর্মে স্থানীয় সরকার বিভাগের কাছে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানায় বাংলাদেশ নির্বাচন কমিশন সচিবালয়।


যার পরিপ্রেক্ষিতে ১৬ ফেব্রুয়ারি স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সহাকারী সচিব জেসমীন প্রধান স্বাক্ষরিত এক স্বারকে ইউপি চেয়ারম্যান মাহবুব আলম মল্লিককে কেন চুড়ান্তভাবে বরখাস্ত করা হবে না, তার জবাব দেয়া প্রসঙ্গ পত্র ইস্যু করা হয়। এনিয়ে ১০ কার্যদিবসের মধ্যে জেলা প্রশাসকের মাধ্যমে স্থানীয় সরকার বিভাগকে লিখিত জবাব নিশ্চিত করার নির্দেশনা দেয়া হয়।


গত বছরের ৬ জানুয়ারি অনুষ্ঠিত ইউনিয়ন পরিষদ নির্বাচনে নৌকা প্রতীকে চেয়ারম্যান নির্বাচিত হন মাহবুব আলম মল্লিক। তবে ওই নির্বাচনে ঋণ খেলাপির অভিযোগে তার মনোনয়ন পত্র বাতিল ঘোষণা করে নির্বাচন কমিশন। নির্বাচন কমিশনের এই সিদ্ধান্তের বিরুদ্ধে হাইকোর্টে রিট পিটিশন করে নিজের মনোনয়ন পত্র বৈধ করতে সক্ষম হন তিনি। পরে নির্বাচনে অংশ নিয়ে জয়ী হন তিনি।


একই বছরের ৩ এপ্রিল সেই রিট পিটিশনের শুনানীতে চেয়ারম্যান প্রার্থীতার পক্ষে ইস্যুকৃত রুল খারিজ করে দেন আদালত। ফলে স্থানীয় সরকার ইউনিয়ন পরিষদ আইন, ২০০৯ এর ২৬ (২) (জ) ধারা অনুযায়ী চেয়ারম্যান হিসেবে মাহবুব আলম মল্লিক অযোগ্য বিবেচিত হন।


এ ব্যাপারে উপজেলার উয়ার্শী ইউনিয়ন পরিষদের সাময়িক বরখাস্তকৃত চেয়ারম্যান মাহবুব আলম মল্লিক জানান, সাময়িক বরখাস্তের একটি চিঠি পেয়েছি। আমি আইনি সহায়তা নেব।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল