• বুধবার ০৮ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৪ ১৪৩১

  • || ২৮ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল

সূর্য আইডিয়াল স্কুলে শিক্ষক প্রশিক্ষণ কর্মশালা’২২ অনুষ্ঠিত

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২২ ডিসেম্বর ২০২২  

নাগরপুর উপজেলার অন্যতম ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান সূর্য আইডিয়াল স্কুল প্রধান কার্যালয় দুয়াজানি,নাগরপুর,টাঙ্গাইল আজ বৃহস্পতিবার সকাল ১১ ঘটিকার সময় এক শিক্ষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের মাধ্যমে উক্ত প্রশিক্ষণ কর্মশালাটি শুরু হয়।

শিক্ষক প্রশিক্ষণ কর্মশালায় উপস্থিত ছিলেন সূর্য শিক্ষা পরিবারের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান, বাংলাদেশ কিন্ডারগার্টেন স্কুল এন্ড কলেজ ঐক্য পরিষদ নাগরপুর উপজেলা শাখা ও নাগরপুর উপজেলা কিন্ডারগার্টেন সমিতির সাধারণ সম্পাদক, উদীয়মান তরুণ শিক্ষক নেতা মোঃ গোলাম মোস্তফা গোলাম- (এম.এস.এস-রাষ্ট্রবিজ্ঞান)।

উপস্থিত ছিলেন সূর্য আইডিয়াল স্কুল, প্রধান কার্যালয়-দুয়াজানি শাখার প্রধান শিক্ষক ও নাগরপুর সরকারি কলেজ, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের খন্ডকালীন প্রভাষক নুরুন্নাহার আক্তার।

প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সূর্য আইডিয়াল স্কুল বনগ্রাম শাখার প্রধান শিক্ষক ও কোচিং শাখার পরিচালক, বিশিষ্ট মিডিয়া ব্যক্তিত্ব কাজী মোস্তফা রুমি- এলএল.বি (অনার্স), এলএল.এম।

উক্ত শিক্ষক প্রশিক্ষণ কর্মশালায় সূর্য আইডিয়াল স্কুল এর পাঁচটি শাখা থেকে আগত শিক্ষক-শিক্ষিকা থেকে অভিজ্ঞ শিক্ষক শিক্ষিকা গুরুত্বপূর্ণ বক্তব্য উপস্থাপন করেন।

সূর্য আইডিয়াল স্কুল কাঠুরি শাখার সম্মানিত শিক্ষিকা কামনা ঘোষ বলেন- অত্যন্ত সতর্কতার সাথে এবং সহজ ভাষায় ছাত্রছাত্রীদের মাঝে পাঠ্যক্রম উপস্থাপন করতে হবে। বিশেষ করে ইংরেজি শব্দের ক্ষেত্রে প্রতিটি শব্দের সমার্থক শব্দ ও বিপরীত শব্দ সম্পর্কে ছাত্রছাত্রীদের মাঝে ধারণা দিতে হবে। ছাত্রছাত্রীদেরকে নিজ থেকে প্রশ্ন তৈরি এবং তার উত্তরের খোঁজ নিজেদেরকে বের করার পদ্ধতি শেখাতে হবে। তবেই একটি শিক্ষার্থীকে পরিপূর্ণভাবে উক্ত বিষয়টি বোঝানো সম্ভব হবে।

সূর্য আইডিয়াল স্কুল দুয়াজানি প্রধান কার্যালয়ের প্রধান শিক্ষক নুরুন্নাহার আক্তার তার বক্তব্যে বলেন- সঠিকভাবে পাঠদানের মাধ্যমে প্রতিটি শিক্ষক-শিক্ষিকাকে সময়ের প্রতিও গুরুত্ব দিতে হবে। যথাসময়ে বিদ্যালয়ে উপস্থিত হয়ে এবং নিয়মিত সঠিক সময়ে, সঠিক পদ্ধতিতে পাঠানের মাধ্যমে বিদ্যালয়কে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে হবে।

সূর্য শিক্ষা পরিবারের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মোঃ গোলাম মোস্তফা গোলাম তার বক্তব্যে বলেন – সূর্য আইডিয়াল স্কুলের পাঁচটি শাখা একযোগে চলমান। আজ এই শিক্ষক প্রশিক্ষণ কর্মশালার মাধ্যমে শিক্ষকদের শ্রেণি কার্যক্রম বিষয়ে আরো দক্ষতা অর্জন করবে বলে আশা রাখি। কারণ দক্ষতা অর্জনের জন্য প্রশিক্ষণের কোন বিকল্প নেই। প্রতিটি শিক্ষক শিক্ষিকাকে যথাসময়ে উপস্থিত হয়ে পাঠদান কার্যক্রমে অংশগ্রহণ করতে হবে এবং প্রতিটি বিষয়ে পাঠদানের জন্য পূর্ব থেকেই পরিকল্পনা গ্রহণ করতে হবে।

আগামীতে প্রতিটি বিষয় ভিত্তিক শিক্ষককে এসাইনমেন্টের মাধ্যমে তাদের দক্ষতা যাচাই করা হবে।

আজ এই শিক্ষক প্রশিক্ষণ কর্মশালায় পাঁচটি শাখা হতে যে সকল সম্মানিত শিক্ষক-শিক্ষিকা মন্ডলী স্বতঃস্ফূর্তভাবে উপস্থিত হয়ে আজকের এই প্রশিক্ষণ কর্মশালাকে সুন্দর ও সাফল্যমলিত করে তুলেছেন তাদেরকে সূর্য শিক্ষা পরিবারের পক্ষ হতে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই।

এই বক্তব্যের মাধ্যমে উক্ত শিক্ষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠানটি শেষ হয়।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল