• মঙ্গলবার ০৭ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৩ ১৪৩১

  • || ২৭ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল

টাঙ্গাইলের পৌণে দুই লাখ মানুষ শনিবার গণটিকার আওতায় আসবে

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২৬ ফেব্রুয়ারি ২০২২  

টাঙ্গাইলের ১২টি উপজেলায় গণটিকা কার্যক্রমের অংশ হিসেবে শনিবার (২৫ ফেব্রুয়ারি) এক লাখ ৮৩ হাজার মানুষকে টিকার আওতায় আনার প্রস্তুতি গ্রহন করেছে। তবে বিভাগীয় স্বাস্থ্য বিভাগ এক লাখ ৯ হাজার ৮০০ জনকে করোনাভাইরাসের টিকা দেওয়ার নির্দেশনা দিয়েছে। এ কার্যক্রম বাস্তবায়নে জেলায় দুই হাজার ৫৬২ জন কর্মকর্তা, কর্মচারী ও স্বেচ্ছাসেবী দায়িত্ব পালন করবেন।

জেলা স্বাস্থ্য বিভাগ ও জেলা প্রশাসন সূত্রে এসব তথ্য জানা গেছে।

জেলা স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা যায়, টাঙ্গাইলের জেলা প্রশাসককে সভাপতি ও সিভিল সার্জনকে সদস্যসচিব করে গঠিত কমিটি গণটিকা প্রদান কর্মসূচি বাস্তবায়নে সার্বক্ষণিত তদারকি করবেন। এছাড়া উপজেলা পর্যায়ে উপজেলা নির্বাহী অফিসার(ইউএনও) সভাপতি ও উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাকে সদস্যসচিব করে গঠিত কমিটি নিজ নিজ উপজেলায় টিকা কার্যক্রম দেখভাল করবেন। 

সূত্রমতে, গণটিকা কার্যক্রম বাস্তবায়নে জেলায় মোট দুই হাজার ৫৬২ জন স্বাস্থ সংশ্লিষ্ট ব্যক্তি দায়িত্ব পালন করবেন। এর মধ্যে ৭৩২ জন টিকাদানকর্মী,  এক হাজার ৯৮ জন স্বেচ্ছাসেবী ও ৩৬৬ জন সুপারভাইজার রয়েছেন।

জেলা স্বাস্থ্য বিভাগ জানায়, জেলার এক লাখ ৮৩ হাজার মানুষকে টিকার আওতায় আনতে স্থানীয় স্বাস্থ বিভাগ ও জেলা প্রশাসন যৌথ উদ্যোগ গ্রহন করেছে।

ইতোমধ্যে প্রতিটি উপজেলায় টিকা পৌঁছে দিয়েছে স্বাস্থ বিভাগ।

গণটিকা কার্যক্রমের অংশ হিসেবে জেলার ১২টি উপজেলার ১১৪টি ইউনিয়ন ও ৩টি পৌরসভায় মোট ৩৬৬টি কেন্দ্রে টিকা দেওয়ার কার্যক্রম হাতে নেওয়া হয়েছে। এর মধ্যে সদর উপজেলার ১২টি ইউনিয়নের ৩৬টি কেন্দ্রে ১০ হাজার ৮০০ জন, দেলদুয়ার উপজেলার ৮টি ইউনিয়নের ২৪টি কেন্দ্রে ৭ হাজার ২০০ জন, নাগরপুর উপজেলার ১২টি ইউনিয়নের ৩৬টি কেন্দ্রে ১০ হাজার ৮০০ জন, বাসাইল উপজেলার ৬টি ইউনিয়নের ১৮টি কেন্দ্রে পাঁচ হাজার ৪০০ জন, মির্জাপুর উপজেলার ১৩টি ইউনিয়নের ৩৯টি কেন্দ্রে ১১ হাজার ৭০০ জন, সখীপুরে ৬টি ইউনিয়নের ১৮টি কেন্দ্রে পাঁচ হাজার ৪০০ জন, ঘাটাইলে ১১টি ইউনিয়নের ৩৩টি কেন্দ্রে ৯ হাজার ৯০০ জন, গোপালপুরে ৭টি ইউনিয়নের ২১টি কেন্দ্রে ৬ হাজার ৩০০ জন, ভূঞাপুরে ৬টি ইউনিয়নের ১৮টি কেন্দ্রে পাঁচ  হাজার ৪০০ জন, কালিহাতীতে ১৩টি ইউনিয়ন ও দুইটি পৌরসভার ৪৫টি কেন্দ্রে ১৩ হাজার ৫০০ জন, মধুপুরের ১১টি ইউনিয়নের ৩৩টি কেন্দ্রে ১১ হাজার ৭০০ জন, ধনবাড়ীতে ৭টি ইউনিয়নের ২১টি কেন্দ্রে ৬ হাজার ৩০০ জন রয়েছেন। এছাড়াও জেলা সদর ও গুরুত্বপূর্ণস্থানে টিকা কার্যক্রম পরিচালনা করা হবে।

টাঙ্গাইলের সিভিল সার্জন ডা. আবুল ফজল মো. সাহাবুদ্দিন খান জানান, বিভাগীয় স্বাস্থ্য দপ্তর থেকে প্রতিটি কেন্দ্রে ৩০০ জনকে টিকা দেওয়ার নির্দেশনা রয়েছে। সে হিসেবে জেলায় এক লাখ ৯ হাজার ৮০০ জনকে টিকা দেওয়ার কথা রয়েছে।

তবে টাঙ্গাইল জেলায় টিকা কর্মসূচি কিছুটা পিছিয়ে থাকায় এদিন প্রতিটি টিকা কেন্দ্রে ৫০০ জনকে টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করে প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। সে অনুযায়ী শনিবার এক লাখ ৮৩ হাজার মানুষকে টিকার আওতায় আনা সম্ভব হবে বলে তিনি আশা প্রকাশ করছেন।  

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল