• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল

গোপালপুরে ভাষা সৈনিক ডা. মো. হযরত আলীর স্মরণসভা

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২২ ফেব্রুয়ারি ২০২২  

মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে টাঙ্গাইলের গোপালপুরে  ভাষা সৈনিক মরহুম আলহাজ্ব ডা. মো. হযরত আলীর স্মরণসভা ও দোয়া মাহফিল সোমবার (২১ ফেব্রয়ারী) বিকালে নবগ্রাম বাজার বণিক সমিতির আয়োজনে বাজার মোড়ে অনুষ্ঠিত হয়।

বণিক সমিতি পরিচালনা পরিষদের সভাপতি মো. সেলিম হোসেনের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন গোপালপুর থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মোশারফ হোসেন। প্রধান আলোচক ছিলেন আলমনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মোমেন।

বণিক সমিতি পরিচালনা পরিষদের সাংগঠনিক সম্পাদক মো. রফিকুল ইসলামের সঞ্চালনায় বক্তব্য রাখেন ফুলবাড়িয়া কলেজের সাবেক অধ্যাপক ফজলুল হক, ধনবাড়ী আসিয়া হাসান আলী মহিলা কলেজের সহকারি অধ্যাপক আশরাফুল আলম, হেমনগর ডিগ্রি কলেজের প্রভাষক জসিম উদ্দিন রিপন, নবগ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক আব্দুছ ছাত্তার ও ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মনিরুল ইসলাম পিন্টু, আলমনগর ইউনিয়নের ১নং ওয়ার্ডের ইউপি সদস্য মোন্নাফ হোসেন মন্টু, গোপালপুর পৌর কর্মকর্তা আ. রশিদ এবং অবসরপ্রাপ্ত সার্জেন্ট নাছির উদ্দিন সরকার প্রমূখ। সভায় স্থানীয় গণ্যমান্য ব্যক্তি বর্গ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, হযরত আলী ১৯৩৭ সালে গোপালপুর উপজেলার আলমনগর ইউনিয়নের নবগ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম রুস্তম আলী। ৫২ সালে ভাষা আন্দোলনের সময় তিনি সূতি.ভি.এম সরকারি পাইলট মডেল হাইস্কুলের সপ্তম শ্রেণির ছাত্র ও ক্লাস ক্যাপ্টেন ছিলেন। স্কুল ক্যাপ্টেন আব্দুর রহিমের নেতৃত্বে সেদিন ১৪৪ ধারা ভঙ্গ করে ভাষার দাবিতে রাজপথে মিছিল বের করেন তাঁরা। মিছিল করার অপরাধে পুলিশ সহপাঠী মহেন্দ্র দেবনাথসহ তাদের তিনজনকে গ্রেফতার করে প্রথমে ময়মনসিংহ জেলহাজতে পাঠায়। ২৫ দিন জেলহাজতে থাকার পর সেখান থেকে টাঙ্গাইল কারাগারে আনা হয়। চারদিন কারাভোগের পর জামিনে মুক্তি পান তারা। ভাষা আন্দোলনে অবদান রাখায় গোপালপুর উপজেলা পরিষদ ২০১০ সালে তাঁকে সম্মাননা ও ক্রেস্ট প্রদান করেন। ২০২০ সালের ৯ অক্টোবর মৃত্যুবরণ করেন তিনি।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল