• মঙ্গলবার ০৭ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৪ ১৪৩১

  • || ২৭ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল

মাভাবিপ্রবি প্রজেক্ট কমপ্লিশনের কর্মশালা অনুষ্ঠিত

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২৯ জুন ২০২১  


টাঙ্গাইল মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ফুড টেকনোলজি এন্ড নিউট্রিশনাল সায়েন্স বিভাগের উদ্যোগে মঙ্গলবার (২৯ জুন) বিভাগের হল রুমে প্রজেক্ট কমপ্লিশনের উপর এক কর্মশালা অনুষ্ঠিত হয়।

অনলাইনে কর্মশালার উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সলর প্রফেসর ড. আলাউদ্দিন। বিশেষ অতিথি হিসেবে অংশগ্রহন করেন মাননীয় প্রো-ভাইস-চ্যান্সেলর  প্রফেসর ড. এ. আর. এম. সোলাইমান। মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রজেক্টের প্রধান গবেষক বিভাগের অধ্যাপক ড. রোকেয়া বেগম। সভাপতিত্ব করেন লাইফ সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ড. মাহবুবুল হক। কর্মশালায় অনলাইনে যোগদান বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এম. বোরহান উদ্দিন, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ও পুষ্টি ও খাদ্য বিজ্ঞান ইনিস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. আমিনুল হক ভুঁইয়াসহ অন্যান্য গবেষকবৃন্দ।

এছাড়া বিভাগের অধ্যাপক ড. আবু জুবাইর ও বিভাগের চেয়ারম্যান ও প্রজেক্টের সহকারী প্রধান গবেষক অধ্যাপক ড. ওবায়দুল হক এবং বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিষয়ে অভিজ্ঞ প্রফেসরগণ ও এই বিভাগের অন্যান্য শিক্ষক শিক্ষার্থীবৃন্দ কর্মশালায় অংশগ্রহণ করেন। এছাড়াও বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ, বিসিএসআইআর, ঢাকা এর উর্দ্ধতন কর্মকর্তা, বিজ্ঞানী ও গবেষকগণ কর্মশালায় যোগ দেন।

কর্মশালায় বক্তারা বলেন, বাংলাদেশের জনগনের পুষ্টির স্তর উন্নয়ন ও জনস্বার্থের উন্নতি সাধনে এবং ভিটামিন-এ এর অভাবজনিত রোগ নির্মূলে ভোজ্য তেল ও চাউলে ভিটামিন-এ সমৃদ্ধকরণ এখন সময়ের দাবি। এজন্য বর্তমান সরকার ভোজ্যতেল ভিটামিন-এ সমৃদ্ধকরণ আইন-২০১৩ চালু করেছে এবং ভোজ্যতেলে ভিটামিন-এ সমৃদ্ধকরণ বাধ্যতামুলক করেছে। এর পরিপ্রেক্ষিতে ভোজ্যতেল ও চাউলে দীর্ঘক্ষণ তাপ ও দীর্ঘদিন সংরক্ষণ করলে কি পরিমাণ ভিটামিন-এ থাকে সে বিষয়ে ব্যানবেইস, শিক্ষা মন্ত্রণালয় থেকে তিন বছর মেয়াদি একটি প্রকল্প নেওয়া হয় এবং সেটির সমাক্তকরণ কর্মশালাতে ফলাফল উপস্থাপন করা হয়।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল