• শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

আজকের টাঙ্গাইল

মির্জাপুরে রোপা আমন চাষে ব্যস্ত কৃষকরা

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২৯ আগস্ট ২০২০  

মির্জাপুরে রোপা আমনসহ ব্রি-৭০ জাতের রোপা আমনের চারা রোপনে ব্যস্ত সময় পার করছেন পাহাড়ি এলাকার কৃষকরা। নিচু এলাকা থেকে বন্যার পানি এখনও নামেনি। পাহাড়ি এলাকায় উঁচু জমিতে বন্যার পানি না উঠায় ঐসব এলাকার চাষীরা উন্নতমানের দেশীয় প্রজাতির রোপা আমন ও উন্নত প্রযুক্তির ব্রি-৭০ জাতের ধান রোপন করছেন বলে কৃষকরা জানিয়েছেন।

মির্জাপুর উপজেলা কৃষি অফিস সূত্র জানায়, চলতি মৌসুমে মির্জাপুর উপজেলায় রোপা আমনের লক্ষমাত্রা ধরা হয়েছে ৫ হাজার ৫০০ হেক্টর জমি।

আজ শনিবার উপজেলার পাহাড়ি এলাকায় খোঁজ নিয়ে দেখা গেছে, কৃষকরা রোপা আমন ধানের চারা রোপনে ব্যস্ত সময় পার করছেন।

কৃষকরা জানিয়েছেন, দেশীয় প্রজাতির রোপা আমন ভালো ফলনের পাশাপাশি অধিক ফলন, সুগন্ধীজাত, চাল লম্বা ও চিকন, রং সাদা ও জীবনকাল ১৩০ দিন হওয়ায় রোপা আমন ব্রি-৭০ জাত হেক্টর প্রতি উৎপাদন হয় ৪ দশমিক ৮ মেট্রিক টন থেকে ৫ মেট্রিক টন।

এদিকে কৃষি বিভাগ জানিয়েছেন, কৃষকদের সহযোগিতার জন্য গোড়াই, বাঁশতৈল, আজগানা, তরফপুর ও লতিফপুর ইউনিয়নের বিভিন্ন এলাকায় বীজতলা তৈরী করা হয়েছে। এখান থেকে কৃষকদের বিনামূল্যে বীজ বিতরণ করা হচ্ছে।

বীজ ও সারের দাম কম থাকায় উপজেলার লতিফপুর, গোড়াই, আজগানা, তরফপুর ও বাঁশতৈল এই ১৪ ইউনিয়নের বিভিন্ন গ্রামে কৃষকরা আটঘাট বেঁধে রোপা ও বোনা আমন ধান আবাদে ঝুঁকে পরেন।

বন্যার পানির কারণে পৌরসভা, মহেড়া, জামুর্কি, ফতেপুর, বানাইল, আনাইতারা, ওয়ার্শি, ভাদগ্রাম, ভাওড়া, বহুরিয়া ইউনিয়নের কৃষকরা রোপা আমন বপন করতে পারছেন না। এসব এলাকায় বোনা আমন হয়েছে।

বিশেষ করে পাহাড়ি এলাকা গোড়াই, আজগানা, তরফপুর ও বাঁশতৈল ইউনিয়নে বেশি পরিমান জমিতে রোপা আমনের চাষ হচ্ছে। আমনের মধ্যে ব্রি-৪৯, ব্রি-৫১, ব্রি-৫২, ব্রি-৬২, ব্রি- ৭০ ও ৭২ এবং বিনা-৭ জাতের আমন চাষ হচ্ছে।

উপজেলা কৃষি অফিসার মোহাম্মদ মশিউর রহমানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, চলতি মৌসুমে মির্জাপুরে পাহাড়ি এলাকায় ৫ হাজার ৫০০ হেক্টর জমিতে রোপা আমন হচ্ছে। ব্রি-৭০ জাতের রোপা আমনের প্রতি কৃষকরা বেশি আগ্রহ নিয়ে রোপন করছেন। কৃষি বিভাগের পক্ষ থেকে রোপা আমন চাষের জন্য কৃষকদের সার্বিক ভাবে সহযোগিতা করা হচ্ছে।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল