• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

আজকের টাঙ্গাইল

নাগরপুরে পালিত হলো বনগ্রাম গণহত্যা দিবস

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২৫ অক্টোবর ২০১৯  

আজ ২৫ অক্টোবর, টাঙ্গাইলের নাগরপুরে বনগ্রাম গণহত্যা দিবস পালিত হয়েছে।

দিবসটি উপলক্ষে শুক্রবার ২৫ অক্টোবর সকালে উপজেলার বনগ্রাম গণকবরে শহীদ মুক্তিযোদ্ধাদের স্মরণে শহীদ স্মৃতি স্তম্ভে পুস্পস্তবক অর্পণ, দোয়া মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বনগ্রাম শহীদ মেমোরিয়াল উচ্চ বিদ্যালয় মাঠে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সৈয়দ ফয়েজুল ইসলামের সভাপতিত্বে ও প্রধান শিক্ষক ফজলুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্থানীয় সাংসদ আহসানুল ইসলাম টিটু।

বনগ্রাম শহীদ মেমোরিয়াল উচ্চ বিদ্যালয়ের আয়োজনে ও উপজেলা প্রশাসনের সহযোগিতায় সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, জেলা আওয়ামী লীগের সহ সভাপতি রিয়াজ উদ্দিন তালুকদার, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. হুমায়ুন কবীর, ছামিনা বেগম শিপ্রা, গয়হাটা ইউপি চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান আসকর, মুক্তিযোদ্ধা কমান্ডার জয়নাল আবেদিন, অ্যাডভোকেট ইয়াকুব আলী প্রমূখ।

উল্লেখ্য: ১৯৭১ সালের ২১ অক্টোবর বনগ্রাম প্রাথমিক বিদ্যালয়ে মুক্তিযোদ্ধারা অবস্থান নিয়েছেন এমন সংবাদ পেয়ে সিরাজগঞ্জ থেকে গানবোট নিয়ে এসে পাক হানাদার বাহিনী বনগ্রাম আক্রমন করে। সে সময় তুমুল যুদ্ধ হয়। যুদ্ধে পাকিস্তান হানাদার বাহিনীর একজন মেজরসহ ৩ জন নিহত হয়। আর মুক্তিযোদ্ধাদের পক্ষে শহীদ হন জেলার কালিহাতী উপজেলার নজরুল ইসলাম নজু, মুন্সিগঞ্জ জেলার গজারিয়া উপজেলার জাহাঙ্গীর আলম, আকতারুজ্জামান ও ওহাব আলীসহ ৭জন। অবস্থা বেগতিক দেখে মুক্তিযোদ্ধারা পিছু হটে ও পাকিস্তান হানাদার বাহিনী স্ব স্ব ক্যাম্পে ফিরে যায়। পরবর্তীতে পাক হানাদার বাহিনী ব্যাপক প্রস্তুতি নিয়ে ২৫ অক্টোবর বনগ্রাম আক্রমন করে অগ্নিসংযোগ ও ব্যাপক গণহত্যা চালায়। আবালবৃদ্ধবনিতা, শিশু ও মহিলা কেউ রেহাই পায়নি হায়েনাদের হাত থেকে। হানাদাররা হত্যা করে ৫৭ জনকে এবং ১২৯টি বাড়িতে অগ্নি সংযোগ করে। পরে তাদেরকে একত্রে মাটি চাপা দেয়া হয়। স্বাধীনতার পরে ঐ স্থানটি বনগ্রাম গণকবর হিসেবে নামকরণ করা হয়।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল