• সোমবার ০৬ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৩ ১৪৩১

  • || ২৬ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল

‘বঙ্গবন্ধু-থমাস উইলিয়ামস কিউসি অ্যাওয়ার্ড’ প্রবর্তনের ঘোষণা

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২৬ ফেব্রুয়ারি ২০২২  

মুজিববর্ষে ‘বঙ্গবন্ধু-থমাস উইলিয়ামস কিউসি অ্যাওয়ার্ড’ প্রবর্তনের ঘোষণা দিয়েছে বাংলাদেশ হাইকমিশন লন্ডন। গত মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) বাংলাদেশ হাইকমিশন লন্ডনে আয়োজিত এক স্মারক অনুষ্ঠানে এ পুরস্কার প্রবর্তনের ঘোষণা দেন যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম।

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) বাংলাদেশ হাইকমিশন লন্ডন থেকে প্রকাশিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।  

বিজ্ঞপ্তিতে বলা হয়, ১৯৬৯ সালের ২২ ফেব্রুয়ারি আগরতলা ষড়যন্ত্র মামলা থেকে বঙ্গবন্ধু ও অন্য অভিযুক্তদের ঐতিহাসিক মুক্তি দিবসকে স্মরণীয় করে রাখতে এ পুরস্কারে প্রবর্তণ করা হয়।

স্মারক অনুষ্ঠানে স্যার থমাস উইলিয়ামসের অবদানের কথা স্মরণ করে হাইকমিশনার বলেন, ‘স্যার থমাস উইলিয়ামস জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও অন্যান্য অভিযুক্তদের পক্ষে একজন ডিফেন্স আইনজীবী হিসেবে প্রবাসী বাংলাদেশিদের উদ্যোগ ও অর্থায়নে  ১৯৬৮ সালে তৎকালীন পূর্ব-পাকিস্তানে গিয়েছিলেন। ’

হাইকশিনার আরো বলেন, ‘স্যার থমাসের এই ঐতিহাসিক ভূমিকা ও বঙ্গবন্ধুর সাথে তাঁর বন্ধুত্বপূর্ণ সম্পর্কের তাৎপর্য তুলে ধরার জন্য লন্ডনের বাংলাদেশ হাই কমিশন এই অ্যাওয়ার্ড প্রবর্তন করেছে। বাংলাদেশ-যুক্তরাজ্য মৈত্রী এবং দুই দেশের অভিন্ন মূল্যবোধের উন্নয়নে অসাধারণ অবদান রাখার জন্য এই পুরস্কার প্রদান করা হবে। ’

অনুষ্ঠানে ব্রিটিশ লেখক ও সাংবাদিক এবং অল ইউরোপিয়ান বঙ্গবন্ধু পরিষদের সভাপতি হিউ বার্নস বিশেষ অতিথি হিসেবে অংশগ্রহণ করেন। এ সময় তিনি “বঙ্গবন্ধু-থমাস উইলিয়ামস কিউসি অ্যাওয়ার্ড” প্রবর্তনের জন্য বাংলাদেশ হাই কমিশন, লন্ডনকে ধন্যবাদ জানান।  

উল্লেখ্য, হিউ বার্নস-এর পিতা প্রখ্যাত ব্রিটিশ রাজনীতিবিদ ও সাবেক ব্রিটিশ এমপি মাইকেল বার্নস সিবিই অল ইউরোপিয়ান বঙ্গবন্ধু পরিষদে দীর্ঘদিন সভাপতির দায়িত্ব পালন করেন। তিনি ১৯৭১ সালে Recognize Bangladesh-Release Sheikh Mujib-Stop Genocide (বাংলাদেশকে স্বীকৃতি দাও, শেখ মুজিবকে মুক্ত করো, গণহত্যা থামাও) আন্দোলনকে সমর্থন করেন।

অনুষ্ঠানে যুক্তরাজ্যে বাংলাদেশে মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক সুলতান মাহমুদ শরীফ ও অল ইউরোপিয়ান বঙ্গবন্ধু পরিষদের সহ-সভাপতি আনসার আহমেদ উল্লাহ বক্তব্য রাখেন।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল