• শনিবার   ২৫ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ১০ ১৪২৮

  • || ১৮ সফর ১৪৪৩

আজকের টাঙ্গাইল
সর্বশেষ:
উল্লাপাড়ায় প্রবাসীর স্ত্রী ধর্ষণের অভিযোগে গৃহশিক্ষক গ্রেফতার কাজিপুরে মাইক্রোবাস মালিক সমিতির নির্বাচন অনুষ্ঠিত নাটোরের সিংড়ায় বন্যার্তদের মাঝে হুয়াওয়ের ত্রাণসামগ্রী বিতরণ বকশীগঞ্জে বাল্য বিয়ে থেকে রক্ষা পেলো ৮ম শ্রেণীর শিক্ষার্থী জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাষণ বিজ্ঞান অলিম্পিয়াডে অনন্য শিমুলদাইড় উচ্চ বিদ্যালয় সখীপুরে বিআরডিবি নির্বাচন- চেয়ারম্যান রুহুল ভাইস চেয়ারম্যান শাফলু আজ ইসলামপুর আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন ভূঞাপুরে যমুনা নদীতে শুরু হয়েছে দুই দিনব্যাপী নৌকা বাইচ প্রতিযোগি জিয়াউর রহমান ছিলেন পাকিস্তানের এজেন্ট : মির্জা আজম

ইতিহাসের পাতায় বঙ্গবন্ধু শ্রেষ্ঠ বাঙালি

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ১৫ আগস্ট ২০২১  

ইতিহাসের পাতায় বঙ্গবন্ধু শ্রেষ্ঠ বাঙালি। তিনি দেশের জন্য, মানুষের জন্য প্রতিটি মুহূর্তে তাকিয়ে থাকতেন। ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে হত্যা করেছে; কিন্তু বঙ্গবন্ধুর শ্রেষ্ঠত্বকে হত্যা করতে পারিনি। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সাময়িকভাবে পৃথিবী থেকে সরিয়ে দেয়া হলেও তার আদর্শ থেকে জাতিকে বিচ্যুতি করা যায়নি। ‘সত্যিকার অর্থে কখনোই আমরা জাতির জনকের ঋণশোধ করতে পারবো না। 

স্বাধীনতার ডাক দিয়ে শেখ মুজিবুর রহমানের যে বক্তব্য ছিল তা দেশের কল্যাণে ও উন্নয়নের উচ্চ শিখরে। যা উত্সাহ যোগাবে জনতাকে। বাংলাদেশের নাম লাখো শহীদের গান.. এদেশসহ সারা বিশ্বেও রচিবে তার কীর্তিময় জীবনী। জনতার মাঝে শেখ মুজিব যুগে যুগে থাকবে। কারন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালির অবিসংবাদিত নেতা। তার জীবন ও কর্ম নিয়ে শত শত নিবন্ধ, প্রবন্ধ ও বই প্রকাশ হয়েছে। ৯ মাসের স্বাধীনতা যুদ্ধে বঙ্গবন্ধুর সমর কৌশলের বহিঃপ্রকাশ দেখতে পাওয়া যায় তার ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের ভেতরে। ইতিহাসে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন আপসহীন। আদর্শ ছিল অত্যন্ত সুন্দর। পূর্বসুরি রবীন্দ্রনাথ, গান্ধী, সুভাষবসু, নজরুল, দেশবন্ধু, সোহরাওয়াদী, শেরেবাংলার পথকে অনুসরণ করে নিজস্ব নতুন পথ নির্মাণ করে এগিয়েছেন। 

জাতির পিতা আজ আমাদের মাঝে নেই। তিনি অমর অবিনশ্বর। বাংলাদেশের স্বাধীনতা, ভাষা, সাহিত্য, সংস্কৃতি ও সভ্যতার মধ্যে চিরজাগ্রত। তার আদর্শ চিরঅম্লান। তার সংগ্রামী চেতনা থেকে শিক্ষা গ্রহণ করে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে দেশকে উন্নয়নের দিকে এগিয়ে নিতে হবে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম না হলে বাংলাদেশ হতো না। বাঙালি জাতির উত্থান ঘটতো না। আমরা অবশ্যই গর্ববোধ করি তার মাধ্যমে বাংলাদেশের কথা জাতিসংঘে প্রথম উচ্চারিত হয়েছে বলে। অপরদিকে তাঁর ভাষণ যখনই যেখানে বাজানো হয় তখন আমাদের শরীরে এক ধরনের বিপ্লবী মনোভাব কাজ করে। সারাবিশ্বে একজন মহান নেতা পেয়েছি। কিন্তু আন্তর্জাতিক চক্রান্তে সেই মহান নেতা বেশি দিন জীবিত থাকতে পারলেন না। 

একটি জাতি, তার ভাষা ও সংস্কৃতির বিকাশ ঘটানোর কাজটি সম্পাদন করে অনন্য দৃষ্টান্ত রেখেছেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। অনেক ত্যাগের বিনিময়ে বাংলাদেশ স্বাধীন হয়েছে। দেশকে দ্রুত এগিয়ে নেয়ার লক্ষ্যে বঙ্গবন্ধু মহাপরিকল্পনা গ্রহণ করেছিলেন; কিন্তু সেটা তখন বাস্তবায়ন না হওয়াতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেটার বাস্তবায়নে এখন জোর চেষ্টা চালাচ্ছেন। 

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল