• শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

আজকের টাঙ্গাইল

হাসপাতালে অক্সিজেন ও শয্যা বাড়ানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ১০ জুলাই ২০২১  

ডেল্টা ধরনের প্রভাবে সাম্প্রতিক সময়ে বাংলাদেশে সংক্রমণ ও মৃত্যু হার বৃদ্ধির পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রীর কার্যালয় (পিএমও) বৃহস্পতিবার কোভিড-১৯ রোগীদের যথাযথ চিকিৎসা নিশ্চিত করার নির্দেশনা দিয়েছে। করোনা বৃদ্ধিতে জারি করা নির্দেশনার মধ্যে অন্যতম হচ্ছে সারাদেশের হাসপাতালগুলোতে অক্সিজেন সরবরাহ ও শয্যা সংখ্যা বাড়ানো।

চিকিৎসা সংক্রান্ত নির্দেশনা ছাড়াও পিএমওর প্রেস উইংসংশ্লিষ্ট কতৃর্পক্ষকে সকলের স্বাস্থ্যবিধি মেনে চলার বিষয়টি কঠোরভাবে নিশ্চিত করার আহŸান জানিয়ে বলেছে, আক্রান্তরা কেউ যেন বাড়ির বাইরে আসতে না পারে এবং প্রয়োজনে তাদের পৃথকীকরণ নিশ্চিত করতে হবে। একইসঙ্গে করোনাভাইরাস যাতে আরও ব্যাপকভাবে ছড়াতে না পারে সেজন্য দেশবাসীকে স্বাস্থ্যবিধি ও স্বাস্থ্যনির্দেশনাগুলো মেনে চলার জন্যও পিএমও থেকে আহ্বান জানানো হয়।

জনগণের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করার উপায় খুঁজে বের করার জন্য এবং কোভিড-১৯ সংক্রমণের বিরুদ্ধে চলমান সরকারী কার্যক্রমের সমন্বয় সাধনের জন্য বিভাগীয় ও জেলা প্রশাসকদের সঙ্গে অনুষ্ঠিত জরুরী বৈঠক থেকে এই নির্দেশনা জারি করা হয়েছে। প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস পিএমও থেকে বৈঠকটিতে সভাপতিত্ব করেন। পিএমও সচিব তোফাজ্জল হোসেন মিয়া এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যবিভাগের সচিব লোকমান হোসেন মিয়া এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন।

জুন মাসের মাঝামাঝিতে ডেল্টার ধরনের প্রভাবে সীমান্ত এলাকায় করোনা সংক্রমণ বাড়তে থাকে। আস্তে আস্তে রাজধানীসহ সারাদেশেই এই সংক্রমণ আশঙ্কাজনক অবস্থায় পৌঁছায়। রাজধানীর হাসপাতালগুলোতে করোনা রোগীর চাপ এখন নিয়ন্ত্রণে থাকলেও জেলা-উপজেলা হাসপাতালগুলোতে স্বাস্থ্যসেবা প্রদান কঠিন হয়ে পড়ছে। হাসপাতালে বেডের তুলনায় রোগীর সংখ্যা বেশি এবং ডেল্টার কারণে রোগীর শারীরিক পরিস্থিতির দ্রæত অবনতি ঘটায় দেশের বেশ কিছু স্থানে অক্সিজেনের অভাবের খবর গণমাধ্যমে অভিযোগ আকারে উঠে এসেছে। স্বাস্থ্য অধিদফতরের পক্ষ থেকে এসব অভিযোগ তদন্তে কমিটি গঠন করা হয়েছে। এছাড়া উচ্চ আদালতের নির্দেশে সরকার বগুড়া হাইফ্লো ন্যাজাল ক্যানোলা সরবরাহ করেছে। চলতি মাসের প্রথম সপ্তাহে রোগী শনাক্ত ও মৃত্যুর হার আশঙ্কাজনক হওয়ায় এবার প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জরুরী নির্দেশনা আসল। নির্দেশনাতে স্বাস্থ্যসেবার সঙ্গে জড়িতদের সেবা নিশ্চিতে ব্যবস্থা গ্রহণ ও জনগণকে স্বাস্থ্যসেবা মেনে চলতে সচেতন করার নির্দেশ দেয়া হয়।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল