• মঙ্গলবার ২৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১৪ ১৪৩১

  • || ১৯ জ্বিলকদ ১৪৪৫

আজকের টাঙ্গাইল

প্রখ্যাত ভারতীয় বাঙ্গালী কথা সাহিত্যিক সমরেশ মজুমদার আর নেই

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ৯ মে ২০২৩  

প্রখ্যাত ভারতীয় বাঙ্গালী কথা সাহিত্যিক সমরেশ মজুমদার আর নেই।
‘উত্তরাধিকার’, ‘কালবেলা’, ‘কালপুরুষ’সহ বহু জনপ্রিয় উপন্যাসের স্রষ্টা সমরেশ মজুমদার সোমবার সন্ধ্যায় কলকাতায় শেষ নিশ্বাস ত্যাগ করেন। তাঁর  বয়স হয়েছিল ৮১ বছর।
তিনি দীর্ঘদিন দক্ষিণ কলকাতার একটি বেসরকারি হাসপাতালে অসুস্থ অবস্থায় চিকিৎসাধীন ছিলেন এবং  সেখানেই আজ সন্ধ্যা পৌনে ছয়টার দিকে শেষ নিশ্বাস ত্যাগ করে বলে সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে।
মস্তিষ্কের রক্তক্ষরণ নিয়ে গত২৫ এপ্রিল কলকাতার একটি বেসরকারি হাসপাতালে সমরেশমজুমদার ভর্তি হয়েছিলেন। আগে থেকেই তিনি শ্বাসকষ্টে ভুগছিলেন। মস্তিষ্কে রক্তক্ষরণের কারণে অবস্থা আরও জটিল হলে তাকে হাসপাতালে ভর্তি করা হয় বলে স্থানীয় গণমাধ্যম কর্মীরা জানান।
সমরেশ মজুমদারের জন্ম ১৯৪২ সালের ১০ মার্চ পশ্চিমবঙ্গের গয়ের কাটায়। তাঁর শৈশব কেটেছে ডুয়ার্সের চা বাগানে। স্কুলজীবন  কেটেছে জলপাইগুড়িতে। ষাটের দশকের শুরুর দিকে কলকাতায় এসে স্কটিশ চার্চ কলেজে স্নাতক এবং কলকাতা বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর করেন তিনি। সমরেশ মজুমদারের লেখালেখির শুরু গ্রুপ থিয়েটার ও নাটক লেখার মধ্য দিয়ে। তাঁর প্রথম গল্প প্রকাশিত হয় ১৯৬৫ সালে। শহর  কেন্দ্রিক জীবনের আলেখ্য বারবার উঠে এসেছে সমরেশ মজুমদারের লেখায়। যে কারণে তাঁকে আপাদমস্তক ‘আরবান’ লেখক বলে অনেক সময় বর্ণনা করা হয়েছে।
‘কালবেলা’ উপন্যাসের জন্য ১৯৮৪ সালে সাহিত্য একাডেমি পুরস্কার পান সমরেশ মজুমদার। এ ছাড়া আনন্দ পুরস্কার, বিএফজেএ (বেঙ্গল ফিল্ম জার্নালিস্ট অ্যাসোসিযয়েশন অ্যাওয়ার্ড) পুরস্কারসহ আরও অনেক পুরস্কার পেয়েছেন তিনি। ২০১৮ সালে সমরেশ মজুমদারকে ‘বঙ্গবিভূষণ’ সম্মানে ভূষিত করে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার।
সমরেশ মজুমদারের উপন্যাসের বিষয়, গল্প ও গঠনশৈলী ছিল গতানুগতিক ধারার বাইরে। সহজেই তিনি দুই বাংলার পাঠকদের কাছে জনপ্রিয় হয়ে ওঠেন। তাঁর মৃত্যুতে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শোক জানিয়েছেন।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল