• শুক্রবার ০৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ১৯ ১৪৩১

  • || ২৩ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল
সর্বশেষ:
উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করার নির্দেশ থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্ব নতুন যুগে: প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্বাচনের প্রস্তুতি-প্রচারণা দেখতে আ`লীগকে বিজেপি’র আমন্ত্রণ ডলারের দাম বৃদ্ধির পরও হজ প্যাকেজের খরচ কমানো হয়েছে : ধর্মমন্ত্রী এবারও হজযাত্রীদের ইমিগ্রেশন ঢাকায় হবে: সৌদি রাষ্ট্রদূত দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে আজ এপ্রিলে রেমিট্যান্স এলো ১৯০ কোটি ৮০ লাখ ডলার প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলনের সময় পেছাল খেটে খাওয়া মানুষের ভাগ্য পরিবর্তন করাই আওয়ামী লীগের লক্ষ্য যুক্তরাষ্ট্রে মানবাধিকার লঙ্ঘন নিয়ে প্রশ্ন তুললেন প্রধানমন্ত্রী

রাঁধুন ঝরঝরে ভুনা খিচুড়ি, দেখুন রেসিপি

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ১১ অক্টোবর ২০২৩  

বৃষ্টির দিনে খিচুড়ি খাওয়ার আনন্দ সবাই উপভোগ করে থাকেন। তবে মাঝেসাঝে বৃষ্টির দিন ছাড়াও খিচুরির খাওয়ার স্বাদ জেগে উঠে অনেকেরই মনে।
আর তাই আজ ভুনা খিচুড়ির সঙ্গে বেগুন ভাজা, মাংস ভুনা আর চাটনি হয়ে যাক। তো আর দেরি কিসের, চলুন জেনে নেওয়া যাক  ঝরঝরে ভুনা খিচুড়ি তৈরির রেসিপিটি-

উপকরণ

১. মুগ ডাল ২৫০ গ্রাম
২. সুগন্ধি চাল ৭৫০ গ্রাম
৩. কয়েকটি পেঁয়াজ কুঁচি
৪. আদা বাটা ১ টেবিল চামচ
৫. রসুন বাটা ১ চা চামচ
৬. শুকনো মরিচের গুঁড়ো আধা চা চামচ
৭. হলুদের গুঁড়ো এক চা চামচ
৮. এলাচ কয়েকটি
৯. দারুচিনি কয়েক পিস
১০. কাঁচা মরিচ কুঁচি
১১. লবণ
১২. তেল আধা কাপ ও
১৩. পানি পরিমাণমতো।

প্রণালী

> প্রথমে মুগ ডাল সামান্য ভেজে পানিতে ধুয়ে নিন। এরপর চাল ও মুগের ডাল একসঙ্গে মিশিয়ে নিন।

> চাল ও ডাল ভালো করে মিশিয়ে ধুয়ে নিন। তারপর পানি ঝরিয়ে নিন।

> একটি বড় প্যানে তেল গরম করে তাতে এলাচ ও দারুচিনি ভেজে নিন। এবার পেঁয়াজ কুঁচি ও কাঁচা মরিচ দিন। তারপর আদা, রসুন, মরিচের গুঁড়ো ও হলুদ গুঁড়ো দিয়ে দিন। এ সময় এক চা চামচ লবণ দিয়ে দিন।

> সব মসলা ভালো করে ভেজে নিতে হবে। তারপর চাল-ডাল দিয়ে ভালো করে ভেজে নিন। এবার পরিমাণমতো পানি দিয়ে দিন। এই সময়ে শেষবারের মতে লবণ দেখুন। লাগলে আরো লবণ দিন।

> এবার ঢাকনা দিয়ে ঢেকে দিন। চুলার আঁচ মাঝারি রাখুন। কিছুক্ষণ পর ঢাকনা উঠিয়ে দেখুন, যদি সব পানি শুকিয়ে যায়, তাহলে একবার নেড়েচেড়ে চুলার আঁচ বন্ধ করে দিন।

উল্লেখ্য, বৃষ্টি নেই তো কী হয়েছে? আজ এমন শুকনা দিনেই পরিবারসহ উপভোগ করুন ঝরঝরে খিচুড়ি ভুনা।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল