• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল

নাভিতে ‘পিয়ার্সিং’: খরচ বেশি, আছে শঙ্কাও

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ৩১ জুলাই ২০২৩  

নাভিতে দুল পরা কিংবা ‘পিয়ার্সিং’-এর শখ অনেকেরই রয়েছে। ‘ক্রপ টপ’-এর ফ্যাশনের সঙ্গে নাভিতে দুল যেন বেশ ভালোই লাগে। এমন সংস্কৃতি বিদেশি হলেও এ দেশে তার কদর ভালোই। কিন্তু নাক বা কান বেঁধানোর মতো বিষয়টি যে ততটা সহজ হবে না, তা খুব ভালো করেই জানেন। 
শহরের বিভিন্ন পার্লারে আজকাল নাক, কান ফোটানোর পাশাপাশি নাভি বেঁধানোরও চল হয়েছে। খরচ মোটামুটি ৩০০০ টাকা থেকে শুরু করে ১৫ হাজার টাকা পর্যন্ত। দক্ষ কর্মী, পার্লারের খ্যাতি এবং বিঁধাতে কী ধরনের ধাতুর দুল ব্যবহার করছেন, তার উপরেও খরচ ওঠানামা করে।

নাভির আকার নায়িকাদের মতো সুন্দর নয়, খানিকটা বাইরের দিকে বেরিয়ে আসা নাভির মধ্যে কি আদৌ ফুটো করা যায়? অনেকে বলেন, নাভিতে ফুটো করতে গেলে নাকি ভীষণ ব্যথা লাগে। এতকিছু সহ্য করে আদৌ ‘পিয়ার্সিং’ করা উচিত হবে? বিশেষজ্ঞেরা বলছেন, নাভির আকার যদি ঠিক না হয়, সে ক্ষেত্রে তা না বিঁধানোই ভালো। তবে ফুটো করার পর নাভির যথেষ্ট যত্ন নিতেই হয়, না হলে সংক্রমণ হওয়ার আশঙ্কা থেকে যায়।

নাভিতে দুল পরার পর সংক্রমণ হচ্ছে কি-না, বুঝবেন কীভাবে?

নাভি বেঁধানোর পর যদি তার আশপাশের অঞ্চল ফুলে থাকে, ব্যথা হয় বা সেখানকার ত্বকের রং বদলে যায়, সে ক্ষেত্রে ধরে নিতে হবে যে, কোনো সমস্যা হচ্ছে।
এ ছাড়া, যদি নাভি ফুটো করার পর সেখান থেকে ক্রমাগত রক্ত, পুঁজ বেরোতে থাকে, তাহলে সংক্রমণ হয়েছে বলে ধরে নেওয়া যেতে পারে।
সংক্রমণ হলে দেহের তাপমাত্রা বেড়ে যায় অনেকের। অসুস্থ বোধ করতে পারেন অনেকে।
সংক্রমণ কমানোর উপায় কী?

নাভি ফুটো করার পরে যদি কোনও ধরনের সংক্রমণ হয়, সে ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী অ্যান্টিবায়োটিক খাওয়াই ভালো। এ ছাড়া ফুটো তাড়াতাড়ি শুকানোর জন্য বাইরে থেকে কিছু ক্রিম বা মলমও লাগাতে বলেন চিকিৎসকেরা।

কান বা নাক বেঁধানোর মতো চট করে, সহজে নাভির ফুটো শুকিয়ে যায় না। এই ক্ষত সারতে মোটামুটি ছ’মাস থেকে এক বছর সময় লাগতে পারে। যত দিন পর্যন্ত না এই ক্ষত শুকাচ্ছে, তত দিন পর্যন্ত নাভিতে পানি না লাগানোই ভালো। সাঁতার কাটার অভ্যাস থাকলে, তা-ও এই সময়ে বন্ধ রাখতে হবে।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল