• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল

হাঁসের মাংস ভুনা, দেখুন রেসিপি

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২৯ জুলাই ২০২৩  

এখন শীত না গরমকাল? বিষয়টি ভাবার কোনো ফুরসৎ নেই। কারণ, আজ ছুটির দিন। আর তাই এমন উপভোগ্য সময় হাঁসের মাংস ভুনা জমবে বেশ, যদি সঠিকভাবে রান্না করা যায়। আর এ হাঁসের মাংসের ভুনা খেতে সবাই কম বেশি পছন্দ করে।
হাঁসের মাংস স্বাস্থ্যের জন্যও অনেক উপকারি। চাইলে ঘরেই তৈরি করে নিতে পারেন হাঁসের মাংস ভুনা।

চলুন তবে জেনে নেওয়া যাক হাঁসের মাংস ভুনার রেসিপিটি-

উপকরণ

হাঁসের মাংস ২ কেজি, পেঁয়াজকুচি ২ কাপ, রসুনবাটা ১ টেবিল চামচ, আদাবাটা ২ টেবিল চামচ, আস্ত গরমমসলা (২টি তেজপাতা, ৫টি এলাচ, ৪টি লবঙ্গ, ২টি দারুচিনি, ১০টি আস্ত গোলমরিচ), শাহী গরমমসলাগুঁড়া ১ টেবিল চামচ, হলুদগুঁড়া দেড় চা-চামচ, জিরাগুঁড়া ১ টেবিল চামচ, ভাজা জিরাগুঁড়া ১ টেবিল চামচ, ধনিয়াগুঁড়া ১ টেবিল চামচ, লালমরিচবাটা দেড় টেবিল চামচ, শর্ষের তেল এক কাপের তিন ভাগের এক ভাগ, সয়াবিন তেল এক কাপের তিন ভাগের এক ভাগ, আস্ত কাঁচা মরিচ ৪-৫টি, গরম পানি ২ কাপ, লবণ স্বাদমতো।

প্রণালি

প্রথমে চামড়াসহ মাংস খুব ভালোভাবে পরিষ্কার করে পানি ঝরিয়ে নিতে হবে। এবার একটি হাঁড়িতে তেল গরম করে এতে আস্ত গরমমসলা দিয়ে এক মিনিট ভেজে পেঁয়াজ ও আদা-রসুনবাটা দিয়ে ভালোভাবে কষাতে হবে।

এরপর ভাজা জিরাগুঁড়া আর শাহী গরমমসলা ছাড়া অন্য সব মসলা একে একে যোগ করে কষাতে হবে। কষানোর সময় ২-৩ টেবিল চামচ পানি দিয়ে কষালে মসলা পুড়ে যাওয়ার ভয় থাকবে না। মসলা তেলের ওপর উঠে এলে হাঁসের মাংস দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে ১০-১৫ মিনিট। ৫-৬ মিনিট পরপর নেড়েচেড়ে কষিয়ে নিতে হবে। এরপর গরম পানি আর লবণ দিয়ে হাঁস ভালোভাবে সেদ্ধ করে নিতে হবে। একপর্যায়ে মাংস সেদ্ধ হয়ে ভুনা ভুনা হয়ে এলে শাহী গরমমসলাগুঁড়া আর ভাজা জিরাগুঁড়া ছড়িয়ে দিয়ে নামিয়ে নিতে হবে।

এবার পোলাও, সাদা ভাত, রুটি, পরোটা, খিচুড়ি, ছিটা রুটি বা খোলা পিঠার সঙ্গে হাঁসের এই মাংস ভুনা খেতে দারুণ লাগবে। 

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল