• শুক্রবার ০৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৩ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল
সর্বশেষ:
উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করার নির্দেশ থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্ব নতুন যুগে: প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্বাচনের প্রস্তুতি-প্রচারণা দেখতে আ`লীগকে বিজেপি’র আমন্ত্রণ ডলারের দাম বৃদ্ধির পরও হজ প্যাকেজের খরচ কমানো হয়েছে : ধর্মমন্ত্রী এবারও হজযাত্রীদের ইমিগ্রেশন ঢাকায় হবে: সৌদি রাষ্ট্রদূত দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে আজ এপ্রিলে রেমিট্যান্স এলো ১৯০ কোটি ৮০ লাখ ডলার প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলনের সময় পেছাল খেটে খাওয়া মানুষের ভাগ্য পরিবর্তন করাই আওয়ামী লীগের লক্ষ্য যুক্তরাষ্ট্রে মানবাধিকার লঙ্ঘন নিয়ে প্রশ্ন তুললেন প্রধানমন্ত্রী

আজ রাঁধুন ‘মরিচ খোলা’, দেখুন রেসিপি

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২৭ জুলাই ২০২৩  

কলাপাতায় মুড়িয়ে বিভিন্ন ধরনের মাছ, একটু বেশি ঝাল আর বিভিন্ন পদের মসলা দিয়ে তৈরি করা হয় ‘মরিচ খোলা’। এই সুস্বাদু পদটি গরম ভাতের সঙ্গে হলে জমে বেশ।
উল্লেখ্য, মরিচ খোলা নোয়াখালি অঞ্চলের ঐতিহ্যবাহী রান্না হলেও এটি অনেক জায়গায় রান্নার প্রচলন আছে। চলুন এবার জেনে নেওয়া যাক সুস্বাদু মরিচ খোলা তৈরির রেসিপিটি-

উপকরণ

পাঁচমিশালি মাছ- আধা কেজি
পেঁয়াজ কুচি-১ কাপ
পেঁয়াজ বাটা- ৩ টেবিল চামচ
রসুন বাটা- ১ টেবিল চামচ
শুকনো মরিচ বাটা- ৩ টেবিল চামচ
হলুদ গুঁড়া- ১ চা চামচ
কাঁচা মরিচ কুচি- ২টি
লবণ- স্বাদমতো
ধনিয়া পাতা কুচি- ৩ টেবিল চামচ
সরিষার তেল- ১/৪ কাপ।

প্রণালী

পুঁটি, চিংড়ি, কাচকিসহ পাঁচমিশালি মাছ নিন। বড় কোনো মাছ নিলে তা ছোট ছোট টুকরা করে নেবেন। মাছগুলো ভালো করে ধুয়ে প্যানে নিন। পেঁয়াজ কুচি, পেঁয়াজ বাটা, রসুন বাটা, শুকনা মরিচ বাটা, হলুদ গুঁড়া, কাঁচা মরিচের টুকরা, স্বাদমতো লবণ, সরিষার তেল ও ধনিয়া পাতা কুচি দিয়ে দিন। হাত দিয়ে ভালো করে মেখে নিন সবগুলো উপকরণ।

একটি কচি কলাপাতা পরিষ্কার করে মুছে মাঝের মোটা অংশে ছুরি দিয়ে দাগ কেটে নিন। এতে মাছের মিশ্রণ মোড়ানোর সময় ছিঁড়ে যাবে না পাতা। কলাপাতার মাঝে পাতলা করে মসলামাখা মাছ বিছিয়ে চারপাশ থেকে পাতা মুড়ে ঢেকে দিন। তেল বা মসলা যেন বের হতে না পারে সেজন্য আরও একটি পাতা দিতে মুড়িয়ে টুথপিক ও সুতা দিয়ে আটকে নিন ভালো করে।

চুলায় বসানোর দশ মিনিট আগে মাঝারি আঁচে তাওয়া গরম করে রাখুন। তাওয়ার উপর কলাপাতা দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন। অল্প আঁচে আধা ঘণ্টার জন্য রাখুন এভাবেই। এরপর উল্টে দিয়ে আরও আধা ঘণ্টা রাখুন একই আঁচে। এক ঘণ্টা পর নামিয়ে পাতা কেটে পরিবেশন করুন গরম ভাতের সঙ্গে।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল