• শুক্রবার ০৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৩ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল
সর্বশেষ:
উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করার নির্দেশ থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্ব নতুন যুগে: প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্বাচনের প্রস্তুতি-প্রচারণা দেখতে আ`লীগকে বিজেপি’র আমন্ত্রণ ডলারের দাম বৃদ্ধির পরও হজ প্যাকেজের খরচ কমানো হয়েছে : ধর্মমন্ত্রী এবারও হজযাত্রীদের ইমিগ্রেশন ঢাকায় হবে: সৌদি রাষ্ট্রদূত দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে আজ এপ্রিলে রেমিট্যান্স এলো ১৯০ কোটি ৮০ লাখ ডলার প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলনের সময় পেছাল খেটে খাওয়া মানুষের ভাগ্য পরিবর্তন করাই আওয়ামী লীগের লক্ষ্য যুক্তরাষ্ট্রে মানবাধিকার লঙ্ঘন নিয়ে প্রশ্ন তুললেন প্রধানমন্ত্রী

পুরান ঢাকার বিফ পাক্কি বিরিয়ানি, দেখুন রেসিপি

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ১৫ জুলাই ২০২৩  

আমাদের প্রায় সবার বিরিয়ানির নাম শুনলেই জিভে জল এসে যায়। এই পদটি পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া বড়ই কঠিন!

আবার আজ ছুটির দিনে কে কী রান্না করবেন; তা নিয়ে পরিকল্পনা শুরু করে দিয়েছেন নিশ্চয়! অবশ্যই আজ ছুটির দিনের খাবারের তালিকায় রাখতে পারেন পুরান ঢাকার ঐতিহ্যবাহী বিফ পাক্কি বিরিয়ানি। দেখে নিন রেসিপি...


উপকরণ


১. গরুর মাংস দেড় কেজি
২. পেঁয়াজ বাটা ১ কাপ
৩. আদা-রসুন বাটা ২ টেবিল চামচ
৪. টকদই ১ কাপ
৫. লবণ পরিমাণমতো
৬. মরিচের গুঁড়া ২ টেবিল চামচ
৭. চিনি ১ চা চামচ
৮. পেঁয়াজ বেরেস্তা আধা কাপ
৯. গরম মসলা ১ চা চামচ
১০. আলু ৫০০ গ্রাম
১১. অরেঞ্জ ফুড কালার আধা চা চামচ
১২. ঘি ১ টেবিল চামচ
১৩. তেল পরিমাণমতো
১৪. বাসমতি চাল ৭০০ গ্রাম
১৫. দুধ ১ কাপ
১৬. জাফরান ১/৪ চা চামচ
১৭. সবুজ দারুচিনি ৬টি
১৮. দারুচিনি ২-৩টি
১৯. তেজপাতা ২-৩টি
২০. কালোজিরা ১ চা চামচ
২১. মাওয়া একমুঠো
২২. কাঁচা মরিচ ৫-৬টি
২৩. লেবুর রস ২ টেবিল চামচ
২৪. কেওড়া ১ টেবিল চামচ


প্রণালী


গরুর মাংস ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এবার একে একে ১-১০ নম্বর পর্যন্ত মসলাগুলো মিশিয়ে নিন মাংসের সঙ্গে। তারপর মাংসের পাত্রটি ঢেকে ২-৩ ঘণ্টা মেরিনেট করে রাখুন। অন্যদিকে আলুর কিউবগুলোতে সামান্য লবণ ও ফুড কালার মিশিয়ে আধাঘণ্টা রেখে দিন। তারপর আলুগুলো একেবারেই কম আঁচে ভেজে নিন ৮-১০ মিনিট।


এবার বিরিয়ানির মাংস রান্নার জন্য একটি গভীর প্যানে পর্যাপ্ত তেল গরম করে নিন। এরপর ঘি মিশিয়ে দিন তেলের মধ্যে। এর মধ্যে এবার ঢেলে দিন মেরিনেট করা মাংস। হালকা মাঝারি আঁচে মাংস রাঁধুন কমপক্ষে ৪৫ মিনিট। অন্যদিকে এক থেকে দেড় লিটার পানিতে বাসমতি চালগুলো ধুয়ে ভিজিয়ে রাখুন কমপক্ষে ৩০ মিনিট। এই ফাঁকে এক কাপ গরম দুধের মধ্যে জাফরান ভিজিয়ে রাখুন। তারপর চালগুলো ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন।
এবার আরেকটি গভীর প্যানে পরিমাণমতো পানি গরম করে এর মধ্যে সবুজ এলাচ, দারুচিনি, কালো জিরা, তেজপাতা ও লবণ মিশিয়ে দিন। ধুয়ে রাখা চালগুলো এই পানির মধ্যে ঢেলে সেদ্ধ করে নিন। তারপর ভাতের পানি ছেঁকে নিন। খেয়াল রাখবেন ভাত যেন বেশি সেদ্ধ হয়ে না যায়। ৯০ ভাগ সেদ্ধ হলেই হবে। মাংস সেদ্ধ হয়ে এলে চুলা বন্ধ করে দিন।


তারপর ভেজে নেওয়া আলুগুলো মাংসের উপরে রেখে দিন। তারপর একমুঠো পেঁয়াজ বেরেস্তা, ১ চা চামচ গরম মসলা, ১ চা চামচ ঘি ও একমুঠো মাওয়া উপরে ছড়িয়ে দিন।


তারপর ভাত ঢেলে দিন মাংসের উপরে। তার উপরে আবারও একমুঠো পেঁয়াজ বেরেস্তা ছড়িয়ে দিন। কয়েকটি কাঁচা মরিচ ভাতের মধ্যে গেঁথে দিন। তারপর ১ টেবিল চামচ গরম মসলা, ২ টেবিল চামচ ঘি, কেওড়া, জাফরান ভেজানো দুধ, বাদামকুচি, সামান্য ফুড কালার ও সবশেষে একমুঠো মাওয়া ভাতের উপরে একে একে ছড়িয়ে দিন। এবার বিরিয়ানি একেবারে কম আঁচে ৪০-৫০ মিনিট রান্না করুন। তারপর ঢাকনা খুলে পরিবেশন করুন পুরান ঢাকা ঐতিহ্যবাহী বিফ পাক্কি বিরিয়ানি।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল