• শুক্রবার ০৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৩ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল
সর্বশেষ:
উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করার নির্দেশ থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্ব নতুন যুগে: প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্বাচনের প্রস্তুতি-প্রচারণা দেখতে আ`লীগকে বিজেপি’র আমন্ত্রণ ডলারের দাম বৃদ্ধির পরও হজ প্যাকেজের খরচ কমানো হয়েছে : ধর্মমন্ত্রী এবারও হজযাত্রীদের ইমিগ্রেশন ঢাকায় হবে: সৌদি রাষ্ট্রদূত দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে আজ এপ্রিলে রেমিট্যান্স এলো ১৯০ কোটি ৮০ লাখ ডলার প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলনের সময় পেছাল খেটে খাওয়া মানুষের ভাগ্য পরিবর্তন করাই আওয়ামী লীগের লক্ষ্য যুক্তরাষ্ট্রে মানবাধিকার লঙ্ঘন নিয়ে প্রশ্ন তুললেন প্রধানমন্ত্রী

ভাজার পর অবশিষ্ট তেল যেসব কাজে আসে

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ১১ জুলাই ২০২৩  

বৃষ্টি পড়া মানেই মনে ভাজাপোড়া খাওয়ার বাসনা। এছাড়া বাঙালি বাড়িতে আলু ভাজা, বেগুন ভাজার মতো নানা জিনিস তৈরি করা হয়ে থাকে। তবে একটাই সমস্যা ভাজার পর প্যানে থেকে যায় বেশ অনেকটা তেল। গৃহিণীরা ভেবেই পান না কী করা হবে সেই তেল দিয়ে। 
তেল পুনরায় ব্যবহার স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর। না করার পরামর্শ দিয়ে থাকেন বিশেষজ্ঞরা। এমন পরিস্থিতিতে, আসুন দেখে নেওয়া যাক স্মার্ট কিচেন হ্যাকগুলো যা ব্যবহার করে আপনি তেল ফেলে দেওয়া এড়িয়ে যেতে পারবেন। 

আপনি রান্না করার সময় মুরগি, মাছ বা যে কোনো কিছু মেরিনেট করতে পূর্বে ব্যবহার করা তেল ব্যবহার করতে পারেন। মেরিনেশনের জন্য তেল গরম করার দরকার পড়ে না। এই তেল থেকে আচারও বানাতে পারেন। মরিচ, আদা ও রসুনের মতো আচারে এই তেল ঢেলে রাখতে পারেন আপনি। এক্ষেত্রেও তেলের অপচয় বন্ধ হবে। 

বর্ষায় দরজার ল্যাচ, এবং তালায় মরচে পড়ে যায়। আপনার বাড়ির জানলা-দরজায় যদি এমন সমস্যা থাকে তবে এই অবশিষ্ট তেল ড্রপারে করে ব্যবহার করতে পারেন। এতে সমস্যা থেকে মুক্তিও মিলবে।  তেল মাখিয়ে দিলে জানলা-দরজা থেকে শব্দও আসবে না। 

ব্যবহার করা তেল ছেঁকে নিয়ে তা বাগানের কাজেও ব্যবহার করতে পারেন। কিছু গাছে অনেক সময় পোকা ভরে যায়। সেক্ষেত্রে একটা বাটিতে করে তেল নিয়ে গাছের কাছে রাখুন। এতে পোকামাকড় তেলের বাটির কাছাকাছি যাবে না এবং গাছেরও ক্ষতি হবে না।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল