• শুক্রবার ০৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৩ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল
সর্বশেষ:
উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করার নির্দেশ থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্ব নতুন যুগে: প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্বাচনের প্রস্তুতি-প্রচারণা দেখতে আ`লীগকে বিজেপি’র আমন্ত্রণ ডলারের দাম বৃদ্ধির পরও হজ প্যাকেজের খরচ কমানো হয়েছে : ধর্মমন্ত্রী এবারও হজযাত্রীদের ইমিগ্রেশন ঢাকায় হবে: সৌদি রাষ্ট্রদূত দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে আজ এপ্রিলে রেমিট্যান্স এলো ১৯০ কোটি ৮০ লাখ ডলার প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলনের সময় পেছাল খেটে খাওয়া মানুষের ভাগ্য পরিবর্তন করাই আওয়ামী লীগের লক্ষ্য যুক্তরাষ্ট্রে মানবাধিকার লঙ্ঘন নিয়ে প্রশ্ন তুললেন প্রধানমন্ত্রী

চট্টগ্রামের ঐতিহ্যবাহী মেজবানি মাংস রাঁধবেন যেভাবে

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২৮ জুন ২০২৩  

মেজবানি মাংস রান্নার আসল কৌশল লুকিয়ে আছে মসলা ব্যবহারে। আর অবশ্যই এটি রান্নায় ব্যবহার করতে হবে সরিষার তেল। তবেই স্বাদ হবে পারফেক্ট। এই ঈদে রান্না করে ফেলতে পারেন চট্টগ্রামের ঐতিহ্যবাহী মেজবানি মাংস। জেনে নিন রেসিপি।
 

মসলা তৈরি করে নিন
মেজবানি মাংস রান্নার জন্য একটি বিশেষ মসলা প্রস্তুত করে নিতে হবে প্রথমে। এজন্য মাঝারি আঁচে প্যান করে করে ১ চা চামচ করে নিন সরিষা, আস্ত মেথি, মৌরি, গোলমরিচ ও রাঁধুনি। ১টি তেজপাতা হাত দিয়ে ছিঁড়ে দিয়ে দিন। ৪ স্টিক দারুচিনি হাত দিয়ে ভেঙে ছোট করে দিন। আরও লাগবে ১ টুকরো জয়ত্রী, অর্ধেকটি জয়ফল, ৮টি সবুজ এলাচ ও ৭টি লবঙ্গ। এগুলো ভালো করে ভেজে নিন মৃদু আঁচে। গরম অবস্থায়ই সব মসলা গুঁড়া করে চালনি দিয়ে চেলে নিন।


মাংস মেখে নিন মসলা দিয়ে

১ কেজি গরুর মাংস ধুয়ে পানি ঝরিয়ে যে হাঁড়িতে রান্না করবেন সেখানে নিন। মাংস মেখে নিতে হবে কিছু মসলা দিয়ে। ১ কাপ পেঁয়াজ কুচি, ১ টেবিল চামচ বাদাম বাটা, আধা চা চামচ পোস্তদানা বাটা, ১ চা চামচ আদা বাটা, ১ চা চামচ রসুন বাটা, ১ চা চামচ টেস্টিং সল্ট, স্বাদ মতো লবণ, আধা চা চামচ জিরার গুঁড়া, ১ চা চামচ ধনিয়ার গুঁড়া, আধা চা চামচ হলুদ গুঁড়া, স্বাদ মতো মরিচের গুঁড়া, তারা মসলা অর্ধেকটি, ৩টি লবঙ্গ, দারুচিনি দুই স্টিক, ২টি তেজপাতা, ৩টি এলাচ ও ১টি কালো এলাচ দিয়ে মেখে নিন মাংস।

বসিয়ে দিন চুলায়
মসলামাখা মাংস ১/৪ কাপ পানি দিয়ে চুলা জ্বালিয়ে দিন। মিডিয়াম আঁচে নেড়েচেড়ে ঢাকনা দিয়ে ঢেকে দেবেন। কয়েক মিনিট পর ঢাকনা তুলে নেড়ে দিন। ১০ মিনিট পর তেল উঠে আসলে পর্যাপ্ত পরিমাণ পানি দিয়ে হাঁড়ি ঢেকে দিন ৪০ থেকে ৪৫ মিনিটের জন্য। মাঝে কয়েকবার নেড়ে দিতে হবে। মাংস সেদ্ধ হয়ে গেলে মেজবানি মাংসের মসলা দিয়ে দিন ১ চা চামচ। বাকি মসলা সংরক্ষণ করতে পারবেন দেড় মাসের মতো। অবশ্যই মুখবন্ধ বয়ামে রাখতে হবে। কয়েকটি আস্ত কাঁচামরিচ দিয়ে দিন মাংসের হাঁড়িতে। নেড়ে প্যান ঢেকে দিন ৫ মিনিটের জন্য। নামিয়ে পরিবেশন করুন গরম গরম।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল