• শুক্রবার ০৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৩ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল
সর্বশেষ:
উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করার নির্দেশ থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্ব নতুন যুগে: প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্বাচনের প্রস্তুতি-প্রচারণা দেখতে আ`লীগকে বিজেপি’র আমন্ত্রণ ডলারের দাম বৃদ্ধির পরও হজ প্যাকেজের খরচ কমানো হয়েছে : ধর্মমন্ত্রী এবারও হজযাত্রীদের ইমিগ্রেশন ঢাকায় হবে: সৌদি রাষ্ট্রদূত দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে আজ এপ্রিলে রেমিট্যান্স এলো ১৯০ কোটি ৮০ লাখ ডলার প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলনের সময় পেছাল খেটে খাওয়া মানুষের ভাগ্য পরিবর্তন করাই আওয়ামী লীগের লক্ষ্য যুক্তরাষ্ট্রে মানবাধিকার লঙ্ঘন নিয়ে প্রশ্ন তুললেন প্রধানমন্ত্রী

ঝটপট রাঁধুন ‘টক ঝাল মিষ্টি বেগুন’, দেখুন রেসিপি...

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ১৮ জুন ২০২৩  

ভোজন বিলাসী বাঙালি আর মুখরোচক খাবার; এ দুই যেন একে অন্যের পরিপূরক! আর তাই তো ভিন্ন কোনো খাবারের পদ রান্নায় বাঙালির জুড়ি মেলা ভার!
তো আজ ঝটপট রেঁধে ফেলুন ভিন্ন এক পদ ‘টক ঝাল মিষ্টি বেগুন’। দেখুন রেসেপি-

উপকরণ
বেগুন আধা কেজি, হলুদ গুঁড়ো ও পাঁচ ফোড়ন আধা চা-চামচ করে, মরিচ, ধনে ও ভাজা জিরা গুঁড়ো ১ চা-চামচ করে, লবণ স্বাদমতো, সর্ষের তেল এক কাপের তিন ভাগের এক ভাগ, চিনি ২ টেবিল চামচ, তেঁতুলের মাড় পরিমাণমতো, শুকনো মরিচ ২ থেকে ৩টি, আদা ও রসুন বাটা ১ চা-চামচ করে, তেজপাতা ১টি বড়।

প্রণালি
বোঁটার দিকে আস্ত রেখে ছোট বেগুন ছুরি দিয়ে কেটে নিতে পারেন অথবা বড় বেগুন একটু বড় ডুমো করে কেটে নিতে পারেন। বেগুনের টুকরোগুলো অল্প হলুদ, লবণ আর চিনি মেখে তেলে ভেজে উঠিয়ে নিন। সর্ষের তেল গরম করে তেজপাতা, পাঁচ ফোড়ন আর শুকনো মরিচের ফোড়ন দিন। সব গুঁড়ো মসলা একটু পানি দিয়ে কষিয়ে নিন। এরপর তাতে আদা ও রসুন বাটা দিয়ে আবারও কষিয়ে নিন ৩ থেকে ৪ মিনিট। কষানো হয়ে গেলে এতে আগে থেকে ভেজে রাখা বেগুনের টুকরোগুলো দিয়ে দিন। এবার কম আঁচে ঢেকে রান্না করুন যতক্ষণ না বেগুন সেদ্ধ হচ্ছে। বেগুন সেদ্ধ হয়ে গেলে তেঁতুলের মাড় এবং চিনি দিন। এ সময় হাতা বা খুন্তি দিয়ে বেগুনগুলো একটু ভেঙে দিন যেন মাখা মাখা হয়ে আসে। এরপর তেল ওপরে উঠে এলে নামিয়ে নিন।

টক ঝাল মিষ্টি বেগুন পদটি পোলাও, বিরিয়ানি, লুচি ও খিচুড়ির সঙ্গে দারুণ লাগবে খেতে। 

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল