• শুক্রবার ০৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৩ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল
সর্বশেষ:
উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করার নির্দেশ থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্ব নতুন যুগে: প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্বাচনের প্রস্তুতি-প্রচারণা দেখতে আ`লীগকে বিজেপি’র আমন্ত্রণ ডলারের দাম বৃদ্ধির পরও হজ প্যাকেজের খরচ কমানো হয়েছে : ধর্মমন্ত্রী এবারও হজযাত্রীদের ইমিগ্রেশন ঢাকায় হবে: সৌদি রাষ্ট্রদূত দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে আজ এপ্রিলে রেমিট্যান্স এলো ১৯০ কোটি ৮০ লাখ ডলার প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলনের সময় পেছাল খেটে খাওয়া মানুষের ভাগ্য পরিবর্তন করাই আওয়ামী লীগের লক্ষ্য যুক্তরাষ্ট্রে মানবাধিকার লঙ্ঘন নিয়ে প্রশ্ন তুললেন প্রধানমন্ত্রী

‘পাকা আমের সুস্বাদু বরফি’, রইল রেসিপি

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ১৪ জুন ২০২৩  

গরমকাল মানেই আমের সম্ভার। ছোট থেকে বড় কমবেশি সবাই খেতে পছন্দ করেন রসালো সুন্দর এই মিষ্টি ফলটি।
শুধু কী খাওয়া? এ ছাড়াও আমের টক ডাল, আমের চাটনি, আচার, দই কত কী হয়। তবে জানেন কি পাকা আম দিয়ে তৈরি করা যায় বরফি। দেখতেও যেমন সুন্দর, খেতেও ঠিক তেমনই সুস্বাদু।

তবে এই আমের বরফির জন্য যে শুধু মিষ্টির দোকানের ওপর নির্ভর করতে হবে এমনটা কিন্তু নয়; বাড়িতে খুব সহজেই বানানো সম্ভব এই বরফি। 

তো এবার চটজলদি বানিয়ে ফেলুন আমের বরফি। দেখুন রেসিপিটি-

উপকরণ
একটা বড় মাপের পাকা আম
এক টেবিল চামচ দুধ
অর্ধেক কাপ চিনি
২-৩ কার নারকেল কোরা
কেশর, ঘি ও ড্রাই ফ্রুটস
এছাড়া লাগবে একটা ফুড পেপার ও টিফিন বাক্স

প্রণালী
প্রথমেই আমটি ভালো করে ধুয়ে খোসা ছাড়িয়ে ছোটো ছোটো টুকরো করে নিন। এবার এই টুকরো করা আমগুলো মিক্সিতে দিয়ে তাতে দুধ মিশিয়ে একটা ঘন মিশ্রণ তৈরি করে নিন। এবার কড়াই গরম করে তাতে এই মিশ্রণটি ঢেলে দিন। পরিমাণ মতো চিনি যোগ করুন। এবং ক্রমাগত মিশ্রণটি নাড়তে থাকুন। নইলে পাত্রের তলায় লেগে যাওয়ার সম্ভাবনা থাকবে।

মিশ্রণটি একটু ঘন হলে তাতে নারকেল কোরা যোগ করুন। এবং কেশর দিয়ে আবার নাড়তে থাকুন। কিছুত্রক্ষণের মধ্য়ে দেখবেন মিশ্রণটি শুকিয়ে এসেছে। তখন গ্য়াস বন্ধ করে দিন। এবার একটি ফুড পেপারে মণ্ডর আকারে মিশ্রণটি দিয়ে হাতের সাহায্যে আকার দিন। এরপর বরফির আকারে তা কেটে নিন।এবং উপর থেকে হালকা ঘি ব্রাশ করে দিন। উপর থেকে ড্রাই ফ্রুটস ছড়িয়ে ২-৩ ঘণ্টা ফ্রিজে রেখে দিলেই তৈরি আপনার পাকা আমের বরফি।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল