• রোববার ২৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৮ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল
সর্বশেষ:
হিট অফিসারের পরামর্শে কৃত্রিম বৃষ্টি ও বিনামূল্যে পানির ব্যবস্থা চিফ হিট অফিসার ডিএনসিসির কেউ নন: মেয়র আতিক ইপিজেড ও বেপজা অর্থনৈতিক অঞ্চলে দক্ষিণ কোরীয় বিনিয়োগ চায় বাংলাদেশ দ্বিপাক্ষিক বাণিজ্যিক বাঁধা দূর করতে ভুটান-বাংলাদেশ উভয়পক্ষ সম্মত থাই ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর শিক্ষা প্রতিষ্ঠান খুলছে কাল, অ্যাসেম্বলি বন্ধ থাকবে রুশ হামলায় ইউক্রেনের জ্বালানি স্থাপনা ‘ব্যাপক ক্ষতিগ্রস্ত’ সরকার দুর্যোগ মোকাবেলায় যুগোপযোগী পদক্ষেপ নিয়েছে সাংস্কৃতিক কর্মকান্ডে যদি প্রবাহ না থাকে, তাহলে সভ্যতা টিকবেনা সাতক্ষীরায় রাসায়নিকে পাকানো চারশ’ কেজি আম জব্দ

হিট অফিসারের পরামর্শে কৃত্রিম বৃষ্টি ও বিনামূল্যে পানির ব্যবস্থা

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২৮ এপ্রিল ২০২৪  

তীব্র দাবদাহ থেকে নগরীবাসীর স্বস্তি দিতে সড়ক, গলি ও পার্কে পানি ছিটানোর উদ্যোগ নিয়েছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)। এছাড়াও বিনামূল্যে খাবার পানি সরবরাহের ব্যবস্থাও করা করা হয়েছে।
চিফ হিট অফিসার বুশরা আফরিনের পরামর্শে এ উদ্যোগ নেয়া হয়েছে বলে জানিয়েছেন ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম।

শনিবার বেলা সাড়ে ১১টায় রাজধানীর আগারগাঁওয়ে বায়ু দূষণ রোধ ও দাবদাহে শহরকে ঠান্ডা রাখতে ডিএনসিসির ওয়াটার স্প্রে (পানি ছিটানো) কার্যক্রম পরিদর্শনের সময় এসব কথা বলেন তিনি।

মেয়র বলেন, দুটি স্প্রে ক্যানন যেগুলো কৃত্রিম বৃষ্টির ব্যবস্থা করে এগুলো প্রধান সড়কে পানি ছিটাবে। এগুলো বেশ বড় হওয়ায় গলির সড়কে প্রবেশ করতে পারবে না। গলির সড়কে পানি ছিটানোর জন্য ১০টি ব্রাউজার কাজ করবে। এসবের মাধ্যমে সড়কগুলো ভিজিয়ে ঠাণ্ডা রাখা হবে।

এছাড়া ডিএনসিসির পার্কগুলোতে স্প্রে ক্যাননের মতো কৃত্রিম বৃষ্টির ব্যবস্থার জন্য সংশ্লিষ্ট বিভাগকে নির্দেশ দিয়েছি। আগামী এক সপ্তাহের মধ্যে পার্কগুলোতে কৃত্রিম বৃষ্টির ব্যবস্থা করা হবে বলেও জানান তিনি।

মেয়র আরো বলেন, প্রতিটি ওয়ার্ডে তিনটি বিশেষ ভ্যানগাড়ি (৫০০ লিটার পানির ট্যাংক সম্বলিত) পথচারীদের পানি পান করানোর জন্য নামানো হয়েছে। ভ্যানগুলো বিশুদ্ধ খাবার পানি নিয়ে ওয়ার্ডের বিভিন্ন জায়গায় ঘুরবে। এই ভ্যানগুলো ছোট আকারে করা হয়েছে যেন শহরের অলি গলিতে প্রবেশ করতে পারে।

আতিকুল ইসলাম আগারগাঁওয়ের সৈয়দ মাহবুব মোর্শেদ সরণি সড়কে বিশুদ্ধ খাবার পানি সরবরাহের জন্য রাখা বিশেষ ভ্যান পরিদর্শন করেন। পরে স্প্রে ক্যাননের মাধ্যমে কৃত্রিম বৃষ্টির মতো পানি ছিটানো শুরু হলে তিনি উচ্ছ্বসিত শিশু কিশোরদের সঙ্গে ভেজেন।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল