• শুক্রবার ৩১ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১৬ ১৪৩১

  • || ২২ জ্বিলকদ ১৪৪৫

আজকের টাঙ্গাইল

দেশে দেশে মার্কিন-ইসরায়েল বিরোধী বড় বিক্ষোভ

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২১ অক্টোবর ২০২৩  

ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের বর্বর হামলার প্রতিবাদে ব্যাপক বিক্ষোভ হয়েছে বিশ্বের বিভিন্ন দেশে। গতকাল শুক্রবার জুমার নামাজের পর লাখ লাখ মুসল্লি বিক্ষোভে অংশ নিয়ে যুক্তরাষ্ট্রের ধ্বংস কামনা করেন। যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও ইসরায়েলের পতাকা পোড়ানোর পাশাপাশি আগুন দেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর ছবিতেও। বিক্ষোভ হয়েছে মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ইরাক, দক্ষিণ কোরিয়াসহ বিভিন্ন দেশে। খবর ডেইলি মেইলের

ইরাকে ইরানসমর্থিত শিয়া রাজনৈতিক দল ও সশস্ত্র গোষ্ঠীর জোট  বিক্ষোভের ডাক দেয়। জর্ডান-ইরাক সীমান্ত ক্রসিংয়ে হাজারো ইরাকি বিক্ষোভকারী ফিলিস্তিনের পতাকা হাতে বিক্ষোভে অংশ নেন।

বিক্ষোভ হয়েছে ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায়। সেখানকার মার্কিন দূতাবাসের বাইরে হাজারো মানুষ জড়ো হন। ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রতিকৃতি ও  ইসরায়েলি পতাকা পোড়ান তারা। প্ল্যাকার্ডে লেখা ছিল– যুক্তরাষ্ট্র ধ্বংস হোক। 

দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে ফিলিস্তিনি পতাকা হাতে নিয়ে ইসরায়েলবিরোধী বিক্ষোভ করেন বহু মানুষ। এ সময় তারা ‘ইসরায়েলের  গণহত্যা বন্ধ কর’ এই স্লোগান দেন।

মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে গাজায় ফিলিস্তিনিদের সমর্থনে মার্কিন দূতাবাসের বাইরে বিক্ষোভ করেন হাজারো মানুষ। বিক্ষোভকারীরা ইসরায়েলের প্রেসিডেন্ট আইজ্যাক হারজোগের ছবি এবং দেশটির পতাকা পোড়ান।

লেবাননে শুক্রবার ফিলিস্তিনিদের সঙ্গে সংহতি প্রকাশ করে বৈরুতের তারিক আল-জাদিদা এলাকায় বিক্ষোভ করেন হাজারো মানুষ। এতে ফিলিস্তিনি শিশুর রক্তাক্ত লাশের প্রতিকৃতি নিয়েও অংশ নিতে দেখা যায় অনেক নারীকে। 

এর আগে জুমার দিনে বিশ্বব্যাপী বিক্ষোভের ডাক দেয় গাজা নিয়ন্ত্রণকারী সশস্ত্র সংগঠন হামাস। গত বৃহস্পতিবার এক টেলিগ্রাম পোস্টে হামাস জানায়, ‘হামলা চালিয়ে ফিলিস্তিনিদের বাড়িছাড়া করার প্রতিবাদে ফিলিস্তিনি, আরব, ইসলামী বিশ্বের নাগরিক এবং পৃথিবীর সব মুক্তিকামী মানুষের প্রতি আমাদের আহ্বান– শুক্রবার রাজপথে নেমে আসুন।’ আগামী রোববারকে ‘বিশ্বব্যাপী গাজার শিশুদের জন্য সংহতির দিন’ হিসেবে আখ্যায়িত করে হামাস। 

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল